শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৭:৪৭ অপরাহ্ন

দুর্গাহাটা মানবতার দেয়ালের মহতি উদ্যোগ।

গাবতলী বগুড়া প্রতিনিধি: তিন উপজেলার কয়েক হাজার মানুষের চলাচলের সুবিধার্থে স্বেচ্ছাশ্রমে প্রায় দুই কিলোমিটার রাস্তা তৈরী করল গ্রামবাসী। বৃদ্ধ, যুবক, কিশোরসহ এই কাজে অংশ নেয় চার শতাধিক মানুষ। বগুড়ার গাবতলী দুর্গাহাটা ইউনিয়নের কাঁকরাগাড়ী ভায়া বালিয়াদীঘি ইউনিয়নের দশ মাইল নামক স্থান পর্যন্ত এই রাস্তাটি তারা নির্মান করে।এছাড়াও রাস্তার মাঝখানে ইছামতি নদী রয়েছে, সেখানে একশত মিটারের একটি ষ্ট্রীলের ব্রিজও তারা নিজেদের স্বেচ্ছাশ্রমে তৈরী করবে। তাতে ব্যায় হবে ১০ থেকে ১২ লাখ টাকা। এই টাকা সরকারিভাবে বরাদ্দ হয়নি। গ্রামের লোকজনের স্বেচ্ছায় আর্থিক সহায়তায় পাওয়া যাবে বলে আয়োজক কমিটি আশা করছেন।

গাবতলী, সারিয়াকান্দি ও ধুনট এই তিন উপজেলার কয়েক হাজার মানুষ তরনীহাট ও দুর্গাহাটায় যাতায়াতের নৌকা ছাড়া কোন বাহন নেই। এসকল লোকজন ও বাজারে দ্রুত কৃষিপন্য আনানেয়া ও জমিতে চাষাবাদ করার জন্য হাল ও মামলামাল নিয়ে যাওয়ার কোন রাস্তা না থাকায় স্বেচ্ছাশ্রমে রাস্তা তৈরীর এই উদ্যোগ গ্রহন করাহয়।গাবতলী উপজেলার দুর্গাহাটা মানবতার দেয়াল ফাউন্ডেশন নামের নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন এই উদ্যোগ নিয়েছে। তারা বিভিন্ন সময় অসহায় গরীব, সাধারন মানুষের পাশে দাঁড়িয়ে তাদের দুঃখ দুদ্দর্শার কথা শুনে সহায়তা করে থাকেন। শীত, করোনা, ধর্মীয় উৎসবসহ, বিয়ে, চিকিৎসার সাহয্যের জন্য এই সংগঠন সাধ্যমত নিজেদের অর্থায়নে সহায়তা করে চলেছেন।

বৃহস্পতিবার সকাল হতে বিকেল পর্যন্ত এই চার শতাধিক মানুষ ২ কিলোমিটার কাঁচা রাস্তা তৈরী কাজে সহায়তা করেন। জমির মালিকগন কোন শর্ত ছাড়াই তাদের ফসলী জমি রাস্তা নির্মান করতে ও সাথে থেকে সার্বিক সহায়তা করেন। এসময় কথা হয় জমির মালিক ইসাহাক আলী, আব্দুল বাছেদ, খাদেমুল ইসলাম, আনারুল ইসলামের সাথে। তারা জানান, আমাদের প্রয়োজনে এই রাস্তা নির্মান করা হচ্ছে। আমরা দুর্গাহাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহীদুল কবীর টনি, বালিয়াদীঘি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইউনুছ আলী ফকিরসহ মানবতার দেয়াল ফাউন্ডেশনের আরিফুর রহমান জিসনু, লতিফুল বারী, মজিবুর রহমান পুটু, বাদশা খন্দকার, আব্দুল মালেক, কুটামহিন ইউপি সদস্য জমি মালিক বদিউজ্জামান সজিবসহ গ্রামের গন্যমান্য ব্যাক্তিদের সাথে আলাপ আলোচনা করে রাস্তা নির্মানের সিদ্ধান্ত গ্রহন করা হয়।

মানবতার দেয়াল ফাউন্ডেশনের আরিফুর রহমান জিসনু বলেন, স্বেচ্ছায় আমরা ২ কিলোমিটার কাঁচা রাস্তা তৈরী করেছি। এতে করে তিন উপজেলার কয়েক হাজার সাধারন মানুষ ও এই এলাকার কৃষক সহজে মাঠে চাষাবাদ করতে, গরু, ছাগল নিয়ে চলাচল করতে পারবে। এই রাস্তার মাঝ খানে ১শত মিটারের একটি ব্রিজ প্রয়োজন হবে। তােতে ব্যায় হবে ১০ থেকে ১২ লাখ টাকা আমরা সে টাকা এলাকাবাসীর প্রতিশ্রম্নতি মোতাবেক উত্তোলন করবো। দ্রুতই ব্রিজ নির্মান কাজ শুরু হবে। আমাদের যা কিছু আছে তা নিয়েই স্বেচ্ছায় মানুষের পাশে দাঁড়াই, গরীব দুঃখীদের সহায়তা করতে পারলে আমাদের ভালোলাগে। আমাদের এই স্বেচ্ছাশ্রমের কার্যক্রম অব্যাহত থাকবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335