শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন

‘সব চলবে, শুধু বলে থুতু দিলেই দোষ’

জিটিবি নিউজঃ করোনাভাইরাস পরবর্তী ক্রিকেটে পরিচতি কিছু দৃশ্যে বদল দেখছেন অনেকে। আবার ক্রিকেট ফিরলে করোনার ভয়ে বলে থুতু দেওয়া যাবে না বলে মনে করছেন অনেকে। সেজন্য অন্তত টেস্ট ক্রিকেটে আম্পায়ারের সামনে কাপড় জাতীয় কিছু দিয়ে বৈধ বল টেম্পারিং আইনের সুপারিশও করা হয়েছে। কিন্তু অস্ট্রেলিয়া ওপেনার ডেভিড ওয়ার্নার বলে থুতু দেওয়ার আইন বন্ধের বিপক্ষে।

বলে থুতু দেওয়া বন্ধ এবং বল টেম্পারিং বৈধ করার বিষয়ে অবশ্য অনেকেই মন্তব্য করেছেন। তবে তা পক্ষে-বিপক্ষে। ভারতীয় পেসার মোহাম্মদ শামি, অজি পেসার জজ হ্যাজলউডরা থুতু দিয়ে বল ঘষা ছাড়া টেস্টে সুইং পাওয়া কঠিন বলে জানিয়েছেন। সাবেক পেসার এবং বর্তমান কোচ জেসন গিলেস্পি বৈধ বল টেম্পারিং নিয়ে ভাবা যায় বলে মন্তব্য করেছেন। ওদিকে ওয়াকার ইউনুস জানিয়েছেন, বৈধ উপায়ে বল টেম্পারিংয়ের আইন হলেও অভ্যাসগত কারণে বলে থুতু দিয়ে ঘষা বন্ধ করতে পারবেন না ক্রিকেটার।

ডেভিড ওয়ার্নারও অনেকটা ওয়াকারের সুুরেই কথা বললেন, ‘থুতু দিয়ে বল ঘষা শত বছর ধরে চলে আসছে। আমি কাউকে বলছি না, বলে থুতু দিয়ে অসুস্থ হও। কিন্তু ক্রিকেটাররা ড্রেসিংরুম, ওয়াশরুম ভাগাভাগি করবেন, অন্য সব কিছু একসঙ্গে করবেন, তাহলে এটা (বলে থুতু দেওয়া) কেন বদলাবেন আমি জানি না।

শুধু ভাইরাস বা জীবানুর কথা চিন্তা করে এটা পরিবর্তনের দরকার নেই বলে আমি মনে করি।’ তবে ওয়ার্নার মনে করেন, আইন করা নিয়ে কথা বলার তিনি কেউ নন। ওটা আইসিসি দেখবে।

ভারতের সাবেক পেসার জহির খান বলে থুতু দেওয়ার বিপক্ষে নন। তার মতে, ‘মাঠে থাকা ক্রিকেটাররা সবাই বলে থুতু দিয়ে ঘষবে। তাতে কোন সমস্যা নেই। কিন্তু বল যখন স্টেডিয়ামে দর্শকদের কাছে যাবে, তারা বল স্পর্শ করবে তখন তাদের সুরক্ষা নিয়ে একটা প্রশ্ন থেকেই যায়।’এছাড়া মাইক হাসিও বলে থুতু দেওয়ার পরিবর্তে বৈধ উপায়ে হলেও বল টেম্পারিং করার পক্ষে নন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335