শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন

রংপুরে ব্রি ধান৭৫ জাতের ফসল কর্তন ও মাঠ দিবস পালন

 রংপুর প্রতিনিধি :- রংপুরে ব্রি ধান৭৫ জাতের ফসল কর্তন ও মাঠ দিবস পালন করা হয়েছে। সোমবার মিঠাপুকুর উপজেলার পাগলারহাট গ্রামে ব্রি ধান৭৫ ধানের ফসল কর্তন উৎসবের আয়োজন করা হয়।

জাতটির ফসল কর্তন করে বিঘা (৩৩ শতাংশ) প্রতি ২০ মণ ফলন পাওয়া গেছে এবং জীবনকাল ছিল ১১০ দিন। কৃষকরা এই জাতের ধান চাষ করে লাভবান হয়েছেন।

ফসল কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি রংপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো. আফতাব হোসেন। এ ছাড়া বিশেষ অতিথি ছিলেন আরএআরএস, বিএআরআই চিফ সায়েন্টিফিক অফিসার ড. আশীষ কুমার সাহা, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. ওবায়দুর রহমান মন্ডল, আঞ্চলিক বেতার কৃষি অফিসার, কৃষিবিদ মো. শাহাদৎ হোসেন প্রমুখ। সভাপতিত্ব করেন ব্রি আঞ্চলিক কার্যালয় রংপুরের প্রধান ও প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ড. মো. রকিবুল হাসান।

 

কৃষি অফিস সূত্রে জানা গেছে, মাত্র ১১০ দিনে এত বেশি ফলন অন্য কোনো আগাম ধানে পাওয়া যায় না। এ জাত চাষে কৃষকরা যেমন আগাম ধান ও খড় উভয়েই পেয়ে লাভবান হচ্ছে, তেমনি অত্র এলাকার মৌসুমি কৃষি শ্রমিকের কর্মসংস্থান হচ্ছে।

এ ছাড়াও এই ধানের চালে সুগন্ধ থাকায় ভাত খেতেও সুস্বাদু। স্বল্প-জীবনকাল সম্পন্ন জাতটির আশানুরূপ ফলনে উপস্থিত সকলেই সন্তোষ প্রকাশ করেন। গবেষক এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা কৃষক পর্যায়ে জাতটি ব্যাপকভাবে মাঝারি উঁচু থেকে উঁচু জমিতে সম্প্রসারণের মাধ্যমে ফসলের মোট উৎপাদন বৃদ্ধির অপার সম্ভাবনার বিষয়ে প্রত্যয় ব্যক্ত করেন। ()

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335