রবিবার, ১৯ মে ২০২৪, ১১:০১ পূর্বাহ্ন

আগাম শীতকালীন সবজি চাষে ব্যস্ত কৃষক

জিটিবি অনলাইন ডেস্ক :- অধিক লাভের আশায় আগাম শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় পার করছেন দিনাজপুর সদর, ফুলবাড়ী, বীরগঞ্জ, বিরামপুর, খানসামাসহ বিভিন্ন উপজেলার কৃষকেরা। দিনাজপুরে গ্রীষ্মেও চাষ হয় শীতকালীন সবজি। বাজারে ভালো দামের আশায় তাঁদের চোখে-মুখে খুশির ঝিলিক।

কাক ডাকা ভোর থেকে কোদাল, নিড়ানী, বালতি, স্প্রে মেশিন ইত্যাদি নিয়ে জমিতে হাল চাষ, চারা রোপণ, ক্ষেতে পানি ও ক্ষেতের আগাছা পরিষ্কার করাসহ নানা কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। শুধু নিজেদের চাহিদাই নয়, বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে এসব সবজি। শীতের শুরুতে রাজধানাী ঢাকাসহ পার্শ্ববর্তী জেলাগুলোতে বিভিন্ন জাতের সবজি পাঠায় কৃষকরা। আর এতে কৃষকও লাভবান হয়।

অনেক স্থানে সবুজে সবুজে ভরে উঠছে মাঠ। বিস্তৃর্ণ মাঠজুড়ে শোভা পাচ্ছে আলু, সীম, ফুলকপি, বাঁধাকপি, লাউ, বেগুন, মুলা, করলা, পটল, পালং ও লাল শাকসহ রকমারি শীতকালীন সবজির চারা। এসব সবজী শীত নামার আগেই বাজারে আসতে শুরু করেছে। ভালো দাম পাওয়ায় খুশি কৃষক। তবে কয়েকদিনের টানা বর্ষণে জেলার বিভিন্ন স্থানে কিছু সবজি চাষ ব্যহত হয় এবং এতে ক্ষতিগ্রস্ত হয় কৃষক। অনেকের চারাও নষ্ট হয়, তারা আবার চারা রোপণ করেছে।

 

বিরামপুরের মাহমুদপুর, হাবিবপুর, দয়েরপাড়, হরিদাশপুর, ভেলারপাড়, চকদূর্গা, মুকুন্দপুর, জগদীশপুর, পটুয়াকোল, কাটলা, পলিখাঁপুর, পলিপ্রয়াগপুর, এলাকার কৃষকেরা শীতকালীন সবজি চাষ করছেন।

বিরামপুর উপজেলা কৃষি অফিস জানায়, অনেক কৃষক বেশি লাভের আশায় আগাম সবজি চাষ করেন। এখন এই উপজেলাতে যে সবজি চাষ হচ্ছে তা রবি মৌসুম শুরুর আগেই করে থাকে কৃষকেরা। এই সবজি চাষে ফলনও ভালো হয়। সাধারণত কার্তিক মাসে শীতকালীন সবজির চাষ শুরু হয়। এবছর ১১৬ হেক্টর জমিতে আগাম শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এবং এর বিপরীতে ফলন ধরা হয়েছে ১০০ হাজার মেট্রিকটন। তবে স্থানীয়ভাবে আবাদ করা এসব সবজি বাজারে উঠতেও শুরু করেছে বলে জানায় কৃষি অফিস।

অন্যদিকে, কৃষকদের সবজি চাষে উন্নত প্রযুক্তির ব্যবহার সম্পর্কে প্রশিক্ষণ দিয়ে সহায়তা করা হচ্ছে। কৃষকদের সেক্সফোরেমন পদ্ধতির ব্যবহারে উদ্বুদ্ধ করা হচ্ছে। ()

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335