শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:৩২ অপরাহ্ন

তিন কোটি ৮৬ লাখ টাকা গবেষণা অনুদান পেলেন ৩৬৪ চিকিৎসক

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) গবেষণা বৃদ্ধির জন্য ৩৬৪ জন ফেস বি রেসিডেন্ট চিকিৎসকদের মধ্যে ৩ কোটি ৮৬ লাখ ৬০ হাজার টাকা গবেষণা অনুদান দেওয়া হয়েছে।

সোমবার (১২ জুন) বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে আয়োজিত ‘চিকিৎসকদের গবেষণা অনুদান প্রদান’ অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক মো. শারফুদ্দিন আহমেদ গবেষকদের হাতে অনুদানের চেক তুলে দেন।

এসময় উপাচার্য বলেন, বিএসএমএমইউর বর্তমান প্রশাসন গবেষণা বান্ধব। আমি যখন প্রথম দায়িত্ব গ্রহণ করি তখন গবেষণাখাতে বরাদ্দ ছিল ২ কোটি টাকা। তার পরের বছর সেটি বৃদ্ধি করে চার কোটিতে উন্নীত করি। গত ২০২২-২০২৩ অর্থবছরে সেই গবেষণা বাজেট পাঁচগুণ বৃদ্ধি করেছি। চার কোটি টাকা থেকে ২২ কোটি টাকায় উন্নীত করেছি। আমি এবারও বাজেটে গবেষণা খাতে আরও ২ কোটি টাকা বৃদ্ধির প্রস্তাব রেখেছি। আশা করি সিন্ডিকেট সেটি অনুমোদন করবে।

উপাচার্য আরেও বলেন, আমি যদি রেসিডেন্টদের সঙ্গে আরও থাকতে পারি, তবে আমি আরেকটি উদ্যোগ নেবো। আমাদের এমডি, এমএস রেসিডেন্সি কোর্সের শিক্ষার্থীরা পাঁচ বছর পড়াশোনা, গবেষণা ও রোগীর সেবা করে।তাদের এ পাঁচ বছর গবেষণার জন্য বিদেশের অনেক দেশের ক্লিনিক্যাল পিএইচডি ডিগ্রিও চালুর উদ্যোগ নেবো।

এক্ষেত্রে রেসিডেন্টদের বাড়তি একটি কাজ করতে হবে। সেটি হলো এ পাঁচ বছরের পড়াশোনা, গবেষণা ও রোগীর সেবা নিয়ে একটি থেসিস পেপার জমা দিতে হবে। ফলে একই সঙ্গে দুটি ডিগ্রি পাবেন। একটি এমডি/ এমএস এবং অন্যটি ক্লিনিক্যাল পিএইচডি ডিগ্রি।

গবেষণা প্রদান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো মনিরুজ্জামান খান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক আলী আসগড় মোড়ল, রেজিস্ট্রার অধ্যাপক হাফিজুর রহমান, প্রক্টর অধ্যাপক হাবিবুর রহমান দুলাল প্রমুখ।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335