সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১২:২৩ অপরাহ্ন

যৌন আবেদনময়ী ইমোজি ব্যবহার করতে দেবে না ফেসবুক

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : বন্ধুমহলে হাসি-ঠাট্টা করার সময় নানা রকম শব্দ ব্যবহার হয়। অনেকেই বিভিন্ন জিনিসের প্রতি ইঙ্গিত করে মজা পায়। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুক বা ইনস্টাগ্রামেও ইমোজি ব্যবহার করে সে ধরনের মজা করেন অনেকেই।

সোশ্যাল মিডিয়াগুলোতে এমন অনেক ইমোজি রয়েছে, যা এমনিতে দেখতে খুব সাধারণ হলেও, চাইলে ভিন্ন কোনো অর্থ বের করে নেওয়া যায়। এই দ্বিতীয় অর্থ প্রায়ই ইঙ্গিত করে যৌন আবেদনমূলক বিষয়ের দিকে।

এবার সেসব ইমোজিগুলির ওপর নিষেধাজ্ঞা জারি করল ফেসবুক। ইমোজিগুলো হলো, বেগুন, পিচফল, তিনটি পানির ফোঁটা। এই ইমোজিগুলো নানা জিনিসের প্রতীক।

নিতম্ব, স্তনবৃন্ত এমনকী ঠোঁটের মতো ইমোজিও আর ব্যবহার করা যাবে না সোশ্যাল প্ল্যাটফর্মে। কারণ যৌনতা উদ্রেগকারী কোনো রকম ইমোজি ব্যবহার করতে নারাজ ফেসবুক। সে কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শুধু তাই নয়, কোনো ব্যবহারকারী যদি সেক্স চ্যাটে এ  ধরনের ইমোজি ব্যবহার করেন, কিংবা এসব ইমোজি পাঠিয়ে যৌনতার প্রস্তাব দেন, সে ক্ষেত্রে তার প্রোফাইল খতিয়ে দেখা হবে। ইমোজিটি আপনাআপনি মুছেও দেওয়া হতে পারে।

নেটিজেনদের অনেকে এই সিদ্ধান্ত মেনে নিলেও, অনেকেরই দাবি, এভাবে ইমোজির ব্যবহার বন্ধ করে দেওয়া মানে স্বাধীনতায় হস্তক্ষেপ করা। কারণ বন্ধুমহলে হাসি-ঠাট্টার মধ্যেও অনেক সময় এ ধরনের ইমোজি ব্যবহৃত হয়।

তবে কে যৌনতার প্রস্তাব রাখছে, কে ঠাট্টা করছে, আর কে ভুল করে পোস্ট করছে বিশেষ বিশেষ ইমোজি, তা বুঝবে কী করে ফেসবুক? এখনো সে ব্যাপারে কিছু জানা যায়নি।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335