সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন

শীতে কাঁপছে পঞ্চগড়

উত্তরের জেলা পঞ্চগড়ে বইছে শৈত্য প্রবাহ। হিমালয়ান হিমবায়ুর প্রভাবে ঠান্ডার প্রকোপ বাড়ছে দিন দিন। গত কয়েকদিন থেকেই তাপমাত্রার পারদ ক্রমাগত নিচে নামছে। হিমালয়ান সমতল অঞ্চল হওয়ায় এই জেলায় প্রতিবছর শীতকালে তীব্র ঠান্ডা অনুভূত হয়। সন্ধ্যা নামার সাথে সাথে কুয়াশায় আচ্ছাদিত হয়ে পড়ে সবকিছু। ঠান্ডার তীব্রতাও বাড়ে। গত দুদিন থেকে সারাদিন কুয়াশা ঘেরা পরিবেশ বিরাজ করছে। কুয়াশার কারণে অস্বস্থি ও দুর্ভোগ বাড়ছে মানুষের। বিশেষ করে খেটে খাওয়া মানুষ সময়মতো কাজে যেতে পারছে না।

অন্যদিকে বয়স্ক ও শিশুরা নিদারুণ দুর্ভোগে পড়েছে। শীতজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছেন তারা। শ্বাসকষ্ট, হাপানি, সর্দি, কাশিসহ নানা রকম রোগ ভাবিয়ে তুলেছে। হাসপাতালে ভর্তি হচ্ছেন অনেকে। নিতান্ত দরিদ্র মানুষেরা শীতের কাপড়ের সংকটে রয়েছে। ঘন কুয়াশার কারণে চা, গম, পেয়াজ, আলুসহ শীতকালীন নানা রকম ফসলে বিভিন্ন প্রকার ওষুধ প্রয়োগ করতে হচ্ছে। এতে চাষিদের খরচ বেড়ে যাচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে শীতের প্রভাব আরও বাড়বে। সেই সাথে বাড়বে শৈত্য প্রবাহ। তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষনাগার সূত্রে জানা গেছে রবিবার তেঁতুলিয়ায় তাপমাত্রা নির্ণয় করা হয়েছে ১৩ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস। এই দপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, ঘূর্ণিঝড় মিগজাউনের কারণে কিছু জ্বলীয়বাস্প বাতাশে ছড়িয়ে আছে। এ জন্য কুয়াশার প্রকোপ দেখা দিয়েছে। আগামী ৬/৭ দিন এই কুয়াশা থাকবে। তারপর কুয়াশা কমলেও শীতের মাত্রা বেড়ে যাবে। ()

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335