শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:০০ অপরাহ্ন

বিএসএমএমইউ উপাচার্যের মেয়াদ চার বছর হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্যের মেয়াদ এক বছর বাড়িয়ে চার বছর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এতে বিএসএমএমইউ উপাচার্যের মেয়াদ তিন বছরের বদলে হবে চার বছর।

এ লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (সংশোধন) আইন ২০২৩-এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে প্রধানমন্ত্রী সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, ২০১২ সালে এ আইনের সংক্ষিপ্ত সংশোধনী হয়েছিল। আজ আরেকটি সংশোধনীর জন্য নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি বলেন, এ সংশোধনীর মূল বিষয় যেগুলো ছিল সেগুলো হচ্ছে অপরাপর সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য বা কোষাধ্যক্ষের মেয়াদ চার বছর কিন্তু বর্তমান আইনে এই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের তিন বছর। সংশোধনীতে এটিকে অন্য বিশ্ববিদ্যালয়ের মতো চার বছর করার জন্য প্রস্তাব

‘আরেকটি ছিল ইউজিসির মাধ্যমে সব বিশ্ববিদ্যালযয়ে একটি ইনস্টিটিউট অব কোয়ালিটি এনসিওরেন্স সেল করার কথা। এটি অন্তর্ভুক্ত করে বাস্তবায়নের ব্যবস্থা করা হয়েছে। এখানে আগে ৩০ জন সিন্ডিকেট সদস্য ছিলেন। এখন ৩১ জন করা হয়েছে। আগে স্পিকার কর্তৃক তিনজন সংসদ সদস্য সিন্ডিকেটের ছিলেন। এখন এর মধ্যে একজন নারী সংসদ সদস্য হবেন’ বলেন মন্ত্রিপরিষদ সচিব।

সিন্ডিকেটে আগে শুধু স্বাস্থ্য অধিদপ্তরের ডিজি থাকলেও এখন স্বাস্থ্যশিক্ষা অধিদপ্তরের ডিজিও থাকবেন জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, একাডেমিক কাউন্সিলেরও সামান্য পরিবর্তন আনা হয়েছে। নিরীক্ষা কার্যক্রমে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন মনোনীত একজন চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ড ফার্ম এবং মহাহিসাব নিরীক্ষক বা নিয়ন্ত্রক দ্বারা সম্পন্নের বিধান এখানে রাখা হয়েছে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335