শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৫৬ পূর্বাহ্ন

এবার বাংলাদেশে বাড়ল পূজামণ্ডপ

জিটিবি নিউজ টুয়েন্টিফোর : সব মিলিয়ে বাংলাদেশে এবার দুর্গাপূজা হচ্ছে ৩১ হাজার ৩৯৮টি পূজামণ্ডপে। তার মধ্যে প্রথমবার দুর্গাপূজা হচ্ছে ৪৮৩টি মণ্ডপে।

পূজার সংখ্যা এবার বাড়ার বিষয়ে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলনকান্তি দত্তর যুক্তি, মুক্তিযুদ্ধের পক্ষের অসাম্প্রদায়িক সরকার সংখ্যালঘুদের পাশে দাঁড়িয়ে উৎসবে নিরাপত্তার যে প্রতিশ্রুতি দিয়েছে, এটা তারই ফলশ্রুতি।

তিনি আরো বলেন, শেখ হাসিনা সরকার মৌলবাদী জঙ্গিদের উচ্ছেদে যে ‘জিরো টলারেন্স’ নীতি নিয়েছেন, তার ফলে বাংলাদেশে সাম্প্রদায়িক পরিস্থিতির যেমন উন্নতি হয়েছে, সাধারণ আইনশৃঙ্খলা পরিস্থিতিও ভাল হয়েছে। জঙ্গি হামলার শঙ্কা এখন অনেকটাই কমেছে। তার পরেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রতিটি পূজা মণ্ডপে পুলিশি পাহারার নির্দেশ দিয়েছেন। পূজা কমিটিগুলিকে কিছু আর্থিক সাহায্যও দিচ্ছে সরকার।

জানা গেছে, সব মিলিয়ে এবার ঢাকা বিভাগে ৭,২৭১টি, চট্টগ্রামে ৪,৪৫৬টি, সিলেটে ২,৫৪৫টি, খুলনায় ৪,৯৩৬টি, রাজশাহিতে ৩,৫১২টি, রংপুরে ৫,৩০৫টি, বরিশালে ১,৭৮১টি এবং ময়মনসিংহে ১,৬৩২টি পূজামণ্ডপে হচ্ছে দুর্গাপূজা। এর বাইরে পারিবারিক পূজাও রয়েছে কয়েক হাজার।

এ ব্যাপারে ঢাকা মহানগর পুলিশের কমিশনার শফিকুল ইসলাম জানিয়েছেন, শারদীয় উৎসবে তাঁরা নাশকতার কোনও আশঙ্কা করছেন না। তার পরেও যে কোনও পরিস্থিতি মোকাবিলায় তাঁদের বাহিনী তৈরি।

তিনি আরো জানান, রাজধানী ঢাকার ৪টি মণ্ডপকে ‘বিশেষ মণ্ডপ’  হিসেবে চিহ্নিত করে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। এই চারটি মণ্ডপ হলো- জাতীয় মন্দির ঢাকেশ্বরী, রামকৃষ্ণ মিশন, ধানমন্ডি ও বনানী। এখানে প্রবেশপথে মেটাল ডিটেক্টর ও সর্বত্রে সিসিটিভির নজরদারির বন্দোবস্ত করা হয়েছে। এছাড়াও ঢাকার পাঁচটি ঐতিহ্যশালী মণ্ডপে বিশেষ পাহারা রাখছে পুলিশ। এগুলো হলো- সিদ্ধেশ্বরী কালী মন্দির, রমনা কালী মন্দির, উত্তরা সর্বজনীন, বসুন্ধরা সর্বজনীন এবং কৃষিবিদ ইনস্টিটিউট।
সূত্র : আনন্দবাজার

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335