রবিবার, ১৯ মে ২০২৪, ১০:৩১ অপরাহ্ন

ওয়েবসাইটের ইউআরএলের শুরুতে ‘তালা’ থাকে কেন?

নিজস্ব প্রতিবেদক: গুগলে কোনো কিছু সার্চ করার পর অসংখ্য ওয়েবসাইট সাজেস্ট করে গুগল। এরপর পছন্দমতো একটিতে ঢুকে প্রয়োজনীয় তথ্য জেনে নিতে পারবেন। তবে কখনো খেয়াল করেছেন কি, কিছু ওয়েবসাইটের ইউআরএলের সামনে একটি তালা চিহ্ন দেখা যায়। এর অর্থ জানা না থাকায় এড়িয়ে যান ব্যাপারটা। এর কিন্তু নির্দিষ্ট একটি অর্থ আছে।

যদি ওয়েব ব্রাউজারের অ্যাড্রেস বারে একটি প্যাডলক বা লক আইকন দেখতে পান। এর অর্থ হলো আপনি যে ওয়েবসাইট অ্যাক্সেস করছেন, তা এইচটিটিপিএস কি না। অর্থাৎ এই ওয়েবসাইট আপনার ফোনের ডেটা নিরাপদে রাখছে কি না তা জানতে পারবেন। এইচটিটিপিএস হলো হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল সিকিউর একটি প্রোটোকল, যা আপনার ব্রাউজার এবং ওয়েবসাইটের সার্ভারের মধ্যে থাকা ডেটা এনক্রিপ্ট করে।

তবে সব ওয়েবসাইটে এমন হয় না। যেগুলোতে লুক চিহ্ন থাকবে বুঝে নেবেন সেগুলো নিরাপদ। অর্থাৎ আপনার ফোনের কোনো ডেটা অ্যাপটি চুরি করতে পারবে না। এটি আপনার গোপনীয়তা এবং নিরাপত্তা রক্ষা করে। তাই অধিকাংশ ক্ষেত্রেই আপনি এই লক চিহ্নটি দেখতে পাবেন।

খেয়াল করে দেখতে পাবেন, এইচটিটিপিএস ব্যবহার করা ওয়েবসাইটগুলোতেই লক চিহ্নটি থাকে। অর্থাৎ এই ধরনের ওয়েবসাইটগুলোতে সার্টিফিকেট অথরিটি দ্বারা জারি করা এসএসএল/টিএলএস প্রশংসাপত্র রয়েছে, যাতে এটি প্রমানিত হয় যে, আপনি যে ওয়েবসাইটটি ব্যবহার করছেন সেটি বৈধ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335