বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৮:১০ অপরাহ্ন

দেশীয় প্রকৌশলীদের মাধ্যমে সচল হওয়া ডেমু ট্রেন চলবে ৯ অক্টোবর থেকে

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘদিন ধরে অকেজো হয়ে পড়া থাকা চীনা প্রযুক্তিতে নির্মিত ডেমু ট্রেন অবশেষে দেশীয় প্রকৌশলীদের মাধ্যমে সচল হয়েছে। ফলে আনুষ্ঠানিকভাবে এটির চলাচলের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। সচল হওয়া একটি ডেমু ট্রেন আগামী ৯ অক্টোবর থেকে রংপুর-পার্বতীপুর রুটে চলাচল শুরু করবে।

বৃহস্পতিবার বাংলাদেশ রেলওয়ে রাজশাহীর সহকারী চিফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পি) (পশ্চিম) মো. আব্দুল আওয়াল ডেমু ট্রেন চলাচলের সিদ্ধান্তের কথা জানান।

সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৯ অক্টোবর থেকে পার্বতীপুর-রংপুর রুটে একটি ডেমু ট্রেন চলাচল করবে। সময়সূচী অনুযায়ী প্রতিদিন বিকাল ৫টা ১৫ মিনিটে পার্বতীপুর থেকে ছেড়ে যাবে, সন্ধ্যা ৬টা ১০ মিনিটে রংপুরে পৌঁছাবে। আবার সন্ধ্যা ৬টা ২০ মিনিটে রংপুর থেকে ছেড়ে সন্ধ্যা ৭টা ২০ মিনিটে পার্বতীপুরে পৌঁছাবে। চলাচলকারী ট্রেনটির কর্মদক্ষতা সন্তোষজনক হলে ভবিষ্যতে পার্বতীপুর থেকে দিনাজপুর, পার্বতীপুর থেকে কাউনিয়া ও কাউনিয়া থেকে কুড়িগ্রাম রুটেও চলাচল করা হবে।

রেলওয়ে বিভাগ সূত্রে জানা যায়, চীন থেকে ২০১৩ সালে ৬৪৫ কোটি টাকা ব্যয়ে ২০টি ডেমু ট্রেন নিয়ে আসা হয়েছিল। এগুলো পরিচালিত হতো এক ধরনের বিশেষ সফটওয়্যারের মাধ্যমে। এসব ট্রেনের ২০ বছর মেয়াদ ধরা হলেও আমদানির মাত্র ৪-৫ বছরের মধ্যেই একের পর এক সেগুলো বিকল হতে থাকে। ৯ বছরের মধ্যে ২০টি ডেমু ট্রেনই বিকল হয়ে পড়ে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335