বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:২৯ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

দেশে কত নদী আছে, জানালো নদী রক্ষা কমিশন

নিজস্ব প্রতিবেদক: দেশে নদীর সংখ্যা নিয়ে ধোঁয়াশা রয়েছে বলে জানিয়েছেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মঞ্জুর আহমেদ চৌধুরী। তিনি বলেছেন, দেশে প্রকৃতপক্ষে ৮৫৭টি নদী আছে।

সোমবার (২৩ জানুয়ারি) বিকেলে সিলেটে তিন দিনব্যাপী অষ্টম আন্তর্জাতিক পানি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. মঞ্জুর আহমেদ চৌধুরী বলেন, কেউ বলেন বাংলাদেশে বর্তমানে ২৫০ নদী আছে, আবার কেউ বলেছেন ১১০০ বা ১২০০ নদী রয়েছে। আসলে সারাদেশের সবগুলো উপজেলা থেকে তথ্য সংগ্রহ করে আমরা সিদ্ধান্তে পৌঁছেছি যে, দেশে প্রকৃতপক্ষে ৮৫৭টি নদী আছে। এ নিয়ে জাতীয় নদী রক্ষা কমিশন থেকে আরও কিছু সেমিনার সিম্পোজিয়াম ও তথ্য যাচাই-বাছাই করে নদীর এই সংখ্যাটি আমাদের ওয়েবসাইটে প্রকাশ করবো।

তিনি বলেন, শুষ্ক মৌসুমে ভারত থেকে পানির পরিমাণ কমিয়ে দেওয়া হয়। এ কারণে সাতক্ষীরাসহ ওই অঞ্চলে পানির সংকট দেখা দেয়। তিস্তা নদী থেকে এক ফোঁটা পানি আসে না। এটা কেন হবে? পানি পাওয়া মানুষের অধিকার। তিস্তা থেকে আমাদের ন্যায্য হিস্যা নিশ্চিত করতে নতুন করে ভারতের সঙ্গে চুক্তি করার সময় এসে গেছে। আন্তর্জাতিক নদী আইন অনুযায়ী কোনো নদীর পানি প্রবাহে বাঁধা দেওয়া যাবে না।

নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান আরও বলেন, যারা নদীর অবৈধ দখল, পানি ও পরিবেশ দূষণ, শিল্প কারখানা সৃষ্ট নদী দূষণ, অবৈধ কাঠামো নির্মাণ ও নানাবিধ অনিয়ম করছে তাদের কোনো ক্ষমা নেই। তাদের আইনের আওতায় এনে কঠোর শাস্তি দিতে হবে। এটি আমরা প্রশাসনকে বলে দিয়েছি। তবে নদী ভাঙানের শিকার হয়ে নদীর পাড়ে কেউ আশ্রয় নিলে তাদের তাড়িয়ে দেওয়া যাবে না। তাদের আশ্রয়ের ব্যবস্থা করে দিয়ে সরিয়ে নিতে হবে এটা জাতীয় নদী রক্ষা কমিশন ও সরকারের নীতি।

আন্তর্জাতিক পানি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। অনুষ্ঠানের শুরুতে উদ্বোধনী বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ ও অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির।

অ্যাকশন এইড আন্তর্জাতিক বাংলাদেশ সোসাইটির ভাইস চেয়ার ইব্রাহিম খলিল আল জায়েদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য দেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ফারজানা রায়হান লোপা, সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোবারক হোসেন, নারী উন্নয়ন সংস্থা বিন্দুর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক জান্নাতুল মাওয়া প্রমুখ।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335