শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১০:৪৭ অপরাহ্ন

কাঁটাবনে পশু-পাখিদের প্রতি নিষ্ঠুর আচরণ বন্ধে ব্যবস্থা চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কাঁটাবনসহ বিভিন্ন এলাকায় বিক্রির জন্য জিম্মায় রাখা পশুপাখির প্রতি নিষ্ঠুর আচরণকারীদের বিরুদ্ধে প্রাণিকল্যাণ আইন অনুসারে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

হাওয়া সিনেমার পাখির দৃশ্যসহ বেশকিছু গণমাধ্যমের প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন করা হয়।

রিট আবেদনে ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেট, কাঁটাবনসহ ঢাকার অন্যান্য এলাকায় বিক্রির জন্য সংরক্ষিত পশুপাখির প্রতি বিক্রেতাদের নিষ্ঠুর আচরণ কেন আইনের সঙ্গে সাংঘর্ষিক হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে।

রিটে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, প্রাণী সম্পদ অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিটটি হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চের রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়  এই তথ্য নিশ্চিত করেন।

এর আগে গত ১৭ আগস্ট বিক্রির জন্য সংরক্ষিত পশুপাখির প্রতি নিষ্ঠুর আচরণকারী বিক্রেতাদের বিরুদ্ধে প্রাণিকল্যাণ আইন অনুসারে ব্যবস্থা নিতে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক বরাবর একটি আবেদন প্রেরণ করা হয়। রাজধানীর গেন্ডারিয়ার বাসিন্দা মোহাম্মদ মারুফুল হক এ আবেদন করেন। তবে অধিদপ্তর থেকে গত ২৯ অক্টোবর আবেদন অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ঢাকা জেলার প্রাণিসম্পদ কর্মকর্তার বরাবর প্রেরণ করা হয়। কিন্তু সে আবেদন নিষ্পত্তি না করায় এবং বিক্রেতাদের নিষ্ঠুর আচরণের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করায় হাইকোর্টে রিট দায়ের করেন মোহাম্মদ মারুফুল হক।

রিটের সঙ্গে হাওয়া সিনেমার পাখির দৃশ্যসহ এ সংক্রান্ত প্রকাশিত বেশকিছু প্রতিবেদনও সংযুক্ত করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335