মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৬:৩৩ অপরাহ্ন

চীন থেকে খোলা হাজারও অ্যাকাউন্ট বন্ধ করলো ফেসবুক

যুক্তরাষ্ট্রের রাজনীতি ও আসন্ন নির্বাচনকে ঘিরে অপপ্রচার রোধের জন্য চীন থেকে খোলা হাজারও ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের অভিভাবক সংস্থা মেটা পরিচালিত তদন্তের পর ভুয়া নাম-ঠিকানায় চীন থেকে খোলা ৪৭৮৯টি ফেসবুক অ্যাকাউন্ট ছাড়া আরও সাতটি গ্রুপের প্রতিনিধিত্বকারী ১৩টি অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। ৩০ নভেম্বর ফেসবুক কর্তৃপক্ষ চাঞ্চল্যকর এ তথ্য দিয়েছে।

গত প্রেসিডেন্ট নির্বাচনের মতো আসন্ন নির্বাচন ঘিরেও চীন ও রাশিয়া তার পছন্দের প্রার্থীর বিরুদ্ধে থাকা প্রার্থীদের ব্যাপারে উদ্ভট সব মিথ্যাচারের ফাঁদ পেতেছে বলে এফবিআই-সহ বিভিন্ন সংস্থা অভিযোগ করে আসছে। ব্যালটযুদ্ধে ভোটারদের বিষিয়ে তোলার ব্যাপারেও চীন ও রাশিয়া এবং ইরানিরা নানা ষড়যন্ত্রে লিপ্ত বলে হোয়াইট হাউজের অভিযোগ।

এমনকি, সম্প্রতি চীনা নেতার সঙ্গে বৈঠকের সময়েও প্রেসিডেন্ট বাইডেন এ প্রসঙ্গটির অবতারণা করেছেন। এমন অবস্থায় ফেসবুক সংঘবদ্ধভাবে মার্কিন রাজনীতি ও নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে অপপ্রচারের জন্যে খোলা ফেসবুক চিহ্নিত ও অকার্যকর করলো বলে মনে করা হচ্ছে।

 

ইন্সটগ্রাম এবং এক্স’র (সাবেক টুইটার) বেশ কিছু অ্যাকাউন্ট থেকে যুক্তরাষ্ট্র ছাড়াও ভারতের নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার ষড়যন্ত্র করা হচ্ছিল বলে সামাজিক যোগাযোগ মাধ্যমটি উল্লেখ করেছে। এক্ষেত্রে রাশিয়া থেকে ভুয়া নাম-ঠিকানায় অনেক অ্যাকাউন্ট খোলা হয়েছিল, যেগুলোকে অকার্যকর করার কথা জানিয়েছে ফেসবুক। ()

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335