মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন

শ্বাসরুদ্ধকর জয় ভারতের বৃষ্টিবিঘ্নিত ম্যাচে

নিজস্ব প্রতিবেদক: আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচ। এ কারণে এই ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ খুব একটা ওঠেনি। ভারত এমনিতেই টি-টোয়েন্টিতে অন্যতম সেরা দল। সে তুলনায় আয়ারল্যান্ড অনেক পিছিয়ে। তবে, এই ম্যাচ ঘিরে আগ্রহ তৈরি হয়েছিলো ভিন্ন কারণে।

ভারত-আয়ারল্যান্ড সিরিজের প্রথম ম্যাচে সবার নজর ছিল একজনের উপর। তিনি জশপ্রিত বুমরা। চোট সারিয়ে ১১ মাস পরে ভারতীয় দলে ফিরে এসেছেন এই পেসার। তাও অধিনায়ক হিসেবে। অর্থ্যাৎ, আয়ারল্যান্ডের বিপক্ষে এই সিরিজে ভারতের অধিনায়ক বুমরাহ।

প্রথম ম্যাচেই দুর্দান্ত পারফরম্যান্স দেখালেন বুমরাহ। ৪ ওভার বল করে ২৪ রান দিয়ে নিলেন ২ উইকেট। বুমরাহর নেতৃত্বে ভারতীয় বোলাররাও চেপে ধরে আয়ারল্যান্ডকে। আর বৃষ্টি আইনে ভারতকে জয় এনে দিলেন ২ রানের ব্যবধানে।

ডাবলিনের মালাহাইডে টস হেরে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ড ৭ উইকেট হারিয়ে তুলেছিলো ১৩৯ রান। ব্যারি ম্যাকার্থি শেষ দিকে ৩৩ বলে অপরাজিত ৫১ রান করতে না পারলে তো আইরিশদের রান একশ‘র আশে-পাশেই থেমে যেতো।

জবাব দিতে নেমে ভারত ৬.৫ ওভারে ২ উইকেট হারিয়ে ৪৭ রান তোলার পরই নামে বৃষ্টি। সেই বৃষ্টি এতটাই বেশি ছিল যে, শেষ পর্যন্ত আর খেলা মাঠে গড়ানো সম্ভব হয়নি।

খেলা যখন আর মাঠে গড়ানোর সম্ভাবনা নেই, তখন বৃষ্টি আইনের দ্বারস্থ হতে হয় ম্যাচ রেফারিকে। দুই অধিনায়ককে ডেকে রেফারি জানিয়ে দেন, যেহেতু দ্বিতীয় ইনিংসের খেলা ৫ ওভারের বেশি হয়ে গেছে, তাতে ফল নির্ধারণ করতেই হবে। সে ক্ষেত্রে বৃষ্টি আইনে ভারত এগিয়ে থাকে মাত্র ২ রানে। সেই ২ রানেই নির্ধারণ হয়ে গেলো জয়-পরাজয়।

শুরু থেকেই আকাশ ছিল মেঘলা। এমন পরিবেশে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বুমরা। এই ম্যাচে ভারতের হয়ে অভিষেক হল রিঙ্কু সিংহ ও প্রাসিদ কৃষ্ণার। প্রথমেই বল হাতে নেন বুমরা। তার প্রথম বলে চার মারেন অ্যান্ড্রু বালবিরনি। দ্বিতীয় বলেই অবশ্য বদলা নেন বুমরা। বালবিরনিকে বোল্ড করেন তিনি। সেই ওভারেই লরকান টাকারকেও ফেরান বুমরা। এই বোলিং দিয়েই তিনি বুঝিয়ে দিয়েছেন, দীর্ঘদিন মাঠের বাইরে থাকলেও ধার মোটেও কমেনি তার।

বুমরার পাশাপাশি নজর কাড়লেন প্রাসিদ। তিনিও চোট সারিয়ে ফিরছেন। টি-টোয়েন্টি অভিষেকে প্রথম ওভারে উইকেট নিলেন প্রাসিদ। সাত ওভারের মধ্যেই আয়ারল্যান্ডের অর্ধেক দল সাজঘরে ফিরে যায়। অধিনায়ক হিসাবেও নজর কাড়লেন বুমরা।

খুব দ্রুত বোলিং পরিবর্তন করলেন তিনি। কোনও ব্যাটারকে থিতু হওয়ার সময় দিলেন না। ফলে সমস্যায় পড়ল আয়ারল্যান্ড। একটা সময় দেখে মনে হচ্ছিল ১০০ রান করতে সমস্যায় পড়বে আয়ারল্যান্ড। কিন্তু কার্টিস ক্যাম্ফার ও ব্যারি ম্যাকার্থির ব্যাটে ১৩৯ রান করল আয়ারল্যান্ড। ৩৯ রান করলেন ক্যাম্ফার। ম্যাকার্থি ৫১ রান করে অপরাজিত থাকলেন। ২টি করে উইকেট নিলেন বুমরাহ, প্রাসিদ কৃষ্ণা এবং রবি বিষনোই।

১৪০ রান তাড়া করতে নেমে শুরুটা ভাল করেন ভারতের দুই ওপেনার জশস্বি জয়সওয়াল ও রুতুরাজ গায়কোয়াড়। পাওয়ার প্লে-তে উইকেট পড়েনি। মাঝেমধ্যে আয়ারল্যান্ডের বোলারদের সুইং দুই ওপেনারকে সমস্যায় ফেললেও উইকেট ধরে খেলছিলেন তারা। কিন্তু পাওয়ার প্লের পরেই ক্রেগ ইয়ংয়ের বলে ২৪ রান করে আউট হন জসস্বি। তিলক বর্মা এই ম্যাচে ব্যর্থ। প্রথম বলেই আউট হন তিনি। ৬.৫ ওভারের মাথায় বৃষ্টিতে খেলা বন্ধ হয়। তখন ভারতের রান ২ উইকেটে ৪৭। সেই সময় ডাকওয়ার্থ লুইস নিয়মে ২ রান বেশি ছিল ভারতের।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335