সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৯:৫১ পূর্বাহ্ন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বৃত্তির টাকা প্রদানে কচ্ছপ গতি

প্রতি বর্ষে ভালো ফলাফলের জন্য বিভাগভিত্তিক ৫০ শতাংশ শিক্ষার্থীকে মাসিক ৫০০ টাকা হারে সম্পূরক শিক্ষাবৃত্তি প্রদান করে থাকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) কর্তৃপক্ষ। এক্ষেত্রে শিক্ষার্থীদের সদাচরণ, সন্তোষজনক শিক্ষার অগ্রগতি, ক্লাস ও হলে ৭৫ শতাংশ উপস্থিতিকে বিবেচনা করা হয়। তবে দীর্ঘদিন ধরে এ টাকা যথাসময়ে দেওয়া হয় না। প্রথম বর্ষের টাকা মেলে শেষ বর্ষে। ফলে এই টাকা শিক্ষার্থীদের একাডেমিক কোনো কাজে আসে না।

খোঁজ নিয়ে জানা যায়, জাবিতে সবশেষ গতবছরের অক্টোবরে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের (৪৭ ব্যাচ) ২য় পর্ব এবং চলতি বছরের জুলাইয়ে ২০১৬-১৭ (৪৬ ব্যাচ) শিক্ষাবর্ষের ৩য় পর্বের সম্পূরক শিক্ষাবৃত্তি প্রদান করা হয়েছে। অথচ, বিশ্ববিদ্যালয়টির অধিকাংশ বিভাগে ৪৭ ব্যাচ বর্তমানে স্নাতকোত্তরের নিয়মিত শিক্ষার্থী এবং ৪৬ ব্যাচ প্রায় ১ বছর পূর্বে স্নাতকোত্তর সম্পন্ন করেছে। এছাড়া, ২০১৮-১৯ শিক্ষাবর্ষের (৪৮ ব্যাচ) শিক্ষার্থীদের স্নাতক (সম্মান) চূড়ান্ত পর্ব, ২০১৯-২০ শিক্ষাবর্ষের (৪৯ ব্যাচ) ৩য় পর্ব এবং ২০২০-২১ শিক্ষাবর্ষের (৫০ ব্যাচ) ২য় পর্ব শেষ হলেও তাদেরকে এখনো দেওয়া হয়নি প্রথম বর্ষের শিক্ষাবৃত্তি।

এদিকে স্নাতকের শেষ প্রান্তে এসে প্রথম বর্ষের মেধাবৃত্তির টাকা না পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেন শিক্ষার্থীরা।

 

বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী সীমান্ত বর্ধন বলেন, সময়মতো বৃত্তির টাকা না দেওয়া মেধাবীদের মধ্যে উৎসাহের পরিবর্তে ক্ষোভ সঞ্চয় করে। শিক্ষাজীবন শেষ করে অনেকে চাকরিতে প্রবেশ করে জানতে পারে সে শিক্ষাবৃত্তি পেয়েছে। এ টাকা শিক্ষার্থীদের একাডেমিক ক্ষেত্রে কোন কাজে লাগে না। এজন্য প্রশাসনের যথাসময়ে বৃত্তি প্রদান করা উচিত।

তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দাবি কয়েকটি বিভাগের পরীক্ষা সঠিক সময়ে না হওয়া এবং ফলাফলের জটিলতার কারণে যথাসময়ে বৃত্তি প্রদান করা সম্ভব হয় না।

এবিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উচ্চশিক্ষা ও বৃত্তি শাখার ডেপুটি রেজিস্ট্রার লুৎফর রহমান আরিফ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ৪৮ ও ৪৯ ব্যাচের সম্পূরক শিক্ষাবৃত্তির বিজ্ঞপ্তি গত আগস্টে দেওয়া হয়েছিল। তবে কয়েকটি বিভাগের প্রেরিত ফলাফলে অসামঞ্জস্য থাকায় তা স্থগিত করা হয়েছে। শিগগিরই আমরা পুনরায় বিজ্ঞপ্তি দিবো। এরপর সব ব্যাচের শিক্ষাবৃত্তির টাকা দিয়ে দেওয়া হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335