সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬:৫৬ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

স্বাদে ভরা মাছের কাটলেট

ঢাকা: মাছ খেতে পছন্দ সবার। তবে কাঁটার ভয়ে কেউ কেউ মাছ এড়িয়ে যেতে চান। সেখানে কাঁটা ছাড়া মাছ দিয়ে যদি মজার কোনো খাবার তৈরি করা হয় তবে তা লুফে নেন সবাই। পুরোদমে মুখরোচক মাছের স্বাদ অথচ কাঁটা বেছে নেয়ার কোনো ঝামেলায় নেই। মজার সস দিয়ে নাস্তা, সাদা ভাত বা পোলাওয়ের সঙ্গে মাছের কাটলেটের জুড়ি নেই। পরিবারের সদস্যদের মন ভরাতে আর অতিথির আপ্যায়নে স্বাদের যোগ করতে শিখে নিতে পারেন মাছের কাটলেট। স্বাদের ভূবনে হারিয়ে যেতে চট করে দেখে নেয়া যাক মাছের কাটলেট বানানোর সহজ পদ্ধতি।

যা যা লাগবে

যেকোনো মাছ ২ কাপ, আদা বাটা আধা চা চামচ, লবণ পরিমাণমতো, রসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, ধনে পাতা কুচি আধা কাপ, পাউরুটি ২ পিস, আদা মিহি কুচি ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ টেবিল চামচ, দুধ আধা কাপ, মুড়ির গুঁড়া ১ কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো ও ময়দা আধা কাপ।

যেভাবে করবেন

মাছ আদা ও রসুন বাটা, লবণ, অল্প কাঁচামরিচ এবং পানি দিয়ে সেদ্ধ করতে হবে। এরপর কাঁটা বেছে নিতে হবে। পাউরুটি দুধে ভিজিয়ে মাছে মেশাতে হবে। সঙ্গে পেঁয়াজ, ধনে পাতা, আদা, কাঁচামরিচ কুচি, কর্নফ্লাওয়ার ও মুড়ির গুঁড়া ২ টেবিল চামচ একসঙ্গে মিশিয়ে নিন। ময়দা ১ কাপ পানিতে গুলিয়ে পেস্ট বানিয়ে রাখতে হবে। এবার মাখানো মাছ কাটলেটের মতো বানিয়ে ময়দার পেস্টে চুবিয়ে টোস্টের গুঁড়ায় গড়িয়ে ১০ মিনিট ফ্রিজে রেখে দিন। এবার নামিয়ে ডিপ ফ্রাই করে গরম গরম পরিবেশন করতে পারেন যেকোনো কিছুর সঙ্গে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com