শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৫৪ পূর্বাহ্ন

রাস্তার ময়লার ভাগাড় সরিয়ে ফুলের চারা রোপণ

নিজস্ব প্রতিবেদক: যশোর পৌর শহরের চাঁচড়া এলাকা রেণু ও পোনা মাছ বিক্রির অন্যতম মোকাম। বাজার সংলগ্ন মহাসড়কের পাশেই দিনে দিনে তৈরি হয়েছে ময়লার ভাগাড়। মাসের পর মাস ময়লা-আবর্জনা জমে থাকলেও তা পরিষ্কারের কোনো তাগিদ ছিল না কারও। এ অবস্থায় স্বেচ্ছাসেবী সংগঠন ‘বিডি ক্লিন যশোর’ স্থানীয়দের দুর্ভোগ লাঘবে এগিয়ে আসে।

মঙ্গলবার (১১ এপ্রিল) দিনভর সংগঠনের ২৫ কর্মী মিলে ময়লার ভাগাড়টি পরিষ্কারের মাধ্যমে তৈরি করেছেন ফুলের বাগান।

প্রথমে স্থানীয় সরকার বিভাগ যশোরের উপ-পরিচালক হুসাইন শওকত ফুল গাছ রোপণের মাধ্যমে এ বাগান কার্যক্রমের সূচনা করেন। এরপর বিডি ক্লিনের স্বেচ্ছাসেবীরা ৫০টি ফুলের চারা রোপণ করেন।

সচেতন মহলরা বলছেন, একটু সচেতন হলেই, পরিবেশকে আরো সুন্দর করা যায়। গড়ে তোলা যায় মনোমুগ্ধকর আবহ তার দৃষ্টান্ত উপস্থাপন করেছেন এ তরুণরা। তাদের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন স্থানীয় বাসিন্দা ও প্রশাসনের কর্তাব্যক্তিরা।

বিডি ক্লিনের খুলনা বিভাগীয় সমন্বয়ক আল হেলাল মামুন বলেন, ২০১৮ সাল থেকে পরিবেশ রক্ষায় এমন কাজ করে আসছি। আজ আরও একটি বাগান করতে পেরেছি। এটি নিয়ে যশোর জেলায় আটটি বাগান করা হয়েছে। পাশাপাশি সচেতনতা তৈরিতেও কাজ করছি। স্কুল-কলেজে গিয়ে ক্যাম্পেইন করছি। যাতে সবাই নিজ নিজ স্থান থেকে সচেতন হয় এবং একটু সুন্দর পরিচ্ছন্ন শহর গড়তে ভূমিকা রাখে।

যশোরকে একটি পরিচ্ছন্ন শহরে পরিণত করতে এ উদ্যোগ ব্যতিক্রমী বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক হুসাইন শওকত। তিনি বলেন, আমি কয়েক বছর ধরে এ সংগঠনের কাজ দেখছি। তারা পরিচ্ছন্ন নগরী গড়তে স্বেচ্ছাশ্রমে কাজ করছে। তাদের দেখাদেখি মানুষ আরো সচেতন হবে এটাই প্রত্যাশা।

২০১৮ সাল থেকে যশোরের বিভিন্ন পয়েন্টে পরিচ্ছন্নতার কাজ করে আসছেন বিডি ক্লিনের সদস্যরা।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335