শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৩৬ অপরাহ্ন

বাইডেনের গোপন নথি উদ্ধার তদন্তে বিশেষ পরামর্শক নিয়োগ

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নির্বাচিত হওয়ার আগে তার ব্যক্তিগত অফিস থেকে গোপন নথি উদ্ধার তদন্তে বিশেষ পরামর্শক নিয়োগ দেওয়া হয়েছে। মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বৃহস্পতিবার (১২ জানুয়ারি) এ নিয়োগ দেন। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন বিচার বিভাগের সাবেক শীর্ষ কর্মকর্তা রবার্ট হুর এ তদন্তের নেতৃত্ব দেবেন।

মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেছেন, গত ২০ নভেম্বর দ্বিতীয় দফায় গোপনীয় নথি ডেলাওয়্যারের উইলমিংটনে বাইডেনের বাড়ি থেকে পাওয়া গেছে। তিনি আরও যোগ করে বলেন, বৃহস্পতিবার সকালে বাইডেনের আইনজীবীরা তদন্তকারীদের ডেকে তাদের একটি অতিরিক্ত নথির বিষয়ে অবহিত করেন, যা প্রেসিডেন্টের নিজ বাড়িতেও পাওয়া গেছে।

মার্কিন অ্যাটর্নি জন লাউশের প্রাথমিক তদন্তের পর গারল্যান্ড বলেন, তার অফিস সিদ্ধান্ত নিয়েছে, বিষয়টির ‘উদ্ভূত পরিস্থিতিতে’ বাইডেনের নথি পরিচালনার তদন্ত করার জন্য বিশেষ পরামর্শকের প্রয়োজন।

সম্প্রতি পেন বাইডেন সেন্টার থেকে প্রথম দফায় গোপনীয় নথি উদ্ধার হয়। বাইডেন ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত হোয়াইট হাউজ থেকে প্রায় এক মাইল দূরে অবস্থিত পেন বাইডেন সেন্টার অপ্রশাসনিক কাজের জন্য ব্যবহার করতেন।

বার্তা সংস্থা রয়টার্সকে বাইডেনের এক আইনজীবী জানান, ‘গত ২ নভেম্বর ওয়াশিংটনের পেন বাইডেন সেন্টার ফর ডিপ্লোম্যাসি অ্যান্ড গ্লোবাল এনগেজমেন্টে একটি তালাবদ্ধ আলমারি থেকে প্রায় ১০টি ফাইল পাওয়া যায় এবং আমরা সেগুলো জাতীয় আর্কাইভসে হস্তান্তর করেছি।’

হোয়াইট হাউজের তরফে বলা হচ্ছে, প্রেসিডেন্ট বাইডেন পুরোপুরি তদন্তে সহযোগিতা করছেন।

এসব গোপন নথি আবিষ্কারকে প্রেসিডেন্ট বাইডেনের জন্য একটি রাজনৈতিক বিব্রতকর পরিস্থিতি বলে বলে অভিহিত করা হচ্ছে। কেননা সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গোপন নথি জব্দের তদন্ত পরিচালনার সময় এখন।

এর আগে, বাইডেন ট্রাম্পকে ‘সম্পূর্ণ দায়িত্বজ্ঞানহীন’ বলে সমালোচনা করেছিলেন যখন এফবিআই গত আগস্টে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্টের ফ্লোরিডার বাড়িতে অভিযান চালিয়ে ১১ সেট অতি গোপন নথি জব্দ করে।

বাইডেনের ব্যক্তিগত অফিস ও বাড়ি থেকে গোপন নথি উদ্ধার তদন্তে পরামর্শকের দায়িত্ব পাওয়া হুর বলেছেন তিনি ‘ন্যায্য ও নিরপেক্ষতার’ সঙ্গে বিষয়টি তদন্ত করবেন।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335