সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৫:৪৮ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় জিটিবি নিউজ এর সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

ধামইরহাটে প্রকাশ্যে কারেন্ট জাল বিক্রি, নিধন করা হচ্ছে ডিমওয়ালা ও পোনা মাছ

ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধিঃ-অন্যান্য বছরের তুলনায় এ বার আগাম ও দীর্ঘ বর্ষার কারনে জলাশয়ে পানি আবদ্ধ থাকায় সব ধরনের দেশীয় প্রাজীত মাছের প্রজনন উল্লেখ্য যোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। মৎশ্য শিকারি সেই সুযোগ পেয়ে নদী, নালা, পুকুর বিলসহ উচু অঞ্চলের মাঠে প্রতিদিন কারেন্ট ও মশারি জাল পেতে ব্যাপক হারে মাছ ধরার উৎসব শুরু করেছে। মাছ শিকারীরা বিশেষ করে ডিমওয়ালা মা ও পোনা মাছ নিধনে মেতে উঠেছে।

এতে মৎস্য সম্পদ চরম ক্ষতির মুখে এগিয়ে যাচ্ছে অপরদিকে বিলুপ্তের দার প্রান্তে যাচ্ছে দেশীয় প্রজাতির মাছ। অবাধে মাছ শিকার করায় উপজেলার ছোট বড় সব হাট বাজারে দেশীয় মাছ যেমন, কৈ, মাগুর, শিং, শৌল, টেংরা, মলা, পুটি, গচি, পুয়াসহ বিভিন্ন প্রজাতির মাছ দেখা যাচ্ছে। সরেজমিনে গিয়ে দেখা গেছে, হাট বাজার গুলোতে প্রকাশ্যে অবৈধ এ সব জাল বিক্রি করছে দোকানীরা। কর্তৃপক্ষের কোন নজর দারি না থাকায় দোকান গুলোতে এক প্রকার পসরা সাজিয়েই বিক্রি করছে অবৈধ এসব জাল। টানা জাল, মশারি জালসহ অবৈধ কারেন্ট জাল পেতে নিদির্ধায় অবাধেই নিধন করা হচ্ছে

ডিমওয়ালা ও পোনা মাছ। অনেকে মা ও পোনা মাছ শিকার করা, বিক্রি বা বাজার জাত করা অপরাধ জেনেও মাছ শিকার করে যাচ্ছে। অনেকে আবার মত পোষন করে বলেন, যে ভাবে কারেন্ট ও মশারির জাল দিয়ে নির্বিচারে মাছ ধরা হচ্ছে, এ ভাবে মাছ নিধন চলতে থাকলে কয়েক বছরের মধ্যে অনেক দেশীয় প্রজাতির মাছের বিপন্নতার মধ্যে পড়ার আশঙ্কা রয়েছে এবং অদুর ভবিষ্যতে মিঠা পানির মাছের অকাল দেখা দিবে এমন অশঙ্কাও করছেন অভিজ্ঞ মহল।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com