শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৪৬ পূর্বাহ্ন

লিভারের রোগ থেকে বাঁচতে সচেতনতা জরুরি: ডা. স্বপ্নীল

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্টারভেনশনাল হেপাটোলোজি বিভাগের প্রধান ও জালালাবাদ লিভার ট্রাস্টের চেয়ারম্যান ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) বলেন, লিভারের বিভিন্ন রোগ থেকে বাঁচতে সচেতনতা জরুরি। দীর্ঘদিন ধরে শরীরে হেপাটাইটিস-বি ভাইরাসের উপস্থিতি, অতিরিক্ত মেদ, অতিরিক্ত মদ্যপান লিভারের রোগের প্রধান কারণ।

মঙ্গলবার (২৫ অক্টোবর) বেলা সাড়ে ১১টায় চেম্বার কনফারেন্স হলে জালালাবাদ লিভার ট্রাস্ট ও দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির যৌথ উদ্যোগে এবং রোশ ফার্মাসিউটিক্যাল্স বাংলাদেশ লিমিটেডের সহযোগিতায় লিভার রোগবিষয়ক সচেতনতামূলক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কর্মশালায় তিনি লিভার রোগের বিভিন্ন ধরণ ও তার চিকিৎসা সম্পর্কে বিষদ আলোচনা করেন। তছাড়া তিনি লিভার রোগ নিয়ে করা বিভিন্ন গবেষণা ও সহযোগীর সঙ্গে যৌথভাবে উদ্ভাবিত স্টেম সেল থেরাপি সম্পর্কে আলোচনা করেন।

এ সময় তিনি বাংলাদেশের কোন কোন হাসপাতালে স্টেম সেল থেরাপি পাওয়া যাবে তা জানান। এছাড়া অনুষ্ঠানে লিভার রোগ বিষয়ে উপস্থিত চেম্বারের সদস্যগণের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ডা. স্বপ্নীল।

সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রোশ ফার্মাসিউটিক্যালস বাংলাদেশ লিমিটেডের কান্ট্রি ম্যানেজার ডা. মোহাম্মদ আফরোজ জলিল। ধন্যবাদ জানিয়ে বক্তব্য দেন- সিলেট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- সিলেট চেম্বারের পরিচালক মো. হিজকিল গুলজার, জিয়াউল হক, মুশফিক জায়গীরদার, মো. আব্দুর রহমান (জামিল), হুমায়ুন আহমদ, আলীমুল এহছান চৌধুরী, খন্দকার ইসরার আহমদ রকী, কাজী মো. মোস্তাফিজুর রহমান, সিলেট জেলা ব্যবসায়ী ঐক্য কল্যাণ পরিষদের সভাপতি শেখ মো. মকন মিয়া ও সিলেট চেম্বারের সদস্যরা।

গত ২৯ সেপ্টেম্বর সিলেটে জালালাবাদ লিভার ট্রাস্টের উদ্যোগে ও নারায়ণ হেল্থ ইন্ডিয়ার সহযোগিতায় লিভার রোগ বিষয়ক আরও একটি সচেতনামূলক সেমিনার করা হয়।

প্রতিষ্ঠার পর থেকেই জালালাবাদ লিভার ট্রাস্ট সিলেটের নাগরিক সমাজ ও ধর্মীয় নেতাদের সঙ্গে নিয়ে বৃহত্তর সিলেট অঞ্চলে লিভার রোগ বিষয়ে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রেখে যাচ্ছে। সংগঠনটির এমন কর্মকাণ্ড এরই মধ্যে বিশেষভাবে প্রশংসিত হয়েছে।

জাতীয় ইমাম সমিতি, সিলেট মহানগর শাখার সহযোগিতায় ও জালালাবাদ লিভার ট্রাস্টের উদ্যোগে লিভার রোগবিষয়ক খুতবা প্রণয়ন ও প্রকাশ করা হয়েছে। এ খুতবা জুম্মার নামাজের সময় সিলেট মহানগরের বিভিন্ন মসজিদে পাঠ করা হয়ে থাকে।

এর আগে জালালাবাদ লিভার ট্রাস্টের আয়োজনে সিলেটের সুনামগঞ্জের জগন্নাথপুর ও সদর উপজেলার দুই নম্বর হাটখোলা ইউনিয়নের উমারগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দক্ষিণ সুরমা উপজেলার নবারুণ উচ্চ বিদ্যালয়ের প্রাঙ্গণে চারটি হেলথ ক্যাম্পের আয়োজন করা হয়েছিল।

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল ইউরোএশিয়ান গ্যাস্ট্রোএন্টারোলজিক্যাল অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট, সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের সাধারণ সম্পাদক, ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভারের চেয়ারম্যান ও বিএসএমএমইউয়ের হেপাটোলজি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335