রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১২:৪৮ পূর্বাহ্ন

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৪৪তম শাহাদৎবার্ষিকী

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৪৪তম শাহাদৎবার্ষিকী শনিবার। বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখ ট্রাস্ট ও জেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে সকালে যশোর শার্শার কাশিপুর গ্রামের বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখের মাজার জিয়ারত, নড়াইলে বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখ স্মৃতি পাঠাগারে কোরআনখানি, র‌্যালি, নিজ গ্রাম নূর মোহাম্মদ নগর (মহিষখোলা) স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ এবং বাংলাদেশ পুলিশ নড়াইল কর্তৃক স্বশ্রদ্ধ সালাম, বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ শেখ জীবন ও কর্ম সম্পর্কিত স্কুল ও কলেজ পর্যায় রচনা প্রতিযোগিতা, উপস্থিত বক্তৃতা, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

জানা গেছে, নূর মোহাম্মদ শেখ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইলের মহিষখোলা গ্রামে (বর্তমান নূর মোহাম্মদ নগরে) জন্মগ্রহন করেন। বাবা মো. আমানত শেখ ও মা মোসা. জেন্নাতা খানমের আশা ছিল লেখাপড়া শিখে ছেলে জীবনে উন্নতি করবে। কিন্তু সপ্তম শ্রেণীতে অধ্যায়নরত অবস্থায় ডানপিটে নূর মোহাম্মদের শিক্ষা জীবন শেষ হয়। ১৯৫৯ সালের ১৪ মার্চ তিনি তৎকালীন ইস্ট পাকিস্তান রেজিমেন্টে (ইপিআর) যোগদান করেন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে তিনি ৮নং সেক্টরে সাবেক ইপিআর ও বাঙ্গালি সেনাদের নিয়ে গঠিত একটি কোম্পানিতে যোগদান করেন। ৭১ এর ৫ সেপ্টেম্বর যশোরের ঝিকরগাছা উপজেলার গোয়ালহাটি গ্রামে এক সম্মুখযুদ্ধে নিজের জীবনের বিনিময়ে রক্ষা করে সঙ্গীদের প্রাণ। জীবনের শেষ রক্তবিন্দু দিয়ে লড়েন পাক হানাদারদের সঙ্গে। এই অসামান্য আত্মত্যাগের জন্য তাকে দেশের সর্বোচ্চ সম্মান “বীরশ্রেষ্ঠ” উপাধিতে ভূষিত করা হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335