রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের খোলা মাঠে প্রশান্তির ইফতার

নিজস্ব প্রতিবেদক: রমজানে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাস্পাসজুড়ে ইফতারকে কেন্দ্র করে চলছে উৎসবের আমেজ। আসরের আজানের পর থেকেই বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ ও আবাসিক হলের সামনে দেখা যায় দলে দলে ইফতার প্রস্তুতির দৃশ্য।

প্রতিদিন বিকেল হতেই শিক্ষার্থীদের ক্ষুদ্র ক্ষুদ্র দলে বিভক্ত হয়ে বাহারি পদের ইফতারির আয়োজন করতে দেখা যায়। ইফতারের আগে কারও হাতে ছোলা, মুড়ি, চপ মাখানোর ব্যস্ততা, কেউ বানান শরবত, কেউ কেউ ফল কাটেন, কেউ আবার খাবার পানি, প্লেট-গ্লাস সাজান, কেউ ব্যস্ত প্রার্থনায়।

সরেজমিনে দেখা যায়, রমজানে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের সামনে, ক্যাম্পাস সংলগ্ন বিনোদপুর বাজার, স্টেশন বাজার ও কাজলায় ইফতারের অস্থায়ী দোকান বসেছে। সেখানে মুড়ি, আলুর চপ, পিঁয়াজু, ডিমের চপ, বেগুনি, জিলাপি, খেজুর, বুন্দিয়া, নানা রকমের মুখরোচক খাবার এবং ফল-ফলাদি বিক্রি করা হচ্ছে। আসরের পর থেকেই দোকানগুলোতে থাকে শিক্ষার্থীদের ভিড়। কেনাকাটা শেষে একত্রিত হন খোলা জায়গায় বা মাঠে। সেখানে চলে ইফতার আয়োজন। ইফতার শেষে মাঠেই নামাজ পড়েন অনেকে।

খোঁজ নিয়ে জানা যায়, বিভিন্ন বিভাগের ইফতার, আবাসিক হলের শিক্ষার্থীদের ইফতার, বর্ষভিত্তিক ইফতার, বিভিন্ন সংগঠনের ইফতারসহ দলে বিভক্ত হয়ে শিক্ষার্থীরা ইফতারের আয়োজন করে থাকেন।

ইফতারির জন্য সরবত তৈরি করছিলেন রাবির লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী মামুন খান। তিনি  বলেন, খোলা আকাশে নিচে দূর্বাঘাসে বসে আমরা প্রায়ই একসঙ্গে ইফতার করি। বিভিন্ন হল থেকে ভালোবাসার টানে এক হয়ে এই খোলা মাঠে ইফতারের আয়োজন করে থাকি। এখানে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জেলা সমিতি, হলভিত্তিক সিনিয়র-জুনিয়রসহ প্রায় অর্ধশতাধিক ক্ষুদ্র ক্ষুদ্র দল রয়েছে যারা একসঙ্গে ইফতার করে থাকে। একসঙ্গে ইফতার করার ফলে আমাদের মাঝে ভ্রাতৃত্বের যে বন্ধন তা আরও সুদৃঢ় হয়।

ছোটভাইদের দাওয়াতে খোলা মাঠে ইফতারি করতে যোগ দিয়েছেন ফাইন্যান্স বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী এম আর মামুন। তিনি  বলেন, অসম্ভব সুন্দর একটি জায়গা। খোলা মাঠে ইফতারি করা এটাও রোজাদারদের জন্য প্রশান্তির কারণ। প্রথমে ছোট ভাইদের দাওয়াতে মানা করলেও পরে খোলা মাঠে ইফতারের কথা শুনে সম্মতি দিয়েছি। ছোটভাই, বন্ধুবান্ধবদের সঙ্গে নিয়ে ইফতারের আনন্দটাই অন্যরকম।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335