সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:২৭ অপরাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

‘রাজবাড়ীতে নতুন রেলওয়ে কারখানা, কোথাও মিটারগেজ থাকবে না’

নিজস্ব প্রতিবেদক: রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন জানিয়েছেন, রাজবাড়ীতে রেলওয়ের নতুন ক্যারেজ এবং ওয়াগন ওয়ার্কসপ নির্মাণ করা হচ্ছে। রেলে কোথাও মিটার গেজ থাকবে না, ব্রডগেজ ব্যবস্থা চালু হবে।

তিনি রাজবাড়ীর নতুন কারখানায় কোচ মেরামতের সব ব্যবস্থা যেন থাকে এবং প্রকল্পের জন্য নির্ধারিত ১৬ মাস সময়ের মধ্যে যেন কাজ শেষ হয়, এ বিষয়ে তাগিদ দেন।

বুধবার (১৬ নভেম্বর) দুপুরে সচিবালয় সংলগ্ন বাংলাদেশ রেলভবনের যমুনা সম্মেলন কক্ষে নতুন ক্যারেজ এবং ওয়াগন ওয়ার্কসপ নির্মাণ বিষয়ক সমীক্ষার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

রেলমন্ত্রী বলেন, আমাদের রেল ব্যবস্থা এখনো তেলের মাধ্যমে চলছে। আমাদের পার্শ্ববর্তী দেশে ইলেকট্রনিক ব্যবস্থায় রেল চলছে। নতুন যে প্রকল্প নেওয়া হয়েছে সেখানে যেন ইলেকট্রিক ব্যবস্থা থাকে। প্রত্যেকটি জেলায় রেললাইন সম্প্রসারিত করা হবে।

তিনি বলেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে মিটার গেজ থেকে ব্রডগেজে যাবে। তাই কোথাও মিটার গেজ থাকবে না, ব্রডগেজ ব্যবস্থা চালু হবে। এছাড়া রেলে ডাবল লাইনও চালু হবে।

রেলমন্ত্রী বলেন, ভারতের সঙ্গে আটটি ইন্টার সেকশন পয়েন্টের মধ্যে আমরা পাঁচটায় যুক্ত হতে পেরেছি। বাকিগুলোতে যুক্ত হওয়ার পরিকল্পনা রয়েছে।

পরে বাংলাদেশ ও ফ্রান্সের মধ্যে নতুন ক্যারেজ এবং ওয়াগন ওয়ার্কসপ নির্মাণ বিষয়ক সমীক্ষার চুক্তি সই হয়। এতে বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করেন মোহাম্মদ কুদরত-ই খুদা এবং ফ্রান্সের পক্ষে সিসট্রা এসএ এর ব্যবস্থাপনা পরিচালক হ্যারি কুমার।

এসময় রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ডি এন মজুমদার, ঢাকা বিভাগীয় ব্যবস্থাপক সফিকুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335