সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১০:৩৪ পূর্বাহ্ন

এবার সৌদির কাছে ৫৮৩ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র

এবার সৌদি আরবের কাছে ৫৮৩ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন। মধ্যপ্রাচ্যে হুথিদের অনবরত আক্রমণে সমুদ্রসীমা অনিরাপদ হয়ে উঠছে বলে দাবি মার্কিন মিত্রদের।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, এই চুক্তির আওতায় সৌদিকে আরই-৩এ আকাশ নির্ভর নজরদারি ব্যবস্থা দেওয়া হবে। সৌদি আরব এছাড়াও বেশকিছু বিমান কেনার প্রস্তাবও দিয়েছে যুক্তরাষ্ট্রকে। তাছাড়াও জিপিএস/আইএনএস নিরাপত্তা ব্যবস্থা চায় রিয়াদ। গোয়েন্দা নজরদারির সরঞ্জামাদিও যুক্তরাষ্ট্র থেকে কিনতে চেয়েছিল যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দেশ।

পেন্টাগন জানিয়েছে, মার্কিন পররাষ্ট্র নীতি অনুযায়ী যুক্তরাষ্ট্র সৌদি আরবের নজদারি ব্যবস্থার উন্নয়নে অংশীদার হচ্ছে। বর্তমান ও ভবিষ্যতের হুমকি মোকাবেলায় এই উদ্যোগ নেওয়া হয়েছে।

 

সৌদির পাশাপাশি বাইডেন প্রশাসন সংযুক্ত আরব আমিরাতের কাছেও ৮৫ মিলিয়ন ডলারের অস্ত্র বিক্রির অনুমতি দিয়েছে। এই চুক্তির আওতায় দেশটিকে রাডার সিস্টেম সরবরাহ করবে পেন্টাগন। তবে এখনো চুক্তিগুলোর চূড়ান্ত অনুমোদনের জন্য মার্কিন কংগ্রেসের সম্মতি লাগবে।

যুক্তরাষ্ট্রের দাবি, তাদের এই অস্ত্র বিক্রি সৌদি ও আমিরাতের গুরুত্বপূর্ণ স্থাপনা ও উচ্চমূল্যের বেসামরিক সম্পদকে রকেট ও আর্টিলারি হামলা থেকে সুরক্ষা দেবে। পাশাপাশি বেনামি আকাশযানের হামলা থেকেও রাখবে সুরক্ষিত। পেন্টাগন বলেছে, মধ্যপ্রাচ্যে আমিরাত যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ উন্নয়ন অংশীদার।

সূত্র: মিডলইস্ট আই

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335