রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:৫২ পূর্বাহ্ন

নতুন বিধিমালা, নন-ক্যাডার নিয়োগে কাটলো বাধা

নিজস্ব প্রতিবেদক: নন-ক‌্যাডার পদে নিয়োগে নতুন বিধিমালা জারি করেছে সরকার। বুধবার (১৪ জুন) ‘নন-ক‌্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০২৩’ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। বিধিমালা জারির কারণে ৪০তম বিসিএসসহ অন্য বিসিএসের নন-ক্যাডার নিয়োগ প্রক্রিয়ায় আর বাধা থাকলো না।

বিধিমালা অনুযায়ী- নতুন বিসিএসের বিজ্ঞপ্তিতে ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যাও উল্লেখ থাকবে। তবে চলমান ৪০, ৪১, ৪৩ ও ৪৪তম বিসিএসের ক্ষেত্রে কততম বিসিএসের সময়, কোন শূন্যপদের চাহিদা এসেছে, তা পর্যালোচনা করে মেধার ভিত্তিতে নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হবে।

৪০তম বিসিএসের নন-ক্যাডার নিয়োগ আগের নিয়মেই দেওয়ার দাবিতে টানা আন্দোলন করে আসছিলেন চাকরিপ্রার্থীরা। তারা ৬ দফা দাবি নিয়ে পিএসসির সামনে মানববন্ধন ও মিছিলও করেছিলেন।

২০১০ সালে নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা জারি করে সরকার। বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু পদের স্বল্পতার কারণে যেসব প্রার্থীকে ক্যাডার পদে সুপারিশ করা সম্ভব হয় না, সেসব প্রার্থীকে সরকারের চাহিদার পরিপ্রেক্ষিতে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তরের নন-ক্যাডার প্রথম ও দ্বিতীয় শ্রেণির পদে নিয়োগ দিতে এ বিধিমালা করা হয়। পরবর্তীসময়ে ২০১৪ সালে ওই বিধিমালার সংশোধনী জারি করা হয়।

বিসিএসের বিজ্ঞপ্তিতে ক্যাডারের পাশাপাশি নন-ক্যাডার শূন্যপদের বিবরণ ও সংখ্যা উল্লেখ করার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু ২৮তম বিসিএস থেকে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে নন-ক্যাডার শূন্যপদের বিবরণ ও সংখ্যা উল্লেখ করা সম্ভব হয়নি। এজন‌্য নন-ক‌্যাডার পদে নিয়োগে জটিলতা সৃষ্টি হয়েছিল।

নতুন বিধিমালায় বলা হয়েছে, ‘এ বিধিমালা কার্যকর হওয়ার আগে নন-ক্যাডার পদে নিয়োগের জন্য অপেক্ষমান যেসব বিসিএস পরীক্ষার জন্য প্রকাশিত বিজ্ঞপ্তিতে সুপারিশের বিষয়ে উল্লেখ ছিল কিন্তু নন-ক্যাডার পদের সুনির্দিষ্ট বিবরণ সংখ্যা উল্লেখ ছিল না, সেক্ষেত্রে সংশ্লিষ্ট বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ক্ষেত্রে সরকার কর্তৃক বিসিএস-ওয়ারী নন-ক্যাডার পদের সুনির্দিষ্ট বিবরণ ও সংখ্যা উল্লেখ করে কমিশনকে অনুরোধ করা সাপেক্ষে এ বিধির অধীন প্রদত্ত সুবিধাদি প্রযোজ্য হবে।’

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335