মঙ্গলবার, ০৭ এপ্রিল ২০২০, ০২:১৮ পূর্বাহ্ন

নোটিশঃ
Welcome To Our Website...

অনলাইনেও সাংবাদিকদের দক্ষ করে তুলছে পিআইবি

অনলাইন ডেস্কঃ  তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে যে অগ্রগতি হচ্ছে,সেই ধারাকে গণমাধ্যমের ক্ষেত্রেও বজায় রাখতে অনলাইনে সাংবাদিকতা শেখার সুযোগ চালু করেছে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি)। শুধু শহরেই নয়, দেশের যে কোনো প্রান্তের প্রত্যন্ত অঞ্চলের সাংবাদিক, সাংবাদিকতার শিক্ষার্থীসহ সাধারণ নাগরিক অনলাইনে সাংবাদিকতার এই কোর্সগুলোর মাধ্যমে নিজেদের জ্ঞান ও অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতে পারছেন।

সাংবাদিকতা সংশ্লিষ্ট বাংলা ভাষায় বিশ্বের প্রথম ও একমাত্র ই-লার্নিং প্ল্যাটফর্ম চলতি বছরের ২৯ আগস্ট যাত্রা শুরু করে। তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) এবং একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের যৌথ উদ্যোগে আয়োজিত ‘অনলাইন সার্টিফিকেট কোর্স অন জার্নালিজম’ শীর্ষক এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন।

ওই অনুষ্ঠানে পিআইবি মহাপরিচালক মো. শাহ আলমগীর, তথ্য সচিব মরতুজা আহমদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়্যারম্যান অধ্যাপক মফিজুর রহমান উপস্থিত ছিলেন।

এই অনলাইন কোর্সের মাধ্যমে সংবাদকর্মী ও সাংবাদিকতার শিক্ষার্থীরা অবসর সময়ে নিজেদের ঘরে বসেই বিনামূল্যে সাংবাদিকতার বিষয়ে শিখতে পারছেন। নিজেদের জ্ঞান ও কর্মদক্ষতাকে বাড়ানোর সুযোগ পাচ্ছেন।

পিআইবি এবং এটুআই প্রোগ্রামের যৌথ উদ্যোগে ৪ মাস মেয়াদি এই ‘অনলাইন সার্টিফিকেট কোর্স অন জার্নালিজম’এ সংবাদকর্মী,সাংবাদিকতার শিক্ষার্থী ও সাংবাদিকতায় আগ্রহীরা বিনামূল্যে অংশ নিতে পারবেন।

এই প্রশিক্ষণের মাধ্যমে সাংবাদিকতার প্রাথমিক পাঠ,টেলিভিশন সাংবাদিকতা,অনুসন্ধানী সাংবাদিকতা এবং উন্নয়ন সাংবাদিকতা শীর্ষক এই চারটি কোর্স সাংবাদিকসহ আগ্রহী শিক্ষার্থীরা বিনামূল্যে রেজিস্ট্রেশনের মাধ্যমে কোর্সে অংশ নিতে পারবেন। কোর্স শেষে শিক্ষার্থীদেরকে সনদপত্রও প্রদান করা হবে।

অনলাইনে কোর্সটি চালুর ঘোষণার পর প্রচুর সাড়া মেলে বলে পরিবর্তন ডট কমকে জানান বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের অনলাইন কোর্সের সহকারী প্রশিক্ষকের দায়িত্বে থাকা মোহাম্মদ নাসিমুল আহসান। তিনি জানান, বর্তমানে মোট ২ হাজার ৬৫১ জন শিক্ষার্থী দুটি কোর্সে অনলাইনের মাধ্যমে প্রশিক্ষণ নিচ্ছেন।

এদের মধ্যে ১ হাজার ৮৯৪ জন শিক্ষার্থী বেসিক সাংবাদিকতা কোর্সে এবং ৭৫৭জন টেলিভিশন সাংবাদিকতা কোর্সে শিক্ষার্থী হিসেবে আছেন। এছাড়া ৯২৩ জন শিক্ষার্থী ইতিমধ্যে অনুসন্ধানী ও উন্নয়ন সাংবাদিকতা কোর্সে শিক্ষার্থী হিসেবে নিবন্ধিত হয়ে আছেন। এছাড়া অনুসন্ধানী ও উন্নয়ন সাংবাদিকতা কোর্স দুটি খুব শীঘ্রই চালু হতে যাচ্ছে।

তিনি আরও জানান, প্রথম দফাতেই প্রায় সাড়ে ৬ হাজার আবেদন জমা পড়ে। যাচাই বাছাই শেষে অক্টোবরে শুরু হওয়া কোর্সের প্রথম দু’টি ব্যাচে প্রায় আড়াই হাজার শিক্ষার্থীর অংশগ্রহণের সুযোগ হয়। নাসিমুল আহসান জানান, এই অনলাইন কোর্সের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রথিতযশা সাংবাদিকদের প্রশিক্ষক হিসেবে পাচ্ছেন প্রত্যন্ত অঞ্চলের সংবাদকর্মীরা।

 

তথ্য প্রযুক্তিকে কাজে লাগানোর ফলে প্রত্যন্ত অঞ্চলের সাংবাদিকদের চর্চা ও কাজের ধরনে পরিবর্তন আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন পিআইবি’র মহাপরিচালক মোহাম্মদ শাহ আলমগীর। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ১লা ফেব্রুয়ারি যে মুক্তপাঠের শুভ উদ্বোধন করেছিলেন, আজ দেশের সংবাদকর্মীদের প্রশিক্ষণের চাহিদা মেটাতে তা কার্যকর ভূমিকা রাখছে বলেও জানান তিনি।

তিনি বলেন, পিআইবি প্রতিষ্ঠালগ্ন থেকেই সাংবাদিকদের পেশাগত দক্ষতা বৃদ্ধিতে কাজ করে আসছে। বাংলা ভাষায় ই-লার্নিং-এর মাধ্যমে সাংবাদিকতা শেখার পিআইবির নতুন এই আয়োজন দেশের সাংবাদিকতা শিক্ষার ইতিহাসে প্রথম। এই আয়োজনকে কার্যকর ও টেকসই করার জন্য আমরা সর্বাত্মক চেষ্টা করছি। দেশ ও দেশের বাইরের সংবাদকর্মীরা অনলাইনের মাধ্যমে এখন নিজেদের পেশার খুঁটিনাটি বিষয়সহ বিস্তারিত সব কিছু জানতে পারবে,যা তাদেরকে যার যার কাজের জায়গায় আরও যোগ্য ও দক্ষ করে তুলবে।

অনলাইনে সাংবাদিকতার পাঠ নিতে আগ্রহীরা নিচের এই এড্রেসে গিয়ে প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে পারবেন। http://pib.muktopaath.gov.bd/login/auth

তথ্য সংযোজনের সময় যে ই-মেইল ঠিকানা চাওয়া হবে সেখানে একটি লিংক পাঠানো হবে। যা দিয়ে প্রার্থী তার একাউন্ট চালু করবেন। এরপর মুক্তপাঠে প্রোফাইল সম্পাদনা করতে হবে।

আগ্রহীরা নিয়মিত আপডেট জানতে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের অফিসিয়াল ফেসবুক গ্রুপে যুক্ত থাকতে পারেন। লিংকটি হচ্ছে https://web.facebook.com/groups/pib.gov.bd/

কোর্স সম্পর্কে বিস্তারিত জানুন: pib.muktopaath.gov.bd

 

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com