শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:০২ অপরাহ্ন

বিরামপুরে আনারসের কেজি ৫০

নিজস্ব প্রতিবেদক: দিনাজপুরের বিরামপুর উপজেলায় ফলের দোকানগুলোতে ৫০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে আনারস। এতে ক্ষুব্ধ ক্রেতারা। বৃহস্পতিবার (৯ মার্চ) সকালে ফলের বাজার ঘুরে এমন তথ্য জানা গেছে।

খুচরা ব্যবসায়ীদের দাবি, বড় পাইকাররা জমি থেকে পিচ হিসেবে কিনলেও ছোট ব্যবসায়ীদের কাছে কেজি দরে বিক্রি করে। তাই খুচরাও কেজি দরে বিক্রি করতে হয়।

উপজেলার কাটলা বাজারের ফল ব্যবসায়ী মনছুর রহমান বলেন, আমরা পার্শ্ববর্তী জয়পুরহাটের ফলের আড়তগুলো থেকে কেজি দরে ১৪০০ টাকা মণ আনারস কিনে আনি। বিরামপুরে প্রতিদিন ২০ মণ আনারস বিক্রি হয়।

তিনি আরও বলেন, পাহাড়ি অঞ্চল থেকে আনারগুলো ৪-৫ টাকা পিচ কিনে আড়তে আনা হয়। কিন্তু গাড়ি ভাড়া ও অন্য খরচসহ আমাদের কাছে কেজি দরে বিক্রি করা হয়।

বিকাশচন্দ্র নামের এক ক্রেতা বলেন, এ সময় এলাকায় আনারসের আবাদ হয় না। পাহাড়ি আনারসগুলো খুব মিষ্টি। কিন্তু পিচ হিসেবে হলে দাম কম হতো।

তিনি আরও বলেন, কয়েক দিন আগেও আনারস পিচ হিসেবেই কিনেছি। এখন ব্যবসায়ীরা তাদের বেশি লাভের আশায় আমাদের জিম্মি করে ফায়দা লুটে নিচ্ছে। ক-দিন পর শুনবো কলাও কেজি দরে বিক্রয় হবে।

আইনে কেজি দরে আনারস কিংবা ফল বিক্রির সঠিক নির্দেশনা দেওয়া নেই বলে জানান জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের দিনাজপুর জেলা শাখার সহকারী পরিচালক মমতাজ বেগম।

তিনি  বলেন, আমাদের আইনে নিদিষ্ট করে উল্লেখ নেই যে, কোন ফল কেজিতে বা সংখ্যায় বিক্রয় করতে হবে। ফলে আমরা সঠিক আইনটা প্রয়োগ করতে পারি না। আর এ সুযোগটাই নিচ্ছে ব্যবসায়ীরা।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335