বুধবার, ০৮ মে ২০২৪, ০৫:২০ পূর্বাহ্ন

নতুন এআই ফিচারসহ বাজারে আসছে গুগলের স্মার্টফোন পিক্সেল ৮

জিটিবি অনলাইন ডেস্ক :- খুব শিগগির বাজারে আসছে গুগলের সফল স্মার্টফোন ব্র্যান্ড পিক্সেলের নতুন মডেল পিক্সেল। এতে থাকছে গুগলের নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তি নির্ভর নানা ফিচার।

আজ রয়টার্স এই তথ্য জানিয়েছে।

গুগলের ফ্ল্যাগশিপ পিক্সেল স্মার্টফোনের বিক্রি অ্যাপলের আইফোনের ধারেকাছেও নেই। তবে বিশ্লেষকদের মতে, এই ফোনগুলোতে অ্যান্ড্রয়েড প্রযুক্তি ও অপারেটিং সিস্টেমের সর্বোচ্চ উপযোগিতা দেখা যায়।

অ্যান্ড্রয়েড ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো গুগলের অপারেটিং সিস্টেম ব্যবহার করলেও তারা তাদের নিজেদের সুবিধা অনুযায়ী একে কিছুটা বদলে নেন। যার ফলে, স্যামসাং ও শাওমি উভয়ই অ্যান্ড্রয়েড ব্যবহার করলেও ইন্টারফেস ও কার্যকারিতায় অনেক পার্থক্য দেখা যায়।

অপরদিকে, যেসব ব্যবহারকারী সরাসরি গুগলের প্রযুক্তি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন, তারা পিক্সেল কিনতে পছন্দ করেন। এছাড়াও, ফটোগ্রাফারদের মাঝেও এই ফোন অত্যন্ত জনপ্রিয়।

নতুন মডেলটিতে টেনসর জি৩ প্রসেসর যুক্ত করা হয়েছে। গুগলের এই নতুন কাস্টম চিপের এআই ও মেশিন লার্নিং সক্ষমতা বেশি। যার ফলে ব্যবহারকারীরা এর মাধ্যমে ফোনে ও ক্লাউডে আরও বেশি পরিমাণ ডাটা নিয়ে কাজ করতে পারবেন।

ফোন বাজারে আনা উপলক্ষে বুধবার নিউইয়র্কে আয়োজিত এক অনুষ্ঠানে গুগলের কর্মকর্তারা জানান, নতুন এআই ফিচারগুলো ফটোগ্রাফি, ওয়েব পেজের সারসংক্ষেপ তৈরি করা ও স্প্যাম কল ব্লক করে দেওয়ার ক্ষেত্রে আরও বেশি কার্যকারিতা দেখাবে।

পিক্সেল ৮ প্রোতে থাকছে একটি থার্মোমিটার অ্যাপ, যার মাধ্যমে প্রথাগত থার্মোমিটারের মতো মানবদেহের তাপমাত্রা মাপা যাবে। তবে এই অ্যাপ ও ফিচার এখনো যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের (এফডিএ) অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

পিক্সেল ৮ ও পিক্সেল ৮ প্রোর দাম ধরা হয়েছে যথাক্রমে ৬৯৯ ও ৯৯৯ ডলার। এর আগের পিক্সেল ৭ ও ৭ প্রোর চেয়ে উভয় মডেলের দামই ১০০ ডলার করে বেশি ধরা হয়েছে। ১২ অক্টোবর থেকে ফোনগুলো বাজারে পাওয়া যাবে।

আইডিসির বিশ্লেষক রায়ান রিথ বলেন, ‘সুনিশ্চিত ভাবেই আজকের অনুষ্ঠানে গুগলের পরিষ্কার বার্তা ছিল, তারা মোবাইল এআই প্রযুক্তিকে ঘিরেই তাদের ভবিষ্যৎ পরিকল্পনা করছে। ব্যবহারকারীদের ডিভাইসে এআই’র উপস্থিতি ও এর ব্যবহার আগামী দিনগুলোতে এই শিল্প খাতের সবচেয়ে বড় আলোচনার বিষয় হবে।’

‘এর সঙ্গে বলিষ্ঠ বিপণন যোগ হলে গুগল নতুন ফোনগুলো অনেক বেশি পরিমাণে বিক্রি করতে পারবে, বিশেষত যুক্তরাষ্ট্রে’, যোগ করেন তিনি।

গত মাসে গুগলের প্রতিদ্বন্দ্বী অ্যাপল আইফোন ১৫ সিরিজ বাজারে এনেছে। এই ফোনগুলোতে নতুন টাইটানিয়াম আবরণ, দ্রুতগতির চিপ ও আরও উন্নত পর্যায়ের ভিডিও গেম খেলার সক্ষমতা যোগ করা হয়েছে।

তবে নতুন সিরিজের মূল মডেল আইফোন ১৫’র দাম বাড়ায়নি অ্যাপল, যা সবাইকে বিস্মিত করেছে। বিশ্লেষকদের মতে, বিশ্ব বাজারে স্মার্টফোন বিক্রি সার্বিকভাবে কমে যাওয়ায় অ্যাপল এই সিদ্ধান্ত নিয়েছে।

আইডিসির দেওয়া তথ্য অনুযায়ী বিক্রির দিক দিয়ে বিশ্ববাজারে শূন্য দশমিক ৯ শতাংশ ডিভাইস নিয়ে দ্বাদশ অবস্থানে আছে গুগল পিক্সেল।

যুক্তরাষ্ট্র পিক্সেলের সবচেয়ে বড় বাজার—মোট বিক্রির ৩৯ শতাংশই এখান থেকে আসে। পরবর্তী অবস্থানে আছে জাপান (২৯%) ও যুক্তরাজ্য (৯%)।

এছাড়াও, গুগলের ভবিষ্যৎ পরিকল্পনায় আছে ফোনের ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টকে চ্যাটজিপিটির মতো জেনারেটিভ এআই সক্ষমতা দেওয়া, যাতে এটি ব্যবহারকারীদের ছুটির পরিকল্পনা, ইমেইলের উত্তর দেওয়া বা নানা প্রশ্নের উত্তর দেওয়ার মতো কাজে সহায়তা করতে পারে।

পিক্সেল ফোনের পাশাপাশি গুগল ওয়াচ ২ ও বাজারে এসেছে। ২০২২ এর অক্টোবরে এর প্রথম সংস্করণটি বাজারে আসে। ৩৪৯ ডলারের এই ডিভাইসে একটি ডিজিটাল ক্রাউন ও এআই সক্ষমতাযুক্ত উন্নতমানের হেলথ ট্র্যাকিং ফিচার রয়েছে।

()

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335