মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৮:৪৪ অপরাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।
সংবাদ শিরোনামঃ
প্রধানমন্ত্রীর জনসভা: রাজশাহীতে চলবে বিশেষ ৭ ট্রেন বগুড়ার একটি সংস্কৃতিক অনুষ্ঠানে বক্তব্য রাখেন ৪২ বগুড়া-০৭ এর সংসদ সদস্য মোঃ রেজাউল করিম বাবলু রুপসীপল্লী টাওয়ার অল্প টাকায় সাধ্যের মধ্যে মানসম্মত ফ্লাট দিতে সক্ষম প্রধানমন্ত্রীকে বরণে রাজশাহী নগরীজুড়ে বর্ণিল সাজ গভীর রাতে হিরো আলমের জন্য বগুড়ায় ভোট চাইলেন চিত্রনায়িকা মুনমুন পদযাত্রা দিয়ে বিএনপির নতুন আন্দোলন শুরু: ফখরুল বিএনপির পদযাত্রা নয় মরণযাত্রা শুরু হয়ে গেছে: কাদের আফগানিস্তানফেরত ফখরুল হাল ধরেন হুজির, ছিল বড় হামলার পরিকল্পনা রাজশাহী বিশ্ববিদ্যালয় ‘সেকেন্ড টাইম’ ভর্তি পরীক্ষা নিয়ে শঙ্কায় শিক্ষার্থীরা দিন যায় বৈঠক হয়, স্থানান্তর হয় না কারওয়ান বাজার

রাশিয়ার জাহাজ ‘উরসা মেজর’র জন্য পেছাবে না রূপপুরের কাজ

নিজস্ব প্রতিবেদক: রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সরঞ্জামবাহী রুশ জাহাজ ‘উরসা মেজর’ নিয়ে যে ঘটনা ঘটেছে, সেটি কারও জন্য ভালো হয়নি মন্তব্য করে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, এ ঘটনায় রূপপুর প্রকল্পের কাজ পেছাবে না। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ হবে, এটি আমাদের নিশ্চিত করেছেন তারা।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের তৃতীয় দিনের তৃতীয় অধিবেশন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

রুশ জাহাজ ‘উরসা মেজর’র ঘটনা নিয়ে সাংবাদিকদের পক্ষ থেকে প্রশ্ন করা হলে ইয়াফেস ওসমান বলেন, বিজ্ঞান মন্ত্রণালয়কে নিয়ে বোধহয় নানাজন নানা কথা বলছেন। যাই হোক রাশিয়ান জাহাজের ব্যাপারে আমি বলি, আমাদের সঙ্গে তাদের যে কন্ট্রাক্ট (চুক্তি) সেটা হলো, যতক্ষণ পর্যন্ত না পণ্য রূপপুরের নদী বন্দরে পৌঁছাবে, ততক্ষণ পর্যন্ত তাদের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক থাকে না।

তিনি বলেন, আমরা তখনই কনসার্ন হই, যখন আমাদের নদী বন্দরে এসে পৌঁছায়। তারপরও আমি বলবো, যে অঘটন ঘটেছে- এটা কিন্তু কারও জন্যই ভালো নয়। এতদিন ধরে হাজার হাজার জাহাজ এসেছে, কোনো সময় কোনো কথা ওঠেনি। এর মধ্যে একটা অঘটন ঘটেছে এবং আমরা তাদের বলে দিয়েছি ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনা না ঘটে।

এ সময় রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ হবে এমন ইঙ্গিত দিয়ে বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী বলেন, তারা টাইমলি কাজটা শেষ করবে। আমরা এখনো সেই পথেই আছি। সুতরাং ভয়ের কোনো কারণ নেই।

কার্গো জাহাজটি কী এসে পৌঁছেছে? সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, আইএম নট ইস্টারেস্টেড, কার্গো কোথায় থাক। লন্ডনে বা অন্য কোথায় থাকুক।

তাহলে এখনো আসেনি? সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, এটা আপনারা বুঝবেন ভালো। আপনারা যেহেতু সাংবাদিক। এটা ইউর ডিউটি, নট মাই। এখানে কোনো সেনসেটিভ ব্যাপার নেই। যতক্ষণ না আমাদের নদী বন্দরে আসছে, আমাদের টেনসেশনের ব্যাপার নেই। সুতরাং আপনাদের এত ভয় পাওয়ার কারণ নেই, যে এটা নিয়ে বোধহয় হইচই হবে।

এতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কাজের সময় পিছিয়ে যাবে কি না? এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি তো বললাম রাইট টাইমে হবে এটা বলেছে তারা। অনেক কাজ তো আগেও আছে। এমন নয় যে একটা কাজ পিছিয়ে গেছে বলে সব কাজ পিছিয়ে গেছে। এখন পর্যন্ত আমাদের বলেনি, ওটার কারণে টাইম পেছাবে। তাহলে আমি কেন বলতে যাবো।

সাংবাদিকদের পক্ষ থেকে বলা হয় আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বলছে জাহাজটা বাংলাদেশে আসছিল। এর উত্তরে মন্ত্রী বলেন, আমি এ বিষয়ে কনসার্ন না। বাংলাদেশ আছে, ঠিক আছে। তাই বলে কি আমার মন্ত্রণালয়ের বাইরে ফরেন মিনিস্ট্রির ব্যাপারে আমি বলবো?

জেলা প্রশাসকদের সঙ্গে আলেচনার বিষয়ে বলেন, আমরা যে কাজগুলো করছি, সাইন্সের ব্যাপারে মাঠ পর্যায়ে যে কাজ হচ্ছে। এগুলোতে তাদের যে সহযোগিতা লাগবে, সেটার বিষয়ে তাদের বলেছি। আমি খুশি এ কারণে ডিসিরা বিষয়টি ওভাবেই নিয়েছেন।

 

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335