শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৪৭ পূর্বাহ্ন

গোবিন্দগঞ্জে বিএনপির মনোনয়ন প্রত্যাশী শামীম কায়সার লিংকনের সংক্ষিপ্ত জীবনী

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা ঃ আধুনিক গোবিন্দগঞ্জের স্বপ্নদ্রষ্টা মরহুম জাতীয় সংসদ সদস্য এম এ মোত্তালিব আকন্দের জেষ্ঠ্য পুত্র সাবেক এমপি মোহাম্মদ শামীম কায়সার লিংকন। আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) যদি নির্বাচনে অংশগ্রহণ করে তবে ৩২, গাইবান্ধা-৪ গোবিন্দগঞ্জ আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী তিনি। সেই লক্ষে উপজেলায় বিন্যস্ত তাঁর কর্মীরা নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। উপজেলা বিএনপির কার্যনির্বাহী কমিটির সদস্য সাবেক এমপি শামীম কায়সার লিংকন গোবিন্দগঞ্জে বিএনপির মনোনয়নের অন্যতম প্রধান দাবীদার।

আজকের উন্নতির পথে অগ্রসরমান গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার রুপকার গোবিন্দগঞ্জ সমিতির প্রতিষ্ঠাতা মহাসচিব প্রাক্তন এমপি মরহুম এম এ মোত্তালিব আকন্দ। যার পরশে উপজেলায় শিক্ষাদীক্ষায় নবদিগন্তের সূচনা হয়। তিনি উপজেলায় প্রতিষ্ঠা করেন একের পর এক শিক্ষা প্রতিষ্ঠান। গোবিন্দগঞ্জ মহিলা কলেজ (ডিগ্রী), শামীম এন্ড শাকিল কারিগরি কলেজ, বর্ধনকুঠি পাইলট উচ্চ বিদ্যালয় সহ উপজেলায় প্রায় ৫৮টি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন তিনি। উপজেলার শত শত বেকার শিক্ষিত অর্ধশিক্ষিত যুবকের কর্মসংস্থান নিশ্চিত করে স্থান করে নিয়েছেন উপজেলাবাসীর অন্তরে। তাঁর মৃত্যুর এক যুগ অতিবাহিত হলেও আজও পরম শ্রদ্ধায় মানুষ তাকে স্বরণ করে। এম এ মোত্তালিব আকন্দের জেষ্ঠ্য পুত্র পিতার উত্তরসূরী মোহাম্মদ শামীম কায়সার লিংকন। যোগ্য পিতার যোগ্য সন্তান হিসেবে পিতার নির্দেশিত পথেই গোবিন্দগঞ্জ উপজেলাবাসীর জন্য কাজ করে যাচ্ছেন তিনি।

মোহাম্মদ শামীম কায়সার লিংকনের জন্ম ১৯৮০ সালের ২৩ ফেব্রুয়ারি। পিতা মৃত এম এ মোত্তালিব মাতা মৃত আফরোজা আনার বিলকিস। স্ত্রী জোবাইদা। ব্যক্তি জীবনে জুনাইবা নামের এক কন্যা সন্তানের জনক তিনি। পেশায় ব্যবসায়ী লিংকন ১৯৯৫ সালে মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজ থেকে এসএসসি পাশ করেন। তিনি ১৯৯৭ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি এবং ২০০৩ সালে শ্রেষ্ঠ বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ থেকে বিবিএ সম্পন্ন করেন। এমবিএ অধ্যয়নরত অবস্থায় পিতার অকাল মৃত্যুতে জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় এমবিএ আর শেষ করা হয়নি। পরবর্তিতে তিনি ম্যালয়েশিয়ার খ্যাতনামা প্রতিষ্ঠান আইআইএফ থেকে আইসিটিতে মাস্টার্স সম্পন্ন করেন। তিনি এনআইআইটি থেকে ২০০০ সালে দুই বছর মেয়ার্দী নেটওয়ার্ক ফাইন্যান্স এন্ড এমআইএসে ডিপ্লোমা ডিগ্রী অর্জন করেন।
সাবেক জাতীয় সংসদ সদস্য শামীম কায়সার লিংকন উপজেলা বিএনপির নির্বাহী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। খুব স্বল্প বয়সে এমপি নির্বাচিত হয়ে উপজেলায় একটি স্বচ্ছ ভাবমূর্তি দাঁড় করিয়ে ছিলেন তিনি। ২০০৬ সালে পিতা এম এ মোত্তালিব আকন্দ এমপির অকাল মৃত্যুতে তিনি উপ-নির্বাচনে অংশগ্রহণ করেন। উপ-নির্বাচনে বিএনপির মনোনীত প্রার্থী হিসেবে ৭৬,২৪৩ ভোট পেয়ে জয়লাভ করেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থীর চেয়ে ২৫,৫৮০ ভোট পেয়ে তিনি জয়লাভ করেন। এমপি নির্বাচিত হওয়ার পরপরই বন্ধ হয়ে যাওয়া জেলার একমাত্র ভারী শিল্প প্রতিষ্ঠান রংপুর চিনিকলটি পুনরায় চালু করেন তিনি। স্বল্পকালীন সময়ের দায়িত্ব পালনের পরেও গোবিন্দগঞ্জ উপজেলা বাসীর মনে স্থায়ী ছাপ রেখে গণমানুষের কল্যাণে তিনি কাজ করে যাচ্ছেন তিনি। বন্যা সহ বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগে উপজেলাবাসীর পাশে দাঁড়াচ্ছেন তিনি।

পিতা মরহুম এম এ মোত্তালিব আকন্দের প্রতিষ্ঠা করা সাফিয়া আছাব ফাউন্ডেশনের বর্তমান চেয়ারম্যান তিনি। দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন শামীম এন্ড শাকিল কারিগরি কলেজের সভাপতি হিসেবে। এছাড়াও ফাউন্ডেশনভুক্ত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। বর্তমানে উত্তর জনপদের অন্যতম প্রধান ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান সাফিয়া আছাব বিপিএড কলেজের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। সাফিয়া আছাব ফাউন্ডেশন কর্তৃক গোবিন্দগঞ্জ উপজেলায় প্রতিষ্ঠিত ৫৭টি প্রতিষ্ঠানের পরিচালনায় সহযোগিতা অব্যাহত রেখেছেন তিনি।

শামীম কায়সার লিংকন শুধুমাত্র পিতার পরিচয়েই পরিচিত নন। পিতার পরিচয়ের পাশাপাশি নিজেও একটি স্বচ্ছ ভাবমুর্তি প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছেন তিনি। স্বল্পকালীন সময়ের এমপি হিসেবে দায়িত্ব পালন করলেও তাঁর সময়ে উপজেলাবাসীর কাছের মানুষে পরিনত হন তিনি। তিনি বিশ্বাস করেন আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যদি বিএনপি অংশ গ্রহণ করে এবং তাকে যদি বিএনপির চেয়ারপার্রসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া ধানের শীষের মনোনীত প্রার্থী হিসেবে মনোনয়ন দেন তবে তিনি গোবিন্দগঞ্জ আসনটি দলীয় প্রধানকে উপহার দিতে পারবেন। সেই লক্ষে তাঁর বিপুল সংখ্যক কর্মী উপজেলায় দিনরাত কাজ করে যাচ্ছে।
আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩২, গাইবান্ধা -৪ গোবিন্দগঞ্জ আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির অন্যতম প্রধান মনোনয়ন প্রত্যাশী সাবেক এমপি শামীম কায়সার লিংকন।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © gtbnews24.com
Web Site Designed, Developed & Hosted By ALL IT BD 01722461335