রবিবার, ১৪ অগাস্ট ২০২২, ০৬:৪৪ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।
সংবাদ শিরোনামঃ
গাবতলী, সোন্দাবাড়ী দারুল হাদিস রহমানিয়া হাফেজিয়া মাদরাসা ও এতিমখানা পরিদর্শন কালে মাদরাসার কৃতপক্ষ ফুলের শুভেচ্ছা জানান (৪২)বগুড়া -৭ আসনের এমপি জনাব মোঃ রেজাউল করিম বাবলু মোহদয় কে।সেই সাথে সোন্দাবাড়ী দারুল হাদিস রহমানিয়া হাফেজিয়া মাদরাসা ও এতিমখানা জামে মসজিদে জুম্মার নামাজ আদায় করেন ? নামীদামী ব্রান্ডের সাথে পাল্লা দিয়ে নুরানী চিলি সস ও টমেটো কেচাপ এখন ভোক্তাদের প্রথম পছন্দের তালিকায় উঠে এসেছে যাত্রাবাড়িতে সড়কে শৃঙ্খলা ফেরাতে ও যানজট নিরসনে কাজ করছেন ট্রাফিক পুলিশের টিআই মৃদুল পাল ও মেনন শিবগঞ্জে আশুরা উপলক্ষে শোক মজলিস ও র‍্যালী বাল্যবিয়ের হাত থেকে রেহাই পেল কিশোরী গাছ থেকে কাঁঠাল পাড়াকে কেন্দ্র করে দুই ভাইয়ের পরিবারের মাঝে সংঘর্ষ

বগুড়ায় নদী পারাপারে কাঠের সেতুর উদ্বোধন

বগুড়া প্রতিনিধি: দুই কক্ষের আধা পাকা বাড়ির সারি, প্রতিটি ঘরে লাগানো হয়েছে লাল রঙের টিনের চাল। গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের বগুড়ার ধুনট উপজেলার আড়কাটিয়া গ্রামে ইছামতি নদীর তীরে এই ঘর গুলো নির্মাণ করা হয়। পাশাপাশি ৩১টি ঘর মিলে গড়ে ওঠে একটি আশ্রয়ণ পল্লী। এক বছর আগে ঘর গুলোতে বসবাস শুরু করেন উপকারভোগী পরিবার গুলো। মাথা গোঁজার জায়গা বা ঘর না থাকার দুঃখ ঘুচলেও আশ্রয়ণ পল্লীর বাসিন্দাদের চলাচলে কাঁটা হয়ে দাঁড়ায় ইছামতি নদী। শুকনো মৌসুমে নদীতে পানি কম থাকায় দূর্ভোগ কম হয়। কিন্তু বর্ষা এলেই বিপাকে পড়েন আশ্রয়ণ পল্লীর বাসিন্দারা।
গত বছরের বর্ষা মৌসুমে আশ্রয়ণ পল্লীর মানুষের নদী পারপারের জন্য সেখানে একটি নৌকা উপহার দেন ধুনট উপজেলা নির্বাহি কর্মকর্তা সঞ্জয় কুমার মহন্ত। ভরা বর্ষায় নৌকা পারাপারও যেনো ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। একারনে সেখানে একটি সেতু নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। এ জন্য কাঠ সেতু তৈরী করেছে উপজেলা প্রশাসন। তবে সেতুটি প্রধানমন্ত্রীর উপহারের ঘরে বসবাসকারি ৩১টি পরিবারের চলাচলের জন্য নির্মান করা হয়। ইছামতি নদীর উপর ২ লাখ টাকা ব্যয়ে নির্মিত ১৪৬ ফুট কাঠের সেতু। পানির নীচে গাছের গুল পুঁতে উপরে কাঠের পাড়ুনি এবং দুপাশে কাঠের রেলিং দিয়ে সেতুটি নির্মাণ করা হয়েছে। সেতুটি নির্মাণে নাট-বল্টুর ব্যবহার করা হয়েছে। একারনে সেতুর অংশ বিশেষ খুলে অপসারণ করার সুযোগ রয়েছে। তাছাড়া সেতুর মাঝামাঝি জায়গায় নীচ দিয়ে নৌকা চলাচলের জন্য একটি জায়গা রাখা হয়েছে।
মঙ্গলবার ২৬ জুলাই দুপুরে জেলার সরকারি অর্থায়নে নবনির্মিত কাঠের সেতুর উদ্বোধন করেছেন জেলা প্রশাসক জিয়াউল হক। কাঠের হোক, তবু সেতু, এটি পেয়ে খুশি আশ্রয়ন পল্লীর বাসিন্দারা। এর আগে জেলা প্রশাসক উপজেলার বিভিন্ন দপ্তর প্রধান জনপ্রতিনিধি ও সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য দেন।
ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সঞ্জয় কুমার মোহন্তের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হাই খোকন, পৌরসভার মেয়র এজিএম বাদশাহ, সহাকারী কমিশনার (ভূমি) নুরুল আমীন, উপজেলা প্রকৌশলী মনিরুল সাজ রিজন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা আব্দুল্লাহ আল কাফী, উপজেলা নির্বাচন কর্মকর্তা মোকাদ্দেছ আলী, থানার অফিসার ইনচার্জ (ওসি) কৃপা সিন্ধু বালা, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মাসুদুর রহমান, বীর মুক্তিযোদ্ধা এসএম ফেরদৌস আলম, ধুনট প্রেসক্লাবের সভাপতি রফিকুল আলম ও সহসভাপতি রেজাউল হক মিন্টু। সভায় এলাকার শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ, অবকাঠানো উন্নয়ন ও হাটবাজার সম্প্রসারণসহ বিভিন্ন সমস্যা-সম্ভাবনার বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয়।
মতবিনিময় সভায় বার্ষিক উন্নয়ন কর্মসূচীর (এডিপি) অর্থায়নে ৫ জন অসহায় নারীকে সেলাই মেশিন, ৫ প্রতিষ্ঠানকে ফুটবল, ৫শিক্ষা প্রতিষ্ঠানকে ক্রিকেট খেলার সরঞ্জামাদি ও ৪টি প্রতিষ্ঠানের মাঝে সিলিং ফ্যান বিতরণ করেন জেলা প্রশাসক।
এ ছাড়াও সমাজসেবা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত পল্লী সমাজসেবা কার্যক্রমের আওতায় উপজেলার ৪টি প্রকল্প গ্রামের ১৮ জন সদস্যের হাতে জনপ্রতি ২৫ হাজার টাকা করে ৪ লাখ ৫০ হাজার টাকার ক্ষুদ্র ঋণের চেক তুলে দেয়া হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com