বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ০২:২১ পূর্বাহ্ন

নোটিশঃ
Gtbnews24.com এর হেড অফিস স্থানান্তর করা হয়েছে। বতর্মান ঠিকানাঃ মাঝিড়া,শাজাহানপুর,বগুড়া।

জামিন পেয়েছেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক

জিটিবি নিউজ ডেস্কঃ মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক বুধবার (০৪জুলাই) জামিন পেয়েছেন। তিনি তাঁর বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন। বার্তা সংস্থা সিনহুয়ার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গতকাল মঙ্গলবার নাজিবকে গ্রেপ্তার করে দেশটির দুর্নীতি দমন কমিশন (এমএসিসি)। কুয়ালালামপুরের বাসভবন থেকে নাজিবকে গ্রেপ্তার করা হয়। আজ সকালে কুয়ালালামপুরের একটি আদালত নাজিবের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন।

নাজিবের বিরুদ্ধে একাধিক অভিযোগ গঠন করা হয়েছে। তাঁর বিরুদ্ধে বিশ্বাসভঙ্গের ফৌজদারি আইনের তিনটি ও ক্ষমতার অপব্যবহারের একটি অভিযোগ আনা হয়েছে।

নাজিবের বিরুদ্ধে অভিযোগ-তিনি মালয়েশিয়ার ওয়ানএমডিবি কেলেঙ্কারিতে যুক্ত থেকে বিপুল পরিমাণ অর্থ নিজের পকেটে পুরেছেন। গত মে মাসে নির্বাচনে পরাজয়ের পর তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু হয়। অবশ্য সব ধরনের অভিযোগ অস্বীকার করেছেন সাবেক এই প্রধানমন্ত্রী।

আদালতেও অভিযোগ অস্বীকার করেছেন নাজিব। পরে আদালত নাজিবকে ১০ লাখ রিঙ্গিতের মুচলেকায় জামিন দেন। তাঁর পাসপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেন।

গত মে মাসের জাতীয় নির্বাচনে নাজিবের দল ইউনাইটেড মালয়েস ন্যাশনাল অর্গানাইজেশন (ইউএমএনও) বর্তমান প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন জোটের কাছে ধরাশায়ী হয়। এরপর থেকেই নতুন সরকারের দুর্নীতিবিরোধী তৎপরতা, বিশেষ করে ওয়ানএমডিবি দুর্নীতি নিয়ে জোরেশোরে তদন্ত শুরু হয়।

নাজিবের এক মুখপাত্র গতকাল বলেন, নাজিবের বিরুদ্ধে তদন্ত ও অন্যান্য অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। আদালতে তিনি নির্দোষ প্রমাণিত হবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নীতিমালা অনুসরণ করে শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে। এমপিওভুক্তির লক্ষ্যে অনলাইন অ্যাপ্লিকেশন গ্রহণ এবং ব্যবস্থাপনা ও বিধিমতে প্রতিষ্ঠান বাছাইয়ের জন্য পৃথক দুইটি কমিটি গঠন করা হয়েছে। বুধবার (০৪জুলাই) জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তরপর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য ফখরুল ইমামের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, ‘নন-এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করার লক্ষ্যে ইতোমধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো এবং এমপিও নীতিমালা-২০১৮ জারি করা হয়েছে। উল্লেখিত নীতিমালার অনুসরণে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে।’

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com