মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৭:৫৯ অপরাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।
সংবাদ শিরোনামঃ
প্রধানমন্ত্রীর জনসভা: রাজশাহীতে চলবে বিশেষ ৭ ট্রেন বগুড়ার একটি সংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্য রাখেন ৪২ বগুড়া-০৭ এর সংসদ সদস্য মোঃ রেজাউল করিম বাবলু রুপসীপল্লী টাওয়ার অল্প টাকায় সাধ্যের মধ্যে মানসম্মত ফ্লাট দিতে সক্ষম প্রধানমন্ত্রীকে বরণে রাজশাহী নগরীজুড়ে বর্ণিল সাজ গভীর রাতে হিরো আলমের জন্য বগুড়ায় ভোট চাইলেন চিত্রনায়িকা মুনমুন পদযাত্রা দিয়ে বিএনপির নতুন আন্দোলন শুরু: ফখরুল বিএনপির পদযাত্রা নয় মরণযাত্রা শুরু হয়ে গেছে: কাদের আফগানিস্তানফেরত ফখরুল হাল ধরেন হুজির, ছিল বড় হামলার পরিকল্পনা রাজশাহী বিশ্ববিদ্যালয় ‘সেকেন্ড টাইম’ ভর্তি পরীক্ষা নিয়ে শঙ্কায় শিক্ষার্থীরা দিন যায় বৈঠক হয়, স্থানান্তর হয় না কারওয়ান বাজার

হাঁড় কাঁপানো শীতে জবুথবু শ্রীমঙ্গলবাসী

নিজস্ব প্রতিবেদক: মৌলভীবাজারে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। আবহাওয়ার তারতম্য ও শীতের দাপটে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। একসপ্তাহ ধরে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে ওঠানামা করছে।

শুক্রবার (২০ জানুয়ারি) শ্রীমঙ্গলে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে বৃহস্পতিবার এ জেলার তাপমাত্রা রেকর্ড করা হয় ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

বিশেষজ্ঞরা বলছেন, সারা পৃথিবীতেই চলতি মৌসুমে তাপমাত্রা তুলনামূলকভাবে কমেছে। পার্শ্ববর্তী দেশেও তাপমাত্রা নেমেছে। এরই প্রভাবে আমাদের দেশে এ বছর তাপমাত্রা ওঠানামা করছে।

কয়েকদিন থেকে দুপুরের আগে সূর্যের দেখা মেলে না। বিশেষ প্রয়োজন ছাড়া কেউ বের হন না ঘর থেকে। ঘন কুয়াশার কারণে যানবাহনগুলো চলাচল করছে হেডলাইট জ্বালিয়ে। দিনে ও রাতে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন অনেকেই। বিকেল হলে শীতের তীব্রতা বেড়ে সকাল পর্যন্ত তা অব্যাহত থাকছে। শীতের কারণে সবচেয়ে বেশি হাওরপাড় ও চা বাগান এলাকাসহ শ্রমজীবী মানুষ ভোগান্তিতে পরেছেন।

শ্রীমঙ্গল শহরের শিক্ষক আবছার আহমদ  বলেন, চা বাগান ঘেরা চায়ের রাজ্য শ্রীমঙ্গলে তীব্র শীত নেমেছে। হাঁড় কাঁপানো শীতের কারণে সকালে হাঁটতে বের হতে পারিনি।

শ্রীমঙ্গলের ব্যবসায়ী আলীম উদ্দিন  বলেন, শীতে জবুথবু অবস্থা। প্রয়োজনীয় কাজে বাইরে গেলে হাত-পা শীতল হয়ে যায়। এবার টানা শীতে জনজীবনে অনেকটা বিপর্যয় নেমেছে। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে কমে যায় দোকানপাটের বেচাকেনা।

আবহাওয়া পর্যবেক্ষণাগার শ্রীমঙ্গলের আবহাওয়া সহকারী মো. আনিসুর রহমান  বলেন, শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে। এরকম তাপমাত্রা আরও কয়েকদিন থাকতে পারে। জেলাজুড়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

সিলেট বিভাগের আবহাওয়া পর্যবেক্ষক ও বিশেষজ্ঞ আব্দুল মুইদ  বলেন, সিলেটে আজকের সর্বনিম্ন তাপমাত্রা ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আর দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335