শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:০৩ পূর্বাহ্ন

কেন্দ্রীয় শহীদ মিনারে পরিবেশ মহাসমাবেশ শুক্রবার

নিজস্ব প্রতিবেদক: কেন্দ্রীয় শহীদ মিনারে আগামী শুক্রবার (১৩ জানুয়ারি) পরিবেশ মহাসমাবেশের ডাক দিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন)। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ওই সম্মেলনে সারাদেশ থেকে সরাকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের প্রতিনিধিরা অংশ নেবেন।

পরদিন ১৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কাজী মোতাহার হোসেন ভবনে বাংলাদেশের হাওর, নদী, ও বিল: সমস্যা ও প্রতিকার বিষয়ক বিশেষ সম্মেলন অনুষ্ঠিত হবে।

বুধবার (১১ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দুদিনের ওই কর্মসূচি তুলে ধরা হয়। পরিবেশ সমাবেশ প্রস্তুতি কমিটির আহ্বায়ক ও বাপার সহ-সভাপতি অধ্যাপক খন্দকার বজলুল হকের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বক্তৃতা করেন বাপার সহ-সভাপতি ও বেনের প্রতিষ্ঠাতা ড. নজরুল ইসলাম, সম্মেলন প্রস্তুতি কমিটির সহ-আহ্বায়ক ও বেন-এর বৈশ্বিক সমন্বয়ক ড. মো. খালেকুজ্জামান, বাপা সাধারণ সম্পাদক শরীফ জামিল, বাপার কেন্দ্রীয় নেতা ড. শহীদুল ইসলাম, সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. আহম্মদ কামরুজ্জমান মজুমদার, পরিবেশ সমাবেশ প্রস্তুতি কমিটির সদস্য সচিব আলমগীর কবির প্রমুখ।

সংবাদ সম্মেলনে সমাবেশ ও সম্মেলনের লক্ষ্য, উদ্দেশ্য, আয়োজন ও ব্যবস্থাপনাসহ অন্যান্য বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন ড. নজরুল ইসলাম। তিনি বলেন, পরিবেশবাদিদের দাবি ও সুপারিশ গুটিকতক মানুষের জন্য নয়। সারাদেশের জনগণের স্বার্থ এর সঙ্গে জড়িত। সেটি বোঝানোর জন্যই এবার সম্মেলনের পাশাপাশি সমাবেশের আয়োজন করা হয়েছে। এর আগে সারাদেশে বিভাগীয় সমাবেশ হয়েছে। সেখান থেকে মাট পর্যায়ের দাবিগুলো একত্রিত করা হয়েছে। যা ওই সম্মেলনে তুলে ধরা হবে।

বাপা সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, এবারের সম্মেলন ও সমাবেশে হাওর, নদী ও বিলের সমস্যাগুলোর পাশাপাশি দেশের পরিবেশ সংকটের বিষয়গুলো তুলে ধরা হবে। কারণ একটা দেশের সম্পদ হলো নদী ও জলাভূমি। এর সাথে মানুষের জীবনযাত্রা অনেক দিক থেকে সম্পর্কিত। তাই নদ-নদী ও জলাভূমিকে দখল ও দুষণের হাত থেকে রক্ষায় কার্যকর পদক্ষেপ নিতে হবে। দূষণ বিরোধী চলমান কার্যক্রমগুলো জোরদার করতে হবে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335