শনিবার, ২৫ Jun ২০২২, ০৪:২৫ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

‘দুই বন্ধু এক দেশ’ বইয়ের আলোচনা অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ১৯৭১ সালের ১ আগস্ট নিউইয়র্ক সিটির ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে পণ্ডিত রবিশংকর ও জর্জ হ্যারিসনের উদ্যোগে আয়োজন করা হয় বিশ্বের প্রথম সেবামূলক কনসার্ট ‘কনসার্ট ফর বাংলাদেশ’।

মহতি এ উদ্যোগের ৫০ বছর পূর্তিতে লেখক-গবেষক আবু সাঈদ ও ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাজ্যের লেখক-গবেষক প্রিয়জিৎ দেবসরকার লেখেন ‘কনসার্ট ফর বাংলাদেশ: দুই বন্ধু এক দেশ’।

১৭ জুন সন্ধ্যা ৬টায় রাজধানীর কবিতা ক্যাফেতে মুক্তিযুদ্ধবিষয়ক সংগঠন ‘মুক্ত আসর’ বইটি নিয়ে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।

জর্জ হ্যারিসনের গাওয়া ‘বাংলা দেশ’ গানটির মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। সূচনা বক্তব্য দেন স্বপ্ন ’৭১ প্রকাশনের প্রধান নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা ঈশিতা। লেখক প্রিয়জিৎ দেবসরকারকে উত্তরীয় ও বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়।

বাংলাদেশ ইতিহাস অলিম্পিয়াড জাতীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য ইতিহাসবিদ ড. এ কে এম শাহনাওয়াজের সভাপতিত্বে বইয়ের আলোচনা শুরু হয়।

বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ সিদ্দিকুর রহমান খান বলেন, ‘১১২ পৃষ্ঠার বই হলেও এটি গুরুত্বপূর্ণ। আমি মনে করি, বইয়ের দুই লেখক সুপরিকল্পিতভাবে গ্রন্থের বিষয়গুলো উপস্থাপনা করেছেন। কনসার্ট ফর বাংলাদেশের আয়োজকদের গভীরভাবে স্মরণ করছি।’

অধ্যাপক এ কে এম শাহনাওয়াজ বলেন, ‘ছোট বইটির প্রতিটি শব্দে একটি দায়িত্বশীলতা রয়েছে। ছোট কিন্তু অনেক বড় একটি ক্যানভাস বইটিতে। আমি পড়েছি এবং বিস্মিত হয়েছি। এটি একটি অনবদ্য সৃষ্টি। আমি এই দুই লেখকের কাছে কৃতজ্ঞ।’

প্রিয়জিৎ দেবসরকার বলেন, ‘বিশ্বের এই প্রথম সেবামূলক কনসার্ট নিয়ে বিভিন্ন প্রবন্ধ-নিবন্ধ প্রকাশিত হয়েছে। কিন্তু বই আকারে তা প্রকাশিত হয়নি। আমরা বিভিন্ন তথ্য-লেখা সংগ্রহের কাজ শুরু করি। প্রায় তিন বছর পর বইটি আলোর মুখ দেখে। এ বই বিভিন্ন ভাষায় অনূদিত হয়ে বিশ্বে ছড়িয়ে পড়ুক।’

আবু সাঈদ বলেন, ‘মুক্তিযুদ্ধের বীরত্বগাথা ছড়িয়ে দেওয়ার জন্য আমরা কাজ করছি। বইটির মাধ্যমে আমরা তা করার চেষ্টা করেছি। বইটি ইংরেজি ও স্প্যানিশ ভাষায় প্রকাশ করে বিশ্বের মানুষের কাছে পৌঁছে দিতে কাজ করছি।’

অনুষ্ঠানে ‘কনসার্ট ফর বাংলাদেশ’ আয়োজনের সঙ্গে যারা যুক্ত ছিলেন; তাদের কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করা হয়। পাঠকপর্বে বক্তব্য রাখেন মুক্ত আসরের উপদেষ্টা ফারাহ দিবা আহমেদ, সাবেক সচিব সাইদুর রহমান, এবিসি রেডিওর নাদিয়া নিতুল ইসলাম, ইশরাত জাহান, কে জামান পূর্ণিমা, দেবব্রত নীল, নিঝুম, পুলক, শিবম প্রমুখ।

আলোচনা ও পাঠকের প্রশ্নোত্তর শেষে সংগীত পরিবেশন করেন নজরুলসংগীত শিল্পী উম্মে রুমা ট্রফি ও মুক্ত আসরের সাংস্কৃতিক সম্পাদক শায়লা রহমান।

সঞ্চালনা করেন মুক্ত আসরের যুগ্মসাধারণ সম্পাদক আয়শা জাহান নূপুর ও শিক্ষা বিষয়ক সম্পাদক নাফিজা রহমান মৌ। বইটি প্রকাশিত হয় স্বপ্ন ’৭১ প্রকাশন থেকে। মূল্য ২৮০ টাকা। অনুষ্ঠানের সহ-আয়োজক স্বপ্ন ’৭১ ও ম্যাগাজিন ‘বইচারিতা’।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com