শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ০১:০৩ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

ইসির চিঠির ব্যাখ্যা দিয়েছেন সাবেক মন্ত্রী লতিফ সিদ্দিকী

ঢাকা: ধর্ম নিয়ে বিতর্কিত মন্তব্য করে বহুল সমালোচিত এবং আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত লতিফ সিদ্দিকীর বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) পাঠানো চিঠির ব্যাখ্যা দিয়েছে আওয়ামী লীগ। একই সঙ্গে লতিফ সিদ্দিকীর সংসদ সদস্য পদ বাতিলেরও অনুরোধ জানিয়েছে দলটি।
রোববার বিকেলে দলের পক্ষে উপদপ্তর সম্পাদক মৃণাল কান্তি দাস ইসির চিঠির লিখিত জবাব জমা দেন। এর আগে দুপুরে ইসির চিঠির ব্যাখ্যা দিয়েছেন সাবেক মন্ত্রী লতিফ সিদ্দিকীও।
গত ১৩ জুলাই দল ও মন্ত্রিসভা থেকে বহিষ্কৃত লতিফ সিদ্দিকীর সংসদ সদস্য পদের বিষয়ে সিদ্ধান্ত নিতে সিইসিকে চিঠি দেয় স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এর পরপরই (১৬ জুলাই) লতিফ সিদ্দিকীর বিষয়ে ব্যাখ্যা চেয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ও লতিফ সিদ্দিকীর কাছে চিঠি পাঠানো হয়।
এসময় মৃণাল কান্তি দাস সাংবাদিকদের বলেন, ‘আমরা জবাবে উল্লেখ করেছি সংবিধানের ৬৬ অনুচ্ছেদ আর গণপ্রতিনিধিত্ব ৭২ এর ১২(১) অনুচ্ছেদ অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীকে কোনো নির্বাচিত রাজনৈতিক দলের বা একজন স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্দিষ্ট করা হয়। লতিফ সিদ্দিকী উক্ত ধারা ও অনুচ্ছেদ অনুসারে আওয়ামী লীগের মনোনিত প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। যেহেতু আওয়ামী লীগের গঠনতন্ত্রের ধারা মতে, দলের সকল পদ ও প্রাথমিক সদস্য পদ থেকেও বহিষ্কৃত হয়েছেন এবং তিনি আওয়ামী লীগের কেউ নন তাই জাতীয় সংসদের পদে থাকার আইনগত অধিকার হারিয়েছেন।’
তিনি আরো জানান, যেহেতু তিনি (লতিফ সিদ্দিকী) দলের কেউ নন, প্রাথমিক সদস্য পদও নাই এ কারণে ৬৬(৪) ধারা ও জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধি অনুসারে লতিফ সিদ্দিকীর টাঙ্গাইল ৪ আসনের সংসদ সদস্য পদ বাতিলে নির্বাচন কমিশনকে অনুরোধ জানিয়েছে আওয়ামী লীগ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com