বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:১১ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।
সংবাদ শিরোনামঃ
ধামইরহাটে এইচএসসি’র ফলাফলে মহিলা ডিগ্রী কলেজে শতভাগ পাশ খুলনার দাকোপ ঘুরে এলেন বেলজিয়ামের রানি ধামইরহাটে জমকালো আয়োজনে ধামইরহাট প্রিমিয়ার লীগের ট্রফি উন্মোচন শপথ নিলেন নবনির্বাচিত ৬ এমপি তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প বৃহস্পতিবার বাংলাদেশে রাষ্ট্রীয় শোক তুরস্কের ভূমিকম্প বিধ্বস্ত এলাকায় উদ্ধার অভিযানে অংশ নেবে বাংলাদেশের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উদ্ধারকারী দল ব্রাহ্মণবাড়িয়ায় আইনজীবীদের আদালত বর্জন বিচারপ্রার্থীদের শুনানিতেই মিলছে জামিন, হচ্ছে নিষ্পত্তি এবারও সংক্ষিপ্ত সিলেবাসে বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা: দীপু মনি ৪০ হাজার ইভিএমে ত্রুটি পেয়েছে ইসি আইন ব্যবসা আর চকবাজারের ব্যবসা কি এক, প্রশ্ন হাইকোর্টের

ফেনীতে বাড়লো প্যাথলজিক্যাল পরীক্ষার খরচ, বিপাকে রোগীরা

নিজস্ব প্রতিবেদক: ফেনীতে হঠাৎ করে বেড়েছে প্রাইভেট হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে প্যাথলজিক্যাল চিকিৎসা সেবার দাম। বিভিন্ন ধরনের ২৮৫টি প্যাথলজিক্যাল পরীক্ষা-নিরীক্ষার মূল্য বাড়িয়েছেন জেলা প্রাইভেট হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার ওনার্স অ্যাসোসিয়েশন। ১ ডিসেম্বর থেকে চিকিৎসা সেবায় নতুন বর্ধিত মূল্য কার্যকর করা হয়েছে। এতে করে বিপাকে পড়েছে মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত শ্রেণির মানুষরা।

অ্যাসোসিয়েশন সূত্রে জানা যায়, নিত্যপণ্যর দাম বাড়ার সঙ্গে সঙ্গে বেসরকারি প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টারে ব্যবহৃত সব ধরনের রিয়েজেন্টের দাম বেড়ে যায়। ল্যাবরেটরিতে বিভিন্ন প্যাথলজি পরীক্ষার হালনাগাদ ফি নির্ধারণ নিয়ে ২৫ নভেম্বর জরুরি বৈঠক বসে। ওই বৈঠকে সব ধরনের প্রকার রিয়েজেন্টের মূল্য বৃদ্ধির বিষয়টি বিবেচনা করে ২৮৫টি পরীক্ষা-নিরীক্ষায় নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

সূত্রে আরও জানা যায়, ১২টি ভাগে বিভক্তের মধ্যে হেমেটোলজি ও সেরোলজি ২৫টি পরীক্ষায় সর্বনিম্ন ৫০ টাকা থেকে সর্বোচ্চ ২০০ টাকা, বয়োক্যামিক্যাল ৪২টি পরীক্ষায় ৫০ টাকা থেকে ৫০০ টাকা, ইউরিন ১৫টি পরীক্ষায় ৫০ টাকা থেকে ২০০, অ্যান্ডোসকপি/কলোনোস্কপি পাঁচটি ৫০০ ও কলোনোস্কপিতে এক হাজার ৫০০ টাকা, এলিজা/হরমোন ৬৫টি পরীক্ষার মধ্যে ৩০০ টাকা থেকে ১ হাজার টাকা, আইসিটি ম্যথর আটটির মধ্যে ১০০ থেকে ৩০০ টাকা, স্টোল টেস্ট ৫০ টাকা থেকে ৩০০ টাকা, ডিজিটাল এক্সরে ৫০ টাকা থেকে ২০০ টাকা, ডেন্টাল এক্সরে ২টি ৫০ টাকা থেকে ২০০ টাকা, বয়োসস্পি পাঁচটিতে ৫০০ টাকা থেকে এক হাজার টাকা, ইসিজি ১০০, ইকোকাডিওগ্রাফি ৫০০ টাকা, ইটিটি ৫০০, ইসিজিতে ৫০০, আল্ট্রাসনোগ্রাফি ২ডি- হাই রেজুলেশনসহ ৫২টির মধ্যে আল্ট্রাসনোগ্রাফিতে ২০০ টাকা থেকে ৭০০ টাকাসহ ২৮৫টি পরীক্ষার মূল্য বাড়ানো হয়েছে।

একাধিক হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার ঘুরে দেখা গেছে, হাসপাতাল মালিকদের সংগঠন আগে থেকে কোনো ঘোষণা ছাড়াই হঠাৎ মূল্য তালিকা প্রদর্শন করেছে। এতে নতুন দামে পরীক্ষা করতে গিয়ে কয়েকটি ক্লিনিকে রোগীদের সঙ্গে বাগবিতণ্ডা হচ্ছে।

সেবা নিতে আসা রোগী সাফিয়া বেগম (৫০) বলেন, চিকিৎসক অনেকগুলো টেস্ট করতে পরামর্শ দিয়েছেন। টেস্টগুলো আগেও করিয়েছি, এখন দাম বেড়েছে। এর ফলে রোগীদের টেস্টের জন্য বেশি টাকা গুনতে হচ্ছে।

মোতাহের হোসেন (৪৫) নামের দিনমজুর রোগী বলেন, পরীক্ষার দাম বাড়ানোর ফলে স্বল্প ও নিম্নআয়ের মানুষদের কষ্টের শেষ নেই। পরীক্ষা-নিরীক্ষার মূল্য বেড়েছে কিন্তু আয় বাড়েনি।

এ বিষয়ে ফেনী জেলা প্রাইভেট হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার ওর্নাস অ্যাসোসিয়েশনের সভাপতি হারুন উর রশীদ বলেন, দেশে নিত্যপণ্যর পাশাপাশি সব জিনিসপত্রের দাম বেড়েছে। তাছাড়া দেশের বাজারে বিভিন্ন হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষা-নিরীক্ষার সব জিনিসপত্র, রিয়েজেন্ট, ফ্লিম বিদেশ থেকে আমদানি করা। এমন কোনো রিয়েজেন্ট নেই যেটির দাম বাড়ানো হয়নি। কোনো কোনো রিয়েজেন্ট দাম দ্বিগুণ করা হয়েছে। আমরা গত কয়েকমাস লোকসান দিয়েছি। একপর্যায়ে নিরুপায় হয়ে স্বল্প পরিমাণে দাম বাড়ানো হয়েছে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335