শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন

বইমেলা ছবি এঁকে দিনে ৩-৫ হাজার টাকা আয় করছেন চিত্রশিল্পীরা

নিজস্ব প্রতিবেদক: বইমেলায় আসা শিল্প-সাহিত্যপ্রেমীদের অনেকেই চিত্রকর্মের ভক্ত। অনেকে প্রিয়জন-স্বজনের ছবি এঁকেও বাঁধিয়ে রাখতে চান। বইমেলায় চিত্রশিল্পীরা সেসব মানুষের আনন্দটা আরও বাড়িয়ে দিচ্ছেন। এতে শিল্পীদের আয়ও ভালো। শনিবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলায় চিত্রশিল্পীদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

টিএসসির পাশ দিয়ে বইমেলায় ঢুকতেই দেখা মেলে ১০-১৫ জন চিত্রশিল্পীর। প্রতিদিন বিকেলে মেলা শুরুর সময় থেকে রাত ৮টা পর্যন্ত অবস্থান করেন তারা। মেলায় আসা কেউ বললে তার ছবি এঁকে দেন। সেখানে ঘুরে দেখা যায়, কেউ নিজের, কেউ বাবা-মা, সন্তান কিংবা প্রিয়জনের ছবি এঁকে নিচ্ছেন। চিত্রশিল্পীদের সামনে বসে অথবা ছবি দিয়ে এমন চিত্রকর্ম এঁকে নিচ্ছেন অনেকে।

চিত্রশিল্পীরা জানান, নিজের বা প্রিয়জনের ছবি এঁকে নিতে খরচ পড়ে ৫০০-১০০০ টাকা। ছবির আকার অনুযায়ী খরচ নির্ভর করে। একজন শিল্পী দিনে তিনটি থেকে পাঁচটা ছবি আঁকতে পারেন। এতে আয় হয় দেড় থেকে তিন হাজার টাকা। তবে ছুটির দিনে একজনের আয় হয় তিন থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত।

চিত্রশিল্পী নাটুরাজ সজল  বলেন, বইমেলায় ছবি আঁকার জন্য ২৫ জনের বেশি চিত্রশিল্পী অনুমতি নিয়েছেন। এরমধ্যে প্রতিদিন গড়ে ১৫-২০ জন কাজ করেন। সবাই তিন থেকে পাঁচটি কাজ করতে পারে প্রতিদিন।

চিত্রশিল্পী এম এ আজিজ  বলেন, ছুটির দিনে লোকজনের চাপ কিছুটা বেশি থাকে। প্রতিটি ছবি আঁকতে খরচ হয় ৫০০-১০০০ টাকা। অনেকে নিজের বা সঙ্গে নিয়ে আসা প্রিয়জনের ছবি এঁকে নেন। কেউ আবার ছবি নিয়ে এসে এঁকে দিতে বলেন।

উত্তরা থেকে স্ত্রী ও সন্তানদের নিয়ে বইমেলায় আসা ড. নাঈম  বলেন, বইমেলায় ঢুকেই দেখলাম কয়েকজন ছবি আঁকছেন। স্ত্রী ও সন্তানরা এটা দেখে ছবি এঁকে নিতে চাইলো। তাদের বসিয়ে দিয়ে আমিও দেখছি। বেশ ভালোই লাগছে ছবিগুলো। বাচ্চারাও বেশ উপভোগ করছে।

ফারিয়া হাসান নামে আরেক নারী বলেন, বইমেলায় ঢুকেই দেখলাম ছবি আঁকার ব্যবস্থা রয়েছে। অনেক দিন ধরে ইচ্ছা ছিল ছবি আঁকানোর। আজ চিত্রশিল্পীদের পেয়ে নিজের ছবি এঁকে নিলাম। বেশ ভালো লাগছে।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335