শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:২৪ অপরাহ্ন

সুবিধাবঞ্চিতদের অর্থনৈতিক সক্ষমতা বাড়াতে ব্যয় হবে ১২৮ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক: নারী, যুবক ও অন্যান্য সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর অর্থনৈতিক সক্ষমতা বাড়াতে ‘প্রমোটিং জেন্ডার রেসপনসিভ এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট অ্যান্ড টিভিইটি সিস্টেমস (প্রোগ্রেস)’ প্রকল্পের আওতায় ১২৮ কোটি টাকা ব্যয় করবে কারিগরি শিক্ষা অধিদপ্তর।

অক্টোবর ২০২২ থেকে সেপ্টেম্বর ২০২৭ মেয়াদে চট্টগ্রাম, সিলেট, রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, ময়মনসিংহ, দিনাজপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের উপকূলীয় অঞ্চলে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের উদ্দেশ্য:
প্রকল্পের মূল উদ্দেশ্য হলো বাংলাদেশের নারী শ্রমশক্তির অর্থনৈতিক ক্ষমতায়ন প্রক্রিয়াকে শক্তিশালী করার মাধ্যমে নারীদের অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধি ও জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে তাদের সর্বোচ্চ অবদান নিশ্চিত করা এবং নারীর দক্ষতা উন্নয়নের দ্বারা বিভিন্ন পেশার শোভন কাজে বাংলাদেশে নারীর কর্মসংস্থানের সংখ্যা বাড়ায়।

প্রধান কার্যক্রম:
প্রকল্পটি ১৩টি গবেষণা, ১২৮টি ওয়ার্কশপ/সেমিনার, ১০ হাজার ৯৮২ জন স্থানীয় প্রশিক্ষণ, একটি বৈদেশিক প্রশিক্ষণ দেওয়া হবে। ১২০ জন মাস পরামর্শক, ৩৬০ জন মাস পরামর্শক (জাতীয় প্রোগ্রাম অফিসার), ৩৬০ প্রকল্পটি প্রশিক্ষণ, কারিগরি ও আর্থিক সহায়তার মাধ্যমে যুবক, নারী ও অন্যান্য সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর অর্থনৈতিক সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে কাজ করবে এবং কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোকে সহায়তা করবে। অর্থনৈতিক সক্ষমতা বাড়লে চরম দারিদ্র্য লাঘব ও সহনীয় দারিদ্র্য কমানোর লক্ষ্য অর্জন সহজতর হবে এবং মানব মূলধন তৈরি হবে। এটির পরিপ্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ শিক্ষা খাতের উন্নয়ন কৌশলের সঙ্গে সঙ্গতিপূর্ণ বলে জানায় পরিকল্পনা কমিশন।

মতামত তুলে ধরে পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিত কর্মকার জানান, প্রকল্পটি নারী, যুবক ও অন্যান্য সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর অর্থনৈতিক সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে কারিগরি প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলোকে সহায়তা দেবে। নারী উদ্যোক্তাদের ব্যবসা শুরুর জন্য আর্থিক সহায়তা দেবে। এর মাধ্যমে শিল্পোদ্যোগও বাড়বে। এছাড়া প্রকল্পটি এন্টারপ্রাইজ ও ভ্যালু চেইন সংস্থাকে সহায়তা করবে। ফলে প্রকল্পটি বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335