মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৭:৩৮ অপরাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।
সংবাদ শিরোনামঃ
প্রধানমন্ত্রীর জনসভা: রাজশাহীতে চলবে বিশেষ ৭ ট্রেন বগুড়ার একটি সংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্য রাখেন ৪২ বগুড়া-০৭ এর সংসদ সদস্য মোঃ রেজাউল করিম বাবলু রুপসীপল্লী টাওয়ার অল্প টাকায় সাধ্যের মধ্যে মানসম্মত ফ্লাট দিতে সক্ষম প্রধানমন্ত্রীকে বরণে রাজশাহী নগরীজুড়ে বর্ণিল সাজ গভীর রাতে হিরো আলমের জন্য বগুড়ায় ভোট চাইলেন চিত্রনায়িকা মুনমুন পদযাত্রা দিয়ে বিএনপির নতুন আন্দোলন শুরু: ফখরুল বিএনপির পদযাত্রা নয় মরণযাত্রা শুরু হয়ে গেছে: কাদের আফগানিস্তানফেরত ফখরুল হাল ধরেন হুজির, ছিল বড় হামলার পরিকল্পনা রাজশাহী বিশ্ববিদ্যালয় ‘সেকেন্ড টাইম’ ভর্তি পরীক্ষা নিয়ে শঙ্কায় শিক্ষার্থীরা দিন যায় বৈঠক হয়, স্থানান্তর হয় না কারওয়ান বাজার

‘ভবিষ্যতের শহর কেমন হবে, তা ভাবার এখনই সময়’

নিজস্ব প্রতিবেদক: যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটির অ্যানথ্রোপলজি বিভাগের প্রফেসর ড. মাইকেল কেইথ বলেছেন, এশিয়ার মহানগরগুলোর চরিত্র ইউরোপ বা আমেরিকার তুলনায় ভিন্ন। এর মধ্যে বাংলাদেশও আছে। এ শহরগুলো দিন দিন বড় হয়ে উঠছে ও জনসংখ্যার চাপ ক্রমাগত বাড়ছে।

তিনি বলেছেন, কয়েক বছরেই এসব শহরের বেশ কয়েকটিতে জনসংখ্যা মিলিয়নের বেশি ছাড়িয়ে যাবে। একই সঙ্গে বাড়ছে বায়ুদূষণ, বাসযোগ্যতা হারাচ্ছে পরিবেশ। জলাবদ্ধতা বা বন্যার মতো সমস্যাও বাড়ছে। এতে এ শহরগুলোর পরিকল্পনা নিয়ে আরও বেশি মনোযোগী হয়ে উঠতে হবে এবং এ অঞ্চলে ভবিষ্যতের শহর কেমন হবে, তা নিয়ে ভাববার এখনই সময়।

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) স্কুল অব লিবারেল আর্টসের ইংরেজি বিভাগ আয়োজিত আন্তর্জাতিক কনফারেন্সে প্রথম দিনের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বুধবার (১৬ নভেম্বর) বেলা ১১টায় ‘অসমোসিস- ইন্টারডিসিপ্লিনারি অ্যাপ্রোচেস ইন হিউম্যান সায়েন্সেস’ শীর্ষক এই কনফারেন্সের উদ্বোধন হয়।

৪০ জন গবেষকের প্রবন্ধ উপস্থাপনের মধ্য দিয়ে শেষ হবে দ্বিতীয়বারের মতো আয়োজিত এ কনফারেন্স।

এতে প্রধান আলোচক হিসেবে নাগরিক ও জাতিগত সমস্যা, শরণার্থী সংকট এবং নগর ব্যবস্থাপনা বিষয়ের আন্তর্জাতিক প্রসিদ্ধ গবেষক ড. কেইথ বলেন, নৈতিক, রাজনৈতিক ও সামাজিক দৃষ্টিকোণ থেকে আমাদের নাগরিক বিভিন্ন সমস্যাকে নতুন করে দেখার প্রয়োজন। জাতি ও বর্ণ বর্তমানে বিশ্বব্যাপী নতুন সংকট হিসেবে আবির্ভূত হয়েছে।

তিনি বলেন, জাতিগত পরিচয়ের আবহমান মাপকাঠিগুলো ক্রমশ গ্রহণযোগ্যতা হারিয়ে এ সমস্যার সমাধানে ব্যর্থ হচ্ছে। এতে এতদিনের নির্ধারিত মানদণ্ডগুলো নিয়ে সমাজ বিজ্ঞানীদের পাশাপাশি সাধারণের পর্যায়েও ভাবতে হবে।

ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, গবেষণাই ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির মূল ফোকাস। এ ক্ষেত্রে ইডিইউর আগ্রহ ও অবদান উচ্চশিক্ষা অঙ্গনে নতুন করে প্রকাশিত হবে এ সম্মেলনের মাধ্যমে। আমাদের ফ্যাকাল্টি মেম্বার ও শিক্ষার্থীদের পাশাপাশি বাংলাদেশে গবেষণায় আগ্রহীদের সুযোগ করে দিতে এ আয়োজন করেছে ইডিইউ।

ইডিইউ উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সিকান্দার খান বলেন, কোনো একটি বিষয়কে জ্ঞানের বিভিন্ন শাখা ও ধারার দৃষ্টিকোণ থেকে প্রশ্ন করার মধ্য দিয়েই গবেষণার প্রথম ধাপ সূচিত হয়। বিভিন্ন সম্মেলনে সর্বজনবিদিত পণ্ডিত ও গবেষকদের উপস্থাপিত প্রবন্ধ থেকে নবীনরা এ পথে এগিয়ে যাবার পাথেয় খুঁজে পায়। ইডিইউর এই সম্মেলন আয়োজন বাংলাদেশের গবেষণা অঙ্গনে একটি গুরুত্বপূর্ণ অবদান।

স্কুল অব লিবারেল আর্টসের অ্যাসোসিয়েট ডিন মুহাম্মদ শহিদুল ইসলামের সভাপতিত্বে এতে ইডিইউর শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রথম দিনের প্লেনারি সেশনের স্পিকার ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রফেসর ড. মোহিত উল আলম। এ কনফারেন্সে প্রায় ৫০টির অধিক প্রবন্ধ উপস্থাপন হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335