শুক্রবার, ২৭ মে ২০২২, ০৫:৪০ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

বেসরকারি উচ্চ শিক্ষায় ভ্যাট কেন অবৈধ নয়: হাই কোর্ট

জিটিবি নিউজ ডেস্ক : বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজের ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না জানতে চেয়ে রুল দিয়েছে হাই কোর্ট। একটি রিট আবেদনের প্রথমিক শুনানি করে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি জে এন দেবের হাই কোর্ট বেঞ্চ গতকাল রোববার এই রুল দেয়।
অর্থ সচিব, শিক্ষা সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যনান ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়রম্যানকে তিন সপ্তাহের মধ্যে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। সরকার চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষার্থীদের টিউশন ফির ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপের পর জাতীয় রাজস্ব বোর্ড গত ৪ জুলাই এ বিষয়ে আদেশ জারি করে।
এর পর থেকেই এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ওই ভ্যাট প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন। নো ভ্যাট অন এডুকেশন’ নামের একটি সংগঠন এ বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলোর চ্যান্সেলর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কার্যলয়ে স্মারকলিপিও দিয়েছে।
ড্যাফোডিল ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষাক খন্দকার দিদার উস সালাম ও দুই শিক্ষার্থী গত মঙ্গলবার এ বিষয়ে রিট আবেদন নিয়ে হাই কোর্টে আসেন। রোববার তাদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হাসান এম এস আজিম।
আদেশের পর দিদার উস সালাম বলেন, বিষয়টি বৈষম্যমূলক। রাষ্ট্রের দায়িত্ব সকলের জন্য শিক্ষা নিশ্চিত করা। পাবলিক বিশ্ববিদ্যালয় ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের জন্য দুই রকম নিয়ম হতে পারে না। নিয়ম সবার জন্য সমান হতে হবে।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com