শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:২২ পূর্বাহ্ন

বিশৃঙ্খল সড়কে বাড়ছে মৃত্যুর মিছিল

দেশের সড়ক-মহাসড়কে ব্যাপক বিনিয়োগ এবং অবকাঠামো উন্নয়ন হলেও সড়ক পরিবহন খাতে কোনো শৃঙ্খলা আসেনি। চার লেনের মহাসড়কে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির বিলাসবহুল বাস চলে। তার পাশেই চলে ব্যাটারিচালিত ধীরগতির বিপজ্জনক থ্রি-হুইলার, নসিমন, করিমন, ইজিবাইক।

দ্রুতগতির যাত্রীবাহী বাসের সামনে হঠাৎ করে চলে আসে উল্টোপথের ছোট গাড়ি। ফলে বিশৃঙ্খল সড়কে বাড়ছে মৃত্যুর মিছিল। রাজনৈতিক সদিচ্ছার অভাবে বারবার ঘোষণা দিয়েও মহাসড়ক থেকে বিপজ্জনক যান সরানো যাচ্ছে না। কমছে না সড়ক দুর্ঘটনা। এবারের দীর্ঘ ছুটির ঈদযাত্রায় সর্বাধিক সংখ্যক মানুষের মর্মান্তিক মৃত্যু হয়েছে সড়কে। ঈদযাত্রার আগে পরে ১৪ দিনে অন্তত ২৭৪ জনের মৃত্যু হয়েছে। দিনে গড়ে ১৯ জনের মৃত্যু হয়েছে। এর আগে কোনো ঈদের সময়ই দুর্ঘটনায় এত বেশি সংখ্যক মানুষের মৃত্যু হয়নি।

ঈদের ছুটির আনন্দের রেশ না কাটতেই গত মঙ্গলবার ঢাকা-খুলনা মহাসড়কের ফরিদপুরের কানাইপুরে বাস ও পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষে ১৫ জন নিহত হয়েছেন। এ দুর্ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ১৪ জন। পরদিন বুধবার ঝালকাঠির গাবখান সেতুর টোল প্লাজায় খুলনা থেকে ছেড়ে আসা সিমেন্টবাহী একটি ট্রাকের চালক নিয়ন্ত্রণ হারালে সেটি প্রচ- গতিতে কয়েকটি গাড়িকে ধাক্কা দিয়ে রাস্তার পাশে চলে যায়। এতে বিভিন্ন গাড়ির ১৪ আরোহী নিহত হন। ট্রাকটির নিচে চাপা পড়া প্রাইভেট কার থেকে শিশুসহ সাত আরোহীর লাশ উদ্ধার করা হয়। ট্রাকের ধাক্কায় ঘটনাস্থলেই নিহত হন ইজিবাইকের চার আরোহী। আহত ব্যক্তিদের মধ্যে ঝালকাঠি সদর হাসপাতালে একজন, বরিশালের শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে দুজনের মৃত্যু হয়। নিহত ব্যক্তিদের মধ্যে সাতজন পুরুষ, তিনজন নারী ও চারটি শিশু। একই দিন ছয় জেলায় পৃথক দুর্ঘটনায় আরও ১১ জনের মৃত্যু হয়েছে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) তথ্য অনুযায়ী, চলতি বছর জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত তিন মাসে ১ হাজার ৪৬৪টি সড়ক দুর্ঘটনায় ১ হাজার ৩৬৭ জন নিহত ও ১ হাজার ৭৭৮ জন আহত হয়েছেন। সে হিসাবে গড়ে প্রতিদিন প্রায় ১৫ জন মানুষের মৃত্যু হয়েছেন। আর এবার ঈদুল ফিতরের আগের সাত দিন থেকে গতকাল পর্যন্ত ১৪ দিনে সড়কে ৩৫৪টি দুর্ঘটনায় অন্তত ২৭৪ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া আরও অন্তত ৫৬৫ জন আহত হয়েছেন। অর্থাৎ ঈদযাত্রা ঘিরে সড়কে প্রতিদিন গড়ে প্রায় ১৯ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। সেই সঙ্গে আহত হয়েছেন আরও বহু মানুষ।

 

গত ১৫ বছরে সড়ক পরিবহন খাতে হাজার হাজার কোটি টাকার বিনিয়োগ, সড়ক নিরাপত্তায় প্রচারণা ও মহাসড়ক নিরাপদ করতে ধীরগতির যানবাহন চলাচলে বিভিন্ন সড়কে হাজার হাজার কোটি টাকায় সার্ভিস লেন নির্মাণ করা হয়েছে। তবে সেগুলোর ব্যবহার তেমন নেই। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মতো যেসব মহাসড়কে সার্ভিস লেন নেই সেখানে দূরপাল্লার বাসের সঙ্গে পাল্লা দিয়ে চলে থ্রি-হুইলার, ইজিবাইক। দুর্ঘটনার অন্যতম কারণ হিসেবে চিহ্নিত হলেও রাজনৈতিক সদিচ্ছার অভাবে সড়কে থ্রি-হুইলার নছিমন, করিমন, ভটভটির মতো অনুমোদনহীন যানবাহন বন্ধে সরকার আগ্রহী নয়। গত ৩০ জুলাই অনুষ্ঠিত সড়ক পরিবহন মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভায় তা আলোচিত হয়েছে। এ ব্যাপারে একাধিকবার উদ্যোগ নিয়েও সরকার পিছিয়ে গেছে। মহাসড়ক থেকে এসব ধীরগতির ছোট যান তুলে দিতে উচ্চ আদালতের নির্দেশনা রয়েছে। তবুও অবাধে চলছে এসব যানবাহন। মহাসড়কে মোট দুর্ঘটনার অন্তত ৩০ শতাংশ এসব ছোট গাড়ির কারণে সংঘটিত হচ্ছে। ২০১৮ সালে শিক্ষার্থীদের নজিরবিহীন আন্দোলনে সড়কের নিরাপত্তায় শাস্তি বহুগুণ বাড়িয়ে আইন করা হয়। গত পাঁচ বছরেও সেই সড়ক পরিবহন আইন বাস্তবায়ন করা যায়নি। উপরন্তু পরিবহন মালিক-শ্রমিকদের চাপে সম্প্রতি সেই আইনে শাস্তি ও জরিমানার পরিমাণ কমানো হয়েছে। দুর্ঘটনা রোধে ১১১ দফা সুপারিশ জমা দিয়েছে উচ্চক্ষমতার কমিটি। সুপারিশ বাস্তবায়নে স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে টাস্কফোর্স হয়েছে। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১৭ দফা নির্দেশনা দেওয়া হয়। স্বয়ং প্রধানমন্ত্রী দিয়েছেন ছয় দফা নির্দেশনা। কিন্তু সড়কে কিছুই ঠিকমতো বাস্তবায়ন হচ্ছে না। দুর্ঘটনাও রোধ হচ্ছে না। সড়ক নিরাপত্তায় মহাসড়কে বসানো হয়েছে স্পিডমিটার, সিসি ক্যামেরা। ২০০৫ সাল থেকে মহাসড়কে কাজ করছে হাইওয়ে পুলিশ। মহাসড়কে সড়ক আইনের প্রয়োগ, নিরাপদ সড়ক নিশ্চিত করা, অবৈধ যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়াসহ নানা কাজ তাদের। ২ হাজার ৮০০ সদস্যের এই বাহিনীর আওতায় সারা দেশে ৮০টির মতো থানা ও ফাঁড়ি রয়েছে। তারপরও সড়কে কোনো শৃঙ্খলা ফিরছে না। ঈদের ছুটি বেশি থাকায় চলতি বছর অন্য বারের চেয়ে বেশিসংখ্যক মানুষ গ্রামমুখী হয়েছেন। এবারের ঈদযাত্রায় বিপুলসংখ্যক পণ্যবাহী পিকআপ ভ্যান যাত্রী পরিবহন করেছে। বিশেষ করে নিম্ন আয়ের শ্রমজীবী মানুষ এসব পিকআপে করে বাড়ি গেছেন। এসব যানবাহনই বেশি দুর্ঘটনায় পড়েছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউটের (এরআরআই) পরিচালক অধ্যাপক সামছুল হক বলেন, ট্রাক, পিক আপে যাত্রী পরিবহন নিষিদ্ধ থাকার পরও কীভাবে এগুলো মহাসড়কে চলাচল করছিল-এই প্রশ্নের উত্তর খোঁজা দরকার। এটা দেখার জন্য হাইওয়ে পুলিশ ও বিআরটিএ রয়েছে। এরপর ট্রাকের মালিক ও চালকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। না হলে এই দুর্ঘটনা ও প্রাণহানি বন্ধ হবে না। তিনি বলেন, সড়কে শৃঙ্খলা না আনতে পারলে অনেক খরচ করে মহাসড়ক করে খুব একটা লাভ হবে না। এই উন্নয়ন হবে ত্রুটিপূর্ণ। ফলে আগে সড়কে আইনের প্রয়োগ জরুরি। শৃঙ্খলা ফেরাতে কাজ করতে হবে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গাড়ি চলে উল্টো পথে : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বিভিন্ন পয়েন্টে উল্টো পথে চলাচল করে ঝুঁকিপূর্ণ থ্রি-হুইলার, সিএনজিচালিত অটোরিকশা ও ব্যাটারিচালিত ইজিবাইক। মাসোহারা দিয়ে উল্টো পথে দিব্বি চলাচল করছে নিষিদ্ধ এসব ছোট গাড়ি। ফলে প্রায়ই দুর্ঘটনায় পড়ে প্রাণহানির ঘটনা ঘটছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড থেকে শিমরাইল মোড় ও শিমরাইল মোড় থেকে কাঁচপুর পর্যন্ত শত শত ইজিবাইক ও অটোরিকশা চলাচল করছে উল্টো পথে। মহাসড়কে ব্যাটারিচালিত থ্রি-হুইলার চলাচল নিষিদ্ধ থাকলেও হাইওয়ে পুলিশকে গাড়ি প্রতি মাসোহারা দিয়ে নির্বিঘ্নে চলছে এসব পরিবহন। শিমরাইল মোড় নারায়ণগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের পশ্চিম পাশের কোণা থেকে মহাসড়কে উল্টোভাবে চলাচল করছে ব্যাটারিচালিত ইজিবাইক ও অটোরিকশা। অন্যদিকে দাউদকান্দি থেকে চান্দিনা, বিশ্বরোডসহ বিভিন্ন স্থানে চলছে এসব যান। সানারপাড় থেকে কাঁচপুর পর্যন্ত মহাসড়কে কোনো ডিভাইডার বা ইউটার্ন না থাকায় সময় বাঁচাতে অনেক পরিবহন উল্টোভাবে চলে বলে জানান একটি ইজিবাইকের চালক ইমরান। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার ১০৫ কিলোমিটারে মোড়ে মোড়ে অবৈধ পার্কিং, তিন চাকার যান চলাচলের কারণে দুর্ঘটনা ঘটছে। মহাসড়কের চৌদ্দগ্রাম বাজার এলাকায় গিয়ে দেখা যায়, মহাসড়কের ওপরে সারি সারি সিএনজিচালিত অটোরিকশা ও ব্যাটারিচালিত অটোরিকশা দাঁড়িয়ে রয়েছে। মহাসড়ক হয়ে এসব যানবাহন চলাচল করছে বিভিন্ন স্থানে। এই এলাকায় মহাসড়কের ঢাকা ও চট্টগ্রামগামী দুটি লেনই অবৈধ তিন চাকার যানবাহনের দখলে। ফলে মহাসড়কের এই অংশে প্রায়ই যানজট লেগে থাকে, ঘটে দুর্ঘটনাও। এ ছাড়া জরুরি যান চলাচলে সৃষ্টি হয় প্রতিবন্ধকতা। চৌদ্দগ্রামের মিয়াবাজার এলাকায় গিয়ে দেখা গেছে, বিভিন্ন মালামাল নিয়ে নছিমন, করিমন ও ভটভটি অবাধে চলাচল করছে। সদর দক্ষিণ উপজেলার সুয়াগাজী এলাকায় গিয়ে দেখা গেছে, মহাসড়কের ওপরেই সিএনজিচালিত অটোরিকশার অঘোষিত স্ট্যান্ড। একই অবস্থা মহাসড়কের পদুয়ার বাজার বিশ্বরোড, কোটবাড়ী বিশ্বরোড, আলেখারচর বিশ্বরোড, সেনানিবাস এলাকায়। এসব স্থানে উল্টো পথেও চলাচল করে এসব নিষিদ্ধ যানবাহন। এ ছাড়া মহাসড়কের নিমসার, চান্দিনা, ইলিয়টগঞ্জ, গৌরিপুরসহ দাউদকান্দির বিভিন্ন এলাকাতে অবৈধ পার্কিং দেখা গেছে। আলম জামান, জামাল হোসনসহ কয়েকজন যাত্রী জানান, বিভিন্ন বাজারে মহাসড়কের মাঝে বাস দাঁড় করিয়ে যাত্রী ওঠানামা করা হয়। এ ছাড়া তিন চাকার যানবাহন চলাচলের কারণে যানজটের সৃষ্টি হচ্ছে। ঘটছে দুর্ঘটনা। গৌরীপুর বাজারের ব্যবসায়ী লোকমান হোসেন বলেন, সিএনজিচালিত অটোরিকশা, ইজিবাইক, ব্যাটারিচালিত রিকশাসহ অবৈধ তিন চাকার যানবাহনের দখলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গৌরীপুর এলাকা। এতে মহাসড়কে চলাচলরত দূরপাল্লার যানবাহন, অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসসহ জরুরি সেবার যানবাহনগুলোকে যানজটের কবলে পড়তে হচ্ছে। যাত্রীদেরও চরম দুর্ভোগ পোহাতে হয়।

বগুড়া-ঢাকা মহাসড়কে মরণফাঁদ : বগুড়া-ঢাকা ব্যস্ত মহাসড়কের বগুড়া শাজাহানপুর উপজেলা অংশের ওপর দিয়ে অতিরিক্ত পণ্য নিয়ে চলছে ট্রাক। বেপরোয়া গতিতে চলছে যাত্রীবাহী কোচসহ স্থানীয়ভাবে চলাচল করা যানবাহন। অতিরিক্ত গতির কারণে স্থানীয়দের কাছে জঙ্গি খ্যাতি পেয়েছে মুরগি এবং সবজি বহনকারী পিকআপ এবং মিনি ট্রাক। তাদের সঙ্গে পাল্লা দিয়ে চলার চেষ্টা করছে সিএনজিচালিত থ্রি-হুইলার। প্রতিটি স্ট্যান্ডের গুরুত্বপূর্ণ মোড়গুলোতে এলোমেলো পার্কিং জানান দিচ্ছে তাদের আধিপত্য। মহাসড়কের ওপরে যেখানে সেখানে বাঁক নিচ্ছে অপেক্ষাকৃত অল্প গতির ব্যাটারিচালিত রিকশা, ইজিবাইক। জীবন-জীবিকার প্রয়োজন ছাড়াও সারা দেশে অর্থনৈতিক গুরুত্ব বহন করা এই সড়কটি এখন মিশ্রগতির যানবাহনের কারণে মরণফাঁদে পরিণত হয়েছে। প্রায়ই দুর্ঘটনায় পড়ে পঙ্গু হওয়াসহ জীবন হারাচ্ছেন সাধারণ মানুষ। উপজেলার বনানী, মাঝিড়া, বি-ব্লক, আড়িয়াবাজার এবং নয়মাইল স্ট্যান্ডে মহাসড়কের উভয় পার্শ্বে পার্কিং হয়ে আছে অসংখ্য সিএনজিচালিত থ্রি-হুইলার। উপজেলার এই অংশে দুর্ঘটনায় মৃত্যুহার ছিল সবচেয়ে বেশি। মহাসড়ক এলাকার ব্যবসায়ী এবং বাসিন্দারা জানান, সবজি এবং মুরগি বহনকারী পিকআপ এবং মিনি ট্রাকগুলো চোখের পলকে চলাচল করে। জঙ্গি বিমানের সঙ্গে মিল রেখে স্থানীয়ভাবে এগুলো জঙ্গি ট্রাক হিসেবে পরিচিতি পেয়েছে। দূরপাল্লার বেপরোয়া কোচগুলো মহাসড়ক দাপিয়ে চলাচল করে। মহাসড়কে এদের সঙ্গে পাল্লা দিয়ে চলে সিএনজিচালিত থ্রি-হুইলার, নসিমন, করিমন, ইজিবাইক। ফলে বিশৃঙ্খল সড়কে দুর্ঘটনা কমানো যাচ্ছে না। ঠেকানো যাচ্ছে না সড়কের মৃত্যু।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335