সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৫৩ পূর্বাহ্ন

অতীতে হকার উচ্ছেদকারীরাই উচ্ছেদ হয়ে গেছে

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : আমরা চুরি, ডাকাতি, ক্যাসিনোর সাথে জড়িত না। আমরা রোদে, বৃষ্টিতে ভিজে সৎ পথে আয় করি। কিন্তু সরকার মাছ দিয়ে শাক ঢাকার জন্য আমাদের ওপর হামলা করছে। হকারদের নিয়ে যড়যন্ত্র করছে।  হকাররা কোনো অন্যায় করেনি, শেখ হাসিনা-সাঈদ খোকনের পদত্যাগ চাইনি। অতীতে যারা হকার উচ্ছেদ করার চেষ্টা করেছে তারাই উচ্ছেদ হয়ে গেছে। হকাররা এখনো টিকে আছে।

আজ মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশ করে এসব কথা বলে বাংলাদেশ হকার্স ইউনিয়নের নেতারা। তারা পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদের প্রতিবাদে এবং হকার ব্যবস্থাপনা জাতীয় নীতিমালা প্রণয়ের দাবিতে এ সমাবেশ করে।

বাংলাদেশ হকার্স ইউনিয়নের নেতারা বলেন, আজকের পর থেকে আবারও যদি হকারদের প্রতি অত্যাচার, গ্রেপ্তার, হামলা, দমন-পীড়ন চালানো হয় তবে ঢাকা মহানগরীকে অচল করে দেওয়া হবে। আমাদের উচ্ছেদের বিকল্প ব্যবস্থা না করলে আমরা রাজপথ ছাড়বো না। দরকার হয় আমাদের পরিবারের ২০ লাখ সদস্য নিয়ে রাজপথে দাড়াবো। আমরা মনে করি প্রশাসন ও সরকারের নীতিনির্ধারকরা এ বিষয়ে সমাধান চান না।

সমাবেশের প্রধান অতিথি ঐক্য ন্যাপের সভাপতি পঙ্কজ ভট্টাচার্য হকারদের দাবিগুলোর সাথে একাত্মতা ঘোষণা করে বলেন, আমিও নিজে হকার। কারণ আমি হক কথা ফেরি করি। এখানে যারা আন্দোলন করছে কারা রাজনীতি না পেটনীতি করছে। একমাত্র পেটের জন্য তারা রাজপথে দাঁড়িয়ে। কেউ এখানে রাজনীতি খোঁজার চেষ্টা করবেন।

সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ বলেন, আমরা আজকে আমাদের আন্দোলনের সূচনা করেছি। এরপরও যদি হকারদের প্রতি অত্যাচার চলে তাহলে আমরা আন্দোলন ঘোষণা করে ঢাকা শহরকে অচল করে দেব। কিন্তু আমরা সে দিকে যেতে চাই না। তবে আপনারা হকারদের ওপর আর নির্যাতন চালাবেন না।

সংগঠনটির সভাপতি আব্দুল হাশেম কবির বলেন, প্রধানমন্ত্রী আমাদের দাবি মেনে নিয়েছিলেন। প্রধানন্ত্রীর নির্দেশে আমরা ফুটপথে বসতে থাকি। কিন্তু কেন হঠাৎ করে অদৃশ্য শক্তি আমাদেরকে উচ্ছেদ শুরু করলো? আমাদেরকে নিয়ে কোনো যড়যন্ত্র করে লাভ হবে না।

এ ছাড়া সমাবেশে ঐক্য ন্যাপের পঙ্কজ ভট্টাচার্য, কার্যকরী সভাপতি মুর্শিকুল ইসলাম শিমুল, সহ-সভাপতি আবুল কালাম, মো. শহীদ, সাংগঠনিক সম্পাদক মো. জসিম, যুগ্ম সাধারণ সম্পাদক হযরত আলী প্রমুখ বক্তব্য দেন।

এদিকে সকাল সাড়ে ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়ক বন্ধ করে সমাবেশ শুরু করে বাংলাদেশ হকার্স ইউনিয়ন। পরে বেলা সাড়ে ১২টার দিকে সমাবেশ শেষ করে। এ সময় এ সড়কে সকল যান চলাচল বন্ধ হয়ে যায়। এর আগে সকাল ১১টায় বাইতুল মোকাররমের লিং রোড থেকে শত শত হকার নিয়ে একটি বিক্ষোভ মিছিল বের করে। পরে প্রেস ক্লাবের সামনে এসে শেষ হয়।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335