মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৪:২৭ পূর্বাহ্ন

শুরুতে সূচক নিম্নমুখী, লেনদেনে ধীরগতি

নিজস্ব প্রতিবেদক: পবিত্র ঈদুল আজহার আগে শেয়ারবাজারে টানা চার কার্যদিবস ঊর্ধ্বমুখীতার দেখা মেলে। তবে ঈদের পর প্রথম কার্যদিবসে লেনদেনের শুরুতে শেয়ারবাজারে মূল্যসূচকের নিম্নমুখী প্রবণতা দেখা যাচ্ছে। লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমার পাশাপাশি লেনদেনও ধীরগতি।

প্রথম ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক কমেছে ২ পয়েন্ট। দাম কমার তালিকায় নাম লিখিয়েছে ৪০ শতাংশ প্রতিষ্ঠান। আর লেনদেন হয়েছে ১৪০ কোটি টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) প্রথম ঘণ্টার লেনদেনে সবকয়টি মূল্যসূচক নিম্নমুখী। একই সঙ্গে দাম কমার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান।

গত ২৯ জুন পালিত হয়েছে মুসলমানদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ। এই ঈদ উপলক্ষে ২৮, ২৯ ও ৩০ জুন নির্ধারিত হয় সরকারি ছুটি। এর সঙ্গে নির্বাহী আদেশে ২৭ জুন সাধারণ ছুটি ঘোষণা করে সরকার।

এতে ঈদ উপলক্ষে সরকারি ছুটি মেলে চারদিন। সরকারি ছুটি শেষে ১ জুলাই ছিল শনিবার। ফলে আরও একদিন ছুটি বেড়ে যায়। এর মাধ্যমে সরকারি অফিসের পাশাপাশি টানা পাঁচ দিন বন্ধ থাকে শেয়ারবাজার।

ঈদের ছুটি শেষে প্রথম কার্যদিবস রোববার (২ জুলাই) শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৪ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেওয়া এই ঊর্ধ্বমুখী প্রবণতা বেশি সময় স্থায়ী হয়নি। লেনদেনের আধাঘণ্টার মাথায় সূচক ঋণাত্মক হয়ে পড়ে। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঋণাত্মক প্রবণতা বাড়তে দেখা যাচ্ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১১টা ৪৬ মিনিটে ডিএসইতে ৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ১২৪টির। আর ১৪৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক কমেছে ৯ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ২ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক কমেছে ২ পয়েন্ট। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২০৮ কোটি ২ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৪ কোটি ৪৩ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১২১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩২টির, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335