বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৪৮ অপরাহ্ন

শরিকদের তিন-চারটি আসন ছেড়ে দেওয়ার চিন্তা আ. লীগের

জিটিবি নিউজ ডেস্ক : জাতীয় সংসদের আসন্ন ছয়টি আসনের উপনির্বাচনে অন্তত তিন-চারটি আসন রাজনৈতিক মিত্রদের ছেড়ে দেওয়ার কথা ভাবছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাসদ ও জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়া হতে পারে আসনগুলো। আগামী জাতীয় নির্বাচনের আগে শরিকদের সঙ্গে সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে এই কৌশল নিতে যাচ্ছে আওয়ামী লীগ। দলের নীতিনির্ধারণী পর্যায়ের একাধিক নেতা এমন তথ্য জানিয়েছেন।

একাধিক সূত্র জানিয়েছে, যে ছয়টি আসনে উপনির্বাচন হচ্ছে সেগুলোতে আওয়ামী লীগ ভোটের রাজনীতি ও সাংগঠনিক শক্তিতে খানিকটা পিছিয়ে আছে। এসব আসনে নৌকার বিরোধীপক্ষের ভোট অনেক বেশি। ২০০৮ সাল থেকেই এই আসনগুলোর বেশির ভাগই জোট শরিকদের ছেড়ে দিয়েছে আওয়ামী লীগ। বেশ কিছুদিন ধরে ১৪ দলের শরিক জাসদ, ওয়ার্কার্স পার্টি এবং একসময়ে মহাজোটের শরিক ও সরকারের মিত্র জাতীয় পার্টির সঙ্গে সম্পর্কের খানিকটা টানাপড়েন চলছিল আওয়ামী লীগের। উপনির্বাচনে শরিকদের আসন ছেড়ে দিয়ে সে সম্পর্কের উন্নতি ঘটাতে চাইছেন দলের নীতিনির্ধারকরা। দলের সভাপতি শেখ হাসিনাও এরই মধ্যে সভাপতিমণ্ডলীর একাধিক নেতাকে এমন আভাস দিয়েছেন। সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী দলের সংসদীয় বোর্ডেরও সদস্য। তিনি বলেন, ‘সোমবার দলের সভাপতিমণ্ডলীর সভা করা হয়েছে। সেখানে উপনির্বাচনে দলের অবস্থান কী হবে, তা নিয়ে কোনো এজেন্ডা ছিল না, কথা প্রসঙ্গেও এ বিষয়ে আলোচনা ওঠেনি। এ বিষয়ে দলের সংসদীয় বোর্ডে সিদ্ধান্ত হবে। ’

নির্বাচন কমিশনের তফসিল অনুসারে, আগামী ১ ফেব্রুয়ারি চাঁপাইনবাবগঞ্জ-২ ও ৩, বগুড়া-৪ ও ৬, ঠাকুরগাঁও-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এ আসনগুলোতে আজ বুধবার থেকে চার দিনব্যাপী নৌকার মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে মনোনয়ন আবেদন ফরম বিতরণ শুরু করা হবে। আওয়ামী লীগের একাধিক সূত্র জানিয়েছে, জাসদের পক্ষ থেকে বগুড়া-৪ আসনটি দাবি করা হয়েছে। আসনটিতে জাসদের প্রার্থীকে মনোনয়ন দিতে সোমবার রাতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার বরাবরে একটি চিঠি দেয় জাসদ। কাহালু ও নন্দীগ্রাম উপজেলা নিয়ে গঠিত এই আসনে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত সংসদ সদস্য ছিলেন জাসদ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি রেজাউল করিম তানসেন। তিনি এর আগে ২০০৮ সালে মহাজোটের মনোনয়নে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে পরাজিত হন। ২০১৪ সালের নির্বাচনে জাসদের মশাল প্রতীক নিয়ে নির্বাচিত হন। তবে ওই নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী দেয়নি। সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনেও ১৪ দলের মনোনয়ন পান তানসেন। তবে এবার তিনি বিএনপির প্রার্থীর কাছে পরাজিত হন। জাসদ সভাপতি হাসানুল হক ইনু বলেন, ‘আমরা ১৪ দলের নেত্রী শেখ হাসিনা এবং ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমুর কাছে চিঠি পাঠিয়েছি। বগুড়া-৪ আসনটি জাসদের প্রার্থীকে জোটের মনোনয়ন দেওয়ার অনুরোধ করেছি। ওঁনারা বিষয়টি নিয়ে আলোচনা করে আমাদের জানাবেন। ’ আওয়ামী লীগের কাছে ঠাকুরগাঁও-৩ আসনটি দাবি করেছে ওয়ার্কার্স পার্টি। তারা আসনটিতে মনোনয়ন চেয়ে এরই মধ্যে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কাছে চিঠি দিয়েছে। এই আসনে ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত সংসদ সদস্য ছিলেন ওয়ার্কার্স পার্টির নেতা ইয়াসিন আলী। তবে তিনি বিগত নির্বাচনে ১৪ দলের মনোনয়ন পেলেও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী থাকায় জয়লাভ করতে পারেননি। ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা বলেন, ‘২০০৮ থেকে প্রতি নির্বাচনেই ঠাকুরগাঁও-৪ আসনে ১৪ দলের মনোনয়ন পেয়েছেন ওয়ার্কার্স পার্টির ইয়াসিন আলী। এবারও আমরা আসনটিতে জোটের মনোনয়ন চেয়ে আওয়ামী লীগ সভাপতিকে চিঠি দিয়েছি। ’ আওয়ামী লীগের একটি সূত্র জানায়, অন্তত তিনটি আসনে মনোনয়নের জোরালো দাবি জানিয়েছে জাতীয় পার্টি। এই আসনগুলো হলো বগুড়া-৬, ঠাকুরগাঁও-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্যাহ দলের সংসদীয় বোর্ডেরও সদস্য। তিনি বলেন, ‘ওয়ার্কার্স পার্টি ও জাতীয় পার্টির পক্ষ থেকে আওয়ামী লীগ সভাপতির কাছে আসন চাওয়া হয়েছে। সে বিষয়ে আমরা আলোচনা করেছি। উপনির্বাচনে এমপিদের মেয়াদ হবে অল্প কিছুদিনের। ফলে এ নিয়ে আমাদের মাঝে আগ্রহ কম। ’ শনিবার পর্যন্ত চলবে আ. লীগের মনোনয়ন ফরম বিতরণ : আগামী শনিবার বিকেল সাড়ে ৪টা পর্যন্ত আওয়ামী লীগের মনোনয়ন আবেদন ফরম সংগ্রহ করা যাবে এবং বিকেল ৫টা পর্যন্ত জমা দেওয়া যাবে। সোমবার দলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত আওয়ামী লীগ সভাপতির ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে। তফসিল অনুসারে, নির্বাচন কমিশনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ৫ জানুয়ারি, যাচাই-বাছাই ৮ জানুয়ারি এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৫ জানুয়ারি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335