সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ০১:১৩ অপরাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

বানারীপাড়ায় যেখানেই জনদূর্ভোগ সেখানেই ছাত্রলীগ

মো. সুজন মোল্লা,বানারীপাড়া প্রতিনিধি: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন,উপ-মহাদেশের প্রাচীনতম সর্ববৃহৎ ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশ আওয়ামী লীগের চেয়েও এই ছাত্র সংগঠনটি আগে গঠিত হয়েছিলো। বাঙ্গালীর মুক্তির আন্দোলন এবং দেশের যে কোন সম্যসায় ছাত্রলীগ তাদের পাশে গিয়ে দাঁড়াবে এই মহান ব্রতী নিয়েই গঠন করা হয়েছিলো শিক্ষার্থী এবং সাধারণ মানুষের আলোর বাড়িঘর খ্যাত সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ।
পর্যায়ক্রমে এই সংগঠনটি তাদের সেই খ্যাতির ধারাবাহিকতার স্বাক্ষর বহন করেছেন ১৯৪৮ সালের শিক্ষণাবিশ, ৫২’র ভাষা, ৫৪’র যুক্তফ্রন্ট, ৬৬’র ছয় দফা, ৬৯’র গনআন্দোলন, ৭০ নির্বাচন, ৭১’র মহান মুক্তিযুক্ত, ৭৫’র ১৫ আগস্ট’র কালো রাতের পরে বঙ্গবন্ধুর খুনিদের বিচার আন্দোলন, ৯০’র এরশাদ সরকার বিরোধী আন্দোলন ও ৯১ সাল থেকে ৯৫’র সরকারের নির্যাতন নিপিড়নের বিরুদ্বে আন্দোলন সহ যে কোন জাতীয় সম্যসায় এবং দূর্যোগে ছাত্রলীগ ছিলো অগ্রভাগে।
এই সংগঠনটির তেজিষ্য ভূমিকায়ই সকল আন্দোলন সংগ্রাম ও জনদূর্ভোগ সফলতায় পর্যবশিত হয়েছে যুগে যুগে। যে আদর্শ ও গঠনতন্ত্র নিয়ে টুঙ্গিপাড়ার রাখাল রাজা স্বাধীন বাংলার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই সংগঠনটি প্রতিষ্ঠা করেছিলেন। সেই পথেই হাটছে বরিশালের বানারীপাড়া উপজেলা ছাত্রলীগ।
এখানকার জরাজীর্ণ রাস্তা, ঘাট, পুল, কালভার্ট সংস্কার ও অসহায় দরিদ্র  শিক্ষার্থীদের ফরম পূরণ করে দেয়া সহ সামাজিক সকল প্রকার কল্যানকর কাজে ছাত্রলীগের আদর্শ ও গঠন তন্ত্রের স্বাক্ষর রেখে পথ চলছে এই সংগঠনটি। আর এই উপজেলার জনদূর্ভোগ লাঘবে ছাত্রলীগকে নেতৃত্ব দিচ্ছেন জাতীয় সংসদের বরিশালের সংরক্ষিত মহিলা সদস্য এ্যাডভোকেট সৈয়দা রুবিনা আক্তার মিরা। ছাত্রলীগকে নেতৃত্ব দিয়ে বিভিন্ন জনদূর্ভোগ’র স্থান সংস্কার করছেন বানারীপাড়া উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. ফোরকান আলী হাওলাদার।
তবে কোন শ্রমিক নিয়ে তিনি এ কাজ গুলো করছেন না। উপজেলার বিভিন্ন ইউনিয়ন এবং ওয়ার্ডের ছাত্রলীগের নেতা-কর্মীদের সাথে নিয়ে নিজেই কায়িক শ্রম দিয়ে সাধারণ মানুষের চলাচলের দূর্ভোগ লাঘবে কাজ করছেন ফোরকান। এরই ধারাবাহিকতায় মঙ্গলবার ১ সেপ্টম্বর উপজেলার বিশারকান্দি ইউনিয়নের ৭নং ওয়ার্ডের দক্ষিণ পশ্চিম উমারেরপাড় সরকারী প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন কাঠের পুলটি সংস্কার করে দেন ছাত্রলীগ’র নেতা-কর্মীরা। এ বিষয়ে মো. ফোরকান বলেন, ছাত্রলীগ বান্ধব এমপি সৈয়দা রুবিনা আক্তার মিরার অর্থায়নে পুলের মেরামতের কাজটি তারা সম্পন্ন করেছেন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com