সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৩:১১ পূর্বাহ্ন

নোটিশঃ
Gtbnews24.com এর হেড অফিস স্থানান্তর করা হয়েছে। বতর্মান ঠিকানাঃ মাঝিড়া,শাজাহানপুর,বগুড়া।
সংবাদ শিরোনামঃ
বগুড়ার শেরপুরে বিশালপুর ইউনিয়ন বিএনপির দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত কাহালু সদর ইউনিয়ন আওয়ামীলীগের বর্ধিত সভা থানায় তদবিরে গিয়ে ধর্ষণ চেষ্টা মামলার আসামী গ্রেফতার মুহিবুল্লাহ হত্যার ঘটনা অনাকাঙ্ক্ষিত: পররাষ্ট্র সচিব আয়রন ব্রিজ তো নয় যেন মরণ ফাঁদ উখিয়ায় বিভিন্ন অপরাধে জড়িত রোহিঙ্গা সন্ত্রাসী গ্রেফতার ৬ শিবগঞ্জে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী শাওনের নির্বাচনী উঠান বৈঠক শিবগঞ্জে কৃষকের কলা বাগানের ছড়িতে মেডিসিন ষ্প্রে করে ২শতাধিক কলা নষ্ট করার অভিযোগ শিবগঞ্জ থানা পুলিশের আয়োজনে দূর্গাপূজা উপলক্ষে মত বিনিময় সভা ধামইরহাটে জাহানপুর ইউনিয়নে নৌকার মাঝি হতে চান ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি লুইছার রহমান

নেত্রকোণায় জাতীয়  মৎস্য  সপ্তাহ  উপলক্ষে  সাংবাদিকের সাথে  মতবিনিময় 

রুবি,নেত্রকোণা প্রতিনিধিঃ

বেশি বেশি মাছ চাষ করি, বেকারত্ব দূর করি” প্রতিপাদ্যকে সামনে রেখে নেত্রকোণা  জেলা  মৎস্য অফিসের  সম্মেলন কক্ষে  সাংবাদিকদের সাথে  মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এসভার সভাপতিত্বে নেত্রকোণা জেলা মৎস্য  সিনিয়র  সহকারী পরিচালক  মোঃ শাহজাহান কবীর।

প্রতি বছরের ন্যায় এ বছরেও ২৮ আগষ্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উদযাপিত হতে যাচ্ছে।২৮ আগস্ট সকাল ১২ টায়   জাতীয়  মৎস্য   সপ্তাহ-২০২১   উপলক্ষে জেলা মৎস্য  অফিসের সম্মেলন কক্ষে  আয়োজিত  হয়।
নেত্রকোণায়  মৎস্য অধিদপ্তরের তথ্য অনুয়ায়ী, ২০১৯-২০ অর্থবছরে মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৫৫৫৮৪.৩৫  মেট্রিক টন। আর মাছ উৎপাদন হয়েছে ৮৯৮১৫.৩৭ মেট্রিক টন। অর্থাৎ, এই সময়ের ব্যবধানে মোট  ৩৪২৩১.০২ মে.টন মৎস্য উৎপাদন বৃদ্ধি পেয়েছে। সরকারের বাস্তবমুখী কার্যক্রমের ফলে বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।দেশের মোট জনগোষ্ঠীর ১১ শতাংশের অধিক এ সেক্টরের বিভিন্ন কার্যক্রমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিয়োজিত থেকে জীবন-জীবিকা নির্বাহ করছে।

মৎসজাত উৎস থেকে প্রাণীজ আমিষের চাহিদা পূরণ, দারিদ্য বিমোচন ও রপ্তানি আয় বৃদ্ধির লক্ষ্যে বর্তমান সরকার সুনির্দিষ্ট পরিকল্পনা বাস্তবায়ন করছে। মৎস খাতের এ অনন্য সফলতা ধরে রাখার লক্ষ্যে সরকার বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।

এগুলো হলো  অভ্যন্তরীণ জলাশয়ের আবাসস্থল উন্নয়ন ও প্রাকৃতিক প্রজনন ক্ষেত্র সংরক্ষণ, পরিবেশ বান্ধব চিংড়ি,কাকিয়া,রাণী ইত্যাদি  মাছ  চাষ সম্প্রসারণ, মৎস্য সম্পদের সহনশীল আহরণ, উন্নয়ন ও ব্যবস্থাপনা এবং স্বাস্থ্যকর ও নিরাপদ মাছ সরবরাহ এবং মৎস্য ও মৎসজাত পণ্য রপ্তানী।

মতবিনিময় সভায় সিনিয়র  সহকারী পরিচালক

 শাহ্জাহান কবীর বলেন,দেশীয় প্রজাতির বিপন্ন হতে যাওয়া ছোট বড় মাছসহ নেত্রকোনা জেলায় আরো বেশী করে মাছের উৎপাদন বৃদ্ধি করতে সাংবাদিকসহ সর্বস্তরের জনসাধারণের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন।নেত্রকোণার বিভিন্ন  জেলা উপজেলায় ৪ অভয়াশ্রম, ঐতিহ্যবাহী মাছ  উৎপাদন  করছি বিশেষ করে  রাণী, বাউশ কাক্কিয়া   মাছ।এছাড়াও  বিভিন্ন  নদী -খাল  সংস্কার করা হচ্ছে।  গত কয়েক দশকে দেশে চাষ করা মাছে সবচেয়ে বেশি অগ্রগতি হয়েছে  শিং, মাগুর, পাবদার মতো আরও বিভিন্ন প্রজাতির দেশি মাছ হারিয়ে যেতে বসেছিল। গবেষণার মাধ্যমে এই জাতের মাছ এখন চাষ হচ্ছে।
তিনি  আরও জানান,  ২৮ আগস্ট ২০২১ খ্রিঃ জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ এ  সাপ্তাহিক আয়োজনের বিভিন্ন  কার্যক্রম  নিয়ে ও আলোচনা  করেন।
এ সময় উপস্থিত ছিলেন,  নেত্রকোণা জেলা মৎস্য   সহকারী পরিচালক নিবেদিতা  দে,  সিনিয়র সদর উপজেলা  মৎস্য কর্মকর্তা  দেবাশীষ  ঘোষ,  মৎস্য উৎপাদন  খামার  ব্যবস্থাপক মোঃ রেজাউল  কবির,   উপজেলা প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা  হায়দার  জাহান চৌধুরী , সাধারন সম্পাদক মোখলেছুর রহমানসহ বিভিন্ন  টেলিভিশন,  প্রিন্ট ও অনলাইন  পত্রিকার  সাংবাদিকগণ,প্রমুখ।
 মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বাংলাদেশ স্বাধীন হবার পর এক জনসভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান”মাছ হবে দ্বিতীয় বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ” এ মর্মে ঘোষনা দেন। বর্তমানে বাংলাদেশের তৈরী পোশাক শিল্পের পরই মৎস্য ও মৎস্যজাত দব্য সর্বাধিক বৈদেশিক মুদ্রা অর্জন করেছে। শুধু তাই নয় গ্রামীণ জনগোষ্ঠীর আমিষের ৬০ শতাংশ যোগান দেয় মাছ। বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com