সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ১১:৩৫ পূর্বাহ্ন

এক সপ্তাহে বাড়ল রিজার্ভ

দীর্ঘদিন পর গত সপ্তাহে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কিছুটা বেড়েছে। সপ্তাহ ব্যবধানে নিট রিজার্ভ বেড়েছে তিন কোটি ৪৮ লাখ ৬০ হাজার ডলার।

বৃহস্পতিবার সাপ্তাহিক নির্বাচিত অর্থনৈতিক সূচকে‍ বাংলাদেশ ব্যাংক এসব তথ্য তুলে ধরে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ১৩ ডিসেম্বর দিন শেষে নিট রিজার্ভের পরিমাণ দাঁড়িয়েছে এক হাজার ৯১৬ কোটি ৯০ লাখ ২০ হাজার (১৯ দশমিক ১৬ বিলিয়ন) ডলারে, যা আগের সপ্তাহে ছিল এক হাজার ৯১৩ কোটি ৪৩ লাখ ৬০ হাজার (১৯ দশমিক ১৩ বিলিয়ন) ডলার।

 

অন্যদিকে গ্রস বা মোট রিজার্ভ কমেছে। বর্তমানে গ্রস রিজার্ভ দাঁড়িয়েছে দুই হাজার ৪৬২ কোটি ৭৩ লাখ ৬০ হাজার (২৪ দশমিক ৬২ বিলিয়ন) ডলারে। এক সপ্তাহ আগে ৭ ডিসেম্বর গ্রস রিজার্ভের পরিমাণ ছিল দুই হাজার ৪৬৬ কোটি ১৩ লাখ ৮০ হাজার (২৪ দশমিক ৬৬ বিলিয়ন) ডলার।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্ত হিসেবে জুলাই মাস থেকে মোট রিজার্ভ থেকে গঠিত তহবিল বাদ দিয়ে নিট রিজার্ভ ও গ্রস রিজার্ভের হিসাব শুরু করে বাংলাদেশ ব্যাংক, যা প্রতি সপ্তাহে প্রতিবেদন আকারে প্রকাশ করা হয়।

অন্যদিকে নিট রিজার্ভ থেকে চলতি দায়-দেনা বাদ দিয়ে আরও একটি প্রতিবেদন তৈরি করে বাংলাদেশ ব্যাংক, যা শুধু আইএমএফকে দেওয়া হয়।

এদিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) অনুমোদিত ৪৭০ কোটি ডলার ঋণের দ্বিতীয় কিস্তি ৬৮ কোটি ৯৮ লাখ ডলার ছাড়ের অনুমোদন হলেও এখনো বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টে এখনো যোগ হয়নি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335