শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১০:৫৭ অপরাহ্ন

মাস পেরোলেও সব পাঠ্যবই পৌঁছায়নি গাইবান্ধায়

নিজস্ব প্রতিবেদক: গাইবান্ধায় চাহিদা অনুযায়ী প্রাথমিকস্তরের সব পাঠ্যবই এখনো পৌঁছায়নি শিক্ষার্থীদের হাতে। বই সংকটের কারণে বিঘ্নিত হচ্ছে প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের লেখাপড়া।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, জেলার প্রাথমিকস্তরে পাঠ্যবইয়ের মোট চাহিদার ৩৬ দশমিক ৪৫ ভাগ বই ২৪ জানুয়ারি পর্যন্ত গাইবান্ধায় আসেনি। এজন্য সবার হাতে সব বই তুলে দেওয়া সম্ভব হয়নি।

জানা গেছে, গাইবান্ধা জেলায় মোট এক হাজার ৪৬৬টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত চার লাখ তিন হাজার ৪৭৩ জন ছাত্রছাত্রী অধ্যয়নরত। এজন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে বইয়ের চাহিদা পাঠানো হয়েছে মোট ২১ লাখ ৩৪ হাজার ১২৮টি। সেখানে পাওয়া গেছে বিভিন্ন শ্রেণির জন্য ১৩ লাখ ৫৬ হাজার ১৮৫টি বই। সে অনুযায়ী চাহিদার মোট প্রাপ্তির হার ৬৩ দশমিক ৫৫ ভাগ।

গাইবান্ধা শহরের ব্রিজ রোড সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত সব বই ছাত্রছাত্রীদের হাতে তুলে দিতে পেরেছি। কিন্তু চতুর্থ ও পঞ্চম শ্রেণির ছাত্রছাত্রীদের মাত্র দুটি করে বই দেওয়া সম্ভব হয়েছে।

এ ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. হারুন অর রশিদ বলেন, বই পেতে কিছুটা দেরি হলেও এ মাসে সব বই এসে যাবে বলে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানিয়েছেন। শিক্ষার্থীরা সব বই না পেলেও বিশেষ ব্যবস্থায় লেখাপড়া অব্যাহত রয়েছে। ছাত্রছাত্রীদের কোনো সমস্যায় পড়তে হচ্ছে না।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335