মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৮:২৪ অপরাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।
সংবাদ শিরোনামঃ
প্রধানমন্ত্রীর জনসভা: রাজশাহীতে চলবে বিশেষ ৭ ট্রেন বগুড়ার একটি সংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্য রাখেন ৪২ বগুড়া-০৭ এর সংসদ সদস্য মোঃ রেজাউল করিম বাবলু রুপসীপল্লী টাওয়ার অল্প টাকায় সাধ্যের মধ্যে মানসম্মত ফ্লাট দিতে সক্ষম প্রধানমন্ত্রীকে বরণে রাজশাহী নগরীজুড়ে বর্ণিল সাজ গভীর রাতে হিরো আলমের জন্য বগুড়ায় ভোট চাইলেন চিত্রনায়িকা মুনমুন পদযাত্রা দিয়ে বিএনপির নতুন আন্দোলন শুরু: ফখরুল বিএনপির পদযাত্রা নয় মরণযাত্রা শুরু হয়ে গেছে: কাদের আফগানিস্তানফেরত ফখরুল হাল ধরেন হুজির, ছিল বড় হামলার পরিকল্পনা রাজশাহী বিশ্ববিদ্যালয় ‘সেকেন্ড টাইম’ ভর্তি পরীক্ষা নিয়ে শঙ্কায় শিক্ষার্থীরা দিন যায় বৈঠক হয়, স্থানান্তর হয় না কারওয়ান বাজার

কাঁটাবনে পশু-পাখিদের প্রতি নিষ্ঠুর আচরণ বন্ধে ব্যবস্থা চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর কাঁটাবনসহ বিভিন্ন এলাকায় বিক্রির জন্য জিম্মায় রাখা পশুপাখির প্রতি নিষ্ঠুর আচরণকারীদের বিরুদ্ধে প্রাণিকল্যাণ আইন অনুসারে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে।

হাওয়া সিনেমার পাখির দৃশ্যসহ বেশকিছু গণমাধ্যমের প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট আবেদন করা হয়।

রিট আবেদনে ঢাকা বিশ্ববিদ্যালয় মার্কেট, কাঁটাবনসহ ঢাকার অন্যান্য এলাকায় বিক্রির জন্য সংরক্ষিত পশুপাখির প্রতি বিক্রেতাদের নিষ্ঠুর আচরণ কেন আইনের সঙ্গে সাংঘর্ষিক হবে না, তা জানতে চেয়ে রুল জারির আরজি জানানো হয়েছে।

রিটে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, প্রাণী সম্পদ অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রিটটি হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চে শুনানি হওয়ার কথা রয়েছে।

মঙ্গলবার (৮ নভেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চের রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল অরবিন্দ কুমার রায়  এই তথ্য নিশ্চিত করেন।

এর আগে গত ১৭ আগস্ট বিক্রির জন্য সংরক্ষিত পশুপাখির প্রতি নিষ্ঠুর আচরণকারী বিক্রেতাদের বিরুদ্ধে প্রাণিকল্যাণ আইন অনুসারে ব্যবস্থা নিতে প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক বরাবর একটি আবেদন প্রেরণ করা হয়। রাজধানীর গেন্ডারিয়ার বাসিন্দা মোহাম্মদ মারুফুল হক এ আবেদন করেন। তবে অধিদপ্তর থেকে গত ২৯ অক্টোবর আবেদন অনুসারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ঢাকা জেলার প্রাণিসম্পদ কর্মকর্তার বরাবর প্রেরণ করা হয়। কিন্তু সে আবেদন নিষ্পত্তি না করায় এবং বিক্রেতাদের নিষ্ঠুর আচরণের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করায় হাইকোর্টে রিট দায়ের করেন মোহাম্মদ মারুফুল হক।

রিটের সঙ্গে হাওয়া সিনেমার পাখির দৃশ্যসহ এ সংক্রান্ত প্রকাশিত বেশকিছু প্রতিবেদনও সংযুক্ত করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335